বাংলা নিউজ > টেকটক > শীঘ্রই দেশজুড়ে ইলেকট্রিক গাড়ি-বাইকের চার্জিং পয়েন্ট বসানো শুরু করবে কেন্দ্র

শীঘ্রই দেশজুড়ে ইলেকট্রিক গাড়ি-বাইকের চার্জিং পয়েন্ট বসানো শুরু করবে কেন্দ্র

ফাইল ছবি : টুইটার (Twitter)

পেট্রোল পাম্পের মতোই চার্জিং পয়েন্ট তৈরিতে উদ্যোগী কেন্দ্র। এর ফলে ভবিষ্যতে পেট্রোলচালিত থেকে ইলেকট্রিক যানে ট্রানজিশন আরও সহজ হবে।

আগামী ২ মাসের মধ্যেই দেশজুড়ে ইলেকট্রিক গাড়ির চার্জিং পয়েন্ট বসানো শুরু করবে কেন্দ্র সরকার। বুধবার একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছে কেন্দ্র।

এর কারণ কী?

পেট্রোলের দাম তুঙ্গে। তাছাড়া পরিবেশ দূষণের দিকটিও রয়েছে। ফলে সময়ের সঙ্গে ইলেকট্রিক গাড়ি-মোটরবাইকের দিকে ঝুঁকছে বেশিরভাগ দেশ। ভারতও এ বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক চুক্তিবদ্ধ।

তাছাড়া গত এক বছরে লক্ষ্যণীয়ভাবে বেড়েছে ইলেকট্রিক যানের বিক্রি। শহর-মফস্বলের রাস্তায় আগের থেকে বেশি করে ইলেকট্রিক স্কুটার, বাইক চোখে পড়ছে।

গাড়ি-মোটরবাইক প্রস্তুতকারী সংস্থাগুলিও ব্যাটারিচালিত মডেল আনছে।

কিন্তু বেশিরভাগ ব্যক্তিই বাইরে বের হলে কোথায় চার্জ দেবেন, তাই নিয়ে চিন্তা করেন। আর সেটাই এখনও দেশে ইলেকট্রিক গাড়ি-বাইক বিক্রির ক্ষেত্রে বড় বাধা। সেই সমস্যা দূর করতেই S

বিশেষ কমিটির তত্ত্বাবধান

এ বিষয়ে কেন্দ্রের বিশেষজ্ঞ ও বিভিন্ন ইলেকট্রিক যান প্রস্তুতকারী সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠিত হয়। সেই কমিটির সুপারিশ মেনেই এই চার্জিং পয়েন্টের ভাবনা ও উদ্যোগ।

খরচ

প্রতিটা ইউনিটের জন্য ৩,৫০০ টাকা খরচ হবে বলে জানা গিয়েছে। যে কোনও 220V 15A সিঙ্গেল ফেজ লাইনে এই AC চার্জিং পয়েন্ট সেটআপ করা যাবে।

কীভাবে কোনও ব্যক্তি চার্জিংয়ের পেমেন্ট করবেন?

স্মার্টফোনের মাধ্যমে চার্জিংয়ের পেমেন্ট হবে। ফলে কোনও অ্যাটেন্ডেন্ট ছাড়াই নিজে নিজেই চার্জ দিয়ে পেমেন্ট করে নেওয়া যাবে।

কোথায় বসানো হবে?

কেন্দ্রের কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মেট্রো ও রেল স্টেশনের পার্কিং লট, শপিং মল, হাসপাতাল, অফিস কমপ্লেক্স, বিভিন্ন আবাসনের সন্নিকটস্থ স্থানে বসানো হবে চার্জিং পয়েন্টগুলি।

বন্ধ করুন