বাংলা নিউজ > টেকটক > শীঘ্রই কার্ড ছাড়া ATM থেকে তোলা যাবে টাকা, এতে কী লাভ হবে আপনার?
ফাইল ছবি : রয়টার্স  (via REUTERS)

শীঘ্রই কার্ড ছাড়া ATM থেকে তোলা যাবে টাকা, এতে কী লাভ হবে আপনার?

  • আরবিআই-এর মতে এই পদ্ধতিতে টাকা তোলার নিয়ম চালু হলে কার্ড স্কিমিং বা ক্লোনিং বন্ধ হবে।

এবার ব্যাঙ্ক গ্রাহকরা যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে কার্ডবিহীন নগদ টাকা তুলতে পারবেন। শীঘ্রই এই কার্ডলেস ব্যবস্থা চালু হতে চলেছে বলে জানি গিয়েছে। উল্লেখ্য, গত শুক্রবারই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) ব্যবহার করে কার্ডবিহীন নগদ তোলার সুবিধা উপলব্ধ করার প্রস্তাব করেছে সমস্ত ব্যাঙ্ক এবং অটোমেটেড টেলার মেশিন (এটিএম) নেটওয়ার্কগুলিতে। আরবিআই-এর মতে এই পদ্ধতিতে টাকা তোলার নিয়ম চালু হলে কার্ড স্কিমিং বা ক্লোনিং বন্ধ হবে।

এই বিষয়ে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘এবার দেশের সব ব্যাঙ্কেই ইউপিআই ব্যবহার করে এটিএম থেকে টাকা তোলা যাবে। এই সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এতে লেনদেন আরও সহজ হবে। তাছাড়া স্কিমার বা অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে হ্যাকাররা সাধারণ মানুষের টাকা চুরি করতে পারবে না।’ উল্লেখ্য, ইউপাই-এর মাধ্যমে কার্ডলেস লেনদেনের ক্ষেত্রে আপনার ফোনে একটি পিন আসবে, যা ব্যবহার করে আপনি টাকা তুলতে পারবেন। এর অর্থ, এই ধরনের লেনদেন চালু হলে এটিএম সম্পূর্ণ নিরাপদ হবে।

উল্লেখ্য, ধীরে ধীরে ভারতের লেনদেন ব্যবস্থার অনেকটাই মোবাইল ভিত্তিক হয়ে পড়ছে। মুদি দোকান থেকে চায়ের দোকান বা শপিং মলের কোনও বড় দোকান, সর্বত্রই ইউপিআই ব্যবহার করে লেনদেন করা হয়। তবে দেশে খুব কম সংখ্যক ব্যাঙ্কের এটিএম-এ কার্ডলেস লেনদেন করা যায়। তবে এবার সব ব্যাঙ্ককেই অনুমতি দেওয়া হল যাতে তাদের এটিএম-এ কার্ডলেস লেনদেনের ব্যবস্থা থাকে। এই অনুমোদনের ফলে শীঘ্রই দেশের সব ব্যাঙ্কের এটিএম-এ কার্ডলেস লেনদেনের সুবিধা মিলবে বলে আশা করা হচ্ছে।

বন্ধ করুন