বাংলা নিউজ > টেকটক > গেমিং, ভিজ্যুয়াল এফেক্ট সেক্টরে জোর কেন্দ্রের, গঠন টাস্ক ফোর্সের

গেমিং, ভিজ্যুয়াল এফেক্ট সেক্টরে জোর কেন্দ্রের, গঠন টাস্ক ফোর্সের

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

এই ক্ষেত্রে জোর দেওয়ার জন্য বিশেষ টাস্ক ফোর্স গঠন করা হবে। বাজেট ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই পদক্ষেপ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের।

অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্টস, গেমিং এবং কমিক (AVGC) সেক্টরে কোটি কোটি টাকার সম্ভাবনা রয়েছে। দেশে এ বিষয়ে প্রতিভারও অভাব নেই। কিন্তু অভাব বাজার, পরিকাঠামোর। সে নিয়েই এবার উদ্যোগী কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

এই ক্ষেত্রে জোর দেওয়ার জন্য বিশেষ টাস্ক ফোর্স গঠন করা হবে। বাজেট ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই পদক্ষেপ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের। আরও পড়ুন: কোভিশিল্ডের বুস্টার ডোজের দাম কত পড়বে? ঘোষণা করে দিল সেরাম

'Create in India' এবং 'Brand India'

এই দুই নামেই নয়া উদ্যোগের ব্র্যান্ডিং করার চেষ্টা করছে ভারত। ২০২৫ সাল নাগাদ বিশ্ব বাজারের ৫% ($৪০ বিলিয়ন) দখল করার সম্ভাবনা রয়েছে ভারতের। বার্ষিক প্রায় ২৫-৩০% বৃদ্ধি করার লক্ষ্য তথ্য ও সম্প্রচার মন্ত্রকের।

এর ফলে দেশে কর্ম সংস্থানের সুযোগও বৃদ্ধি হবে। কেন্দ্রের অনুমান, এই সেক্টরে বৃদ্ধির ফলে বছরে ১,৬০,০০০-রও বেশি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

অন্যদিকে বিজেপি সাংসদ সুশীল কুমার মোদি সহ বেশ কয়েকজন সাংসদ অনলাইন গেমিং নিয়ন্ত্রণ করার জন্য একটি ব্যাপক নীতিমালার আর্জি জানিয়েছেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, এর জন্য প্রমোশনাল টাস্ক ফোর্সের গঠন করা হবে। এই টাস্ক ফোর্স দেশ এবং বিশ্বব্যাপী চাহিদা মেটানোর জন্য সঠিক পরিকাঠামো গড়ে তোলার পদ্ধতির সুপারিশ করবে। টাস্ক ফোর্সে থাকবেন অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্টস, গেমিং এবং কমিক (AVGC) সেক্টরের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরা। অর্থাত্ তাঁদের পরামর্শেই বেসরকারি ক্ষেত্রের ব্যবসার বিস্তারের জন্য পরিকাঠামো ও নীতিমালা গঠন করা হবে।

বন্ধ করুন