বাংলা নিউজ > টেকটক > ইমারশান হিটারে জল গরম করেন? সতর্ক থাকুন এই ৫টি বিষয়ে!
ছবি : ইউটিউব (YouTube)
ছবি : ইউটিউব (YouTube)

ইমারশান হিটারে জল গরম করেন? সতর্ক থাকুন এই ৫টি বিষয়ে!

  • এই ধরণের ওয়াটার হিটার ব্যবহার করা খুব সহজ। তবে এটি ব্যবহার করার সময়ে একটু অসাবধান হলেই তা রীতিমতো প্রাণের ঝুঁকি হতে পারে।

শীত এসে গেল। স্নানের জল গরম করতে ইমারশান হিটার বের করে ফেলেছেন নিশ্চয়? এই ধরণের ওয়াটার হিটার ব্যবহার করা খুব সহজ। তবে এটি ব্যবহার করার সময়ে একটু অসাবধান হলেই তা রীতিমতো প্রাণের ঝুঁকি হতে পারে। তাই আসুন, জেনে নেওয়া যাক, ইমারশান ওয়াটার হিটার ব্যবহার করার সময়ে কী কী বিষয় মাথায় রাখা উচিত:

1

পুরানো ওয়াটার হিটার

প্রায়শই অনেকে পুরানো ওয়াটার হিটার বছরের পর বছর ব্যবহার করতে থাকেন। ভাবেন নামী সংস্থার জিনিস। কিছু হবে না। কিন্তু সবকিছুরই আয়ু আছে। এই সতর্কতা অবহেলা করলে বড়সড় দুর্ঘটনা বা বৈদ্যুতিক শক হতে পারে। তাই এমনটা একদমই করবেন না। আপনার বাড়ির ইমারসান হিটারটির ২-৩ বছর বয়স হয়ে গেলে সেটাকে এবার অবসরে পাঠান। নতুন একটা কিনে নিন।

2

এভাবে ব্যবহার করুন

ইমারশান হিটারের রড দিয়ে জল গরম করার সময়ে বালতিতে দেওয়ার পরে সেটি যেন এদিক-ওদিক নড়বড় না করে, বা বালতির গায়ে না ঠেকে সেদিকে খেয়াল রাখুন। এছাড়া সুইচ অফ থাকলে তবেই রড বসান বা বের করুন। অতিরিক্ত সতর্কতার জন্য, প্লাগ লাগানো অবস্থায় কখনও ইমারশান রড বসানো না বের করবেন না।

রড বসানো অবস্থায় জলে হাত দেওয়া, মগে করে অতিরিক্ত জল ঢালা বা তোলা করতে যাবেন না।

নির্দিষ্ট দাগের থেকে বেশি বা কম জল দেবেন না।

3

নোংরা পরিস্কার করুন

ইমারশান হিটার রডের ক্রমাগত ব্যবহারে এর উপর সাদা আবরণ হতে পারে। এর ফলে রড দ্রুত গরম হয় না। বিদ্যুৎ খরচও বেড়ে যায়। তাই স্ক্রাবার বা ব্রাশ দিয়ে জং ধরা রডটি পরিষ্কার করুন।

4

লোহার বালতি ব্যবহার করবেন না

জল গরম করার সময়ে লোহার বালতিতে ইমারশান ওয়াটার হিটার রড ব্যবহার করবেন না। প্লাস্টিকের বালতি ব্যবহার করুন। তবে এক্ষেত্রে মাথায় রাখবেন, জল বেশি গরম হলে প্লাস্টিক গলে যেতে পারে। তাছাড়া গরম জলে প্লাস্টিকের অনেক দূষকও মেশে। তাই খুব বেশি গরম করবেন না।

5

শিশুদের দূর রাখুন

যাতায়াতের রাস্তার মাঝে বা শিশুরা আসবে এমন স্থানে হিটারে জল গরম বসাবেন না।

বন্ধ করুন