বাংলা নিউজ > টেকটক > NTPC Nuclear Energy: কয়লা হবে অতীত, পারমাণবিক বিদ্যুতই ঘরে পৌঁছে দেবে NTPC

NTPC Nuclear Energy: কয়লা হবে অতীত, পারমাণবিক বিদ্যুতই ঘরে পৌঁছে দেবে NTPC

প্রতীকী ছবি: রয়টার্স ও পিটিআই (Reuters & PTI)

আগামী ৫০ বছরের মধ্যে কার্বন নির্গমনের মাত্রা সম্পূর্ণ শূন্য করতে চাইছে ভারত। আর সেই লক্ষ্য অর্জনের অন্যতম হাতিয়ার হতে পারে পারমাণবিক বিদ্যুত্ উত্পাদনে জোর দেওয়া।

পারমাণবিক শক্তিতে জোর দিতে চাইছে NTPC। ভারতের বৃহত্তম বিদ্যুত্ উত্পাদকদের লক্ষ্য কয়লা নির্ভর শক্তি থেকে ধীরে ধীরে সরে আসা। দীর্ঘ মেয়াদেই এই কাজ সম্ভব। আর তার পরিকাঠামো গড়ে তুলতে হবে এখন থেকেই। সেই বিষয়টি মাথায় রেখেই ২০৭০ সালের লম্বা লক্ষ্যমাত্রা স্থির করেছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা। আগামী ৫০ বছরের মধ্যে কার্বন নির্গমনের মাত্রা সম্পূর্ণ শূন্য করতে চাইছে ভারত। আর সেই লক্ষ্য অর্জনের অন্যতম হাতিয়ার হতে পারে পারমাণবিক বিদ্যুত্ উত্পাদনে জোর দেওয়া।

রাষ্ট্রয়াত্ত্ব সংস্থার লক্ষ্য, ২০৪০ সালের মধ্যেই ২০-৩০ গিগাওয়াট পারমাণবিক বিদ্যুত্ উত্পাদন ক্ষমতা স্থাপন করা। এই বিষয়ে ওয়াকিবহাল সূত্রে মিলেছে এই খবর। তবে তিনি এটিও জানিয়েছেন যে এই লক্ষ্যমাত্রায় বদলও হতে পারে। তবে পারমাণবিক বিদ্যুতের পরিকাঠামো স্থাপনই যে NTPC-র আগামীর লক্ষ্য, তা ধরে নেওয়া যেতেই পারে। ভারতে বর্তমানে প্রায় ৬.৮ গিগাওয়াট ক্ষমতাসম্পন্ন ২২টি অপারেশনাল রিঅ্যাক্টর রয়েছে। আরও পড়ুন: ভারতের সবুজ প্রকল্পে ১০ বিলিয়ন ইউরো সহায়তা জার্মানির

এনটিপিসি এই পরিকল্পনার অংশ হিসাবে SMR নামক ছোট স্কেলের মডুলার রিঅ্যাক্টর স্থাপনের বিষয়ে আলোচনা করছে। NTPC-র এই পরিকল্পনা সম্পর্কে জ্ঞাত একাধিক আধিকারিক এমনটা জানিয়েছেন। বর্তমানে NTPC-র মোট উত্পাদন ক্ষমতা ৭০ গিগাওয়াটের। এর মধ্যে ৮০%-এরও বেশি কয়লা চালিত। আর সেখানেই মূল সমস্যা। আগামিদিনে দেশ ও বিশ্বজুড়ে কয়লার ভাণ্ডার হ্রাস পাবে। কয়লার দাম বাড়তে থাকবে। তাছাড়া এর থেকে হওয়া বিপুল পরিমাণ দূষণের কথা কারও অজানা নয়।

এছাড়াও আগামিদিনে বৈদ্যুতিক গাড়িকেই ভবিষ্যত মনে করা হচ্ছে। সেক্ষেত্রে যানবাহন থেকে কার্বন নিঃসরণ অনেকটাই হ্রাস পাবে।কিন্তু বিদ্যুত্ উত্পাদনের প্রক্রিয়াতেই যদি সেই বিপুল পরিমাণে কার্বন নির্গমন চলতে থাকে, তাহলে আখেরে লাভ অনেক কম হবে।

এনটিপিসি ২০৩২ সালের মধ্যেই জীবাশ্ম জ্বালানির ব্যবহার অনেকটা কমিয়ে আনতে চাইছে। মোট উত্পাদন ক্ষমতার প্রায় ৫০% স্তরে তা নামিয়ে আনার লক্ষ্য স্থির করা হয়েছে। বর্তমানে প্রায় ৯০%-ই জীবাশ্ম জ্বালানি চালিত। তবে শুধু পারমাণবিক শক্তি নয়। এর পাশাপাশি সৌর, বায়ু এবং জলবিদ্যুৎ প্রকল্পেও জোর দেওয়া হবে।

তেলেঙ্গানার রামাগুন্দামে NTPC-র ১০০ মেগাওয়াটের ভাসমান সৌর বিদ্যুৎ প্রকল্প। ইতিমধ্যেই এটি চালু হয়েছে। ছবি সৌজন্যে: এনটিপিসি
তেলেঙ্গানার রামাগুন্দামে NTPC-র ১০০ মেগাওয়াটের ভাসমান সৌর বিদ্যুৎ প্রকল্প। ইতিমধ্যেই এটি চালু হয়েছে। ছবি সৌজন্যে: এনটিপিসি (NTPC)

এর পাশাপাশি NTPC পূর্ব পরিকল্পনামাফিক নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে বড় প্রকল্পগুলিও জারি রাখবে। এই নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশনই বর্তমানে ভারতের সমস্ত পারমাণবিক উত্পাদন কেন্দ্রগুলির পরিচালনা করে। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিকের মতে, এনটিপিসি পারমাণবিক ভবিষ্যত গড়ে তোলার জন্য মুম্বইতে ১৫ সদস্যের একটি দলও গঠন করেছে।

NTPC এবং নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশনের কাছে এই বিষয়ে মন্তব্যের অনুরোধ করা হলেও আপাতত প্রতিক্রিয়া মেলেনি।

এমনিতেই বিশ্বজুড়ে দেশগুলি কয়লাচালিত তাপবিদ্যুত্ উত্পাদনের প্রক্রিয়া থেকে সরে আসার চেষ্টা করছে। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর থেকে এশীয় এবং ইউরোপীয় দেশগুলি আরও বেশি করে এর গুরুত্ব বুঝতে পেরেছে। দেশগুলির উপলব্ধি হয়েছে যে, কয়লা, প্রাকৃতিক গ্যাস এবং অন্যান্য জ্বালানীর জোগানের উপর নির্ভর করে বসে থাকা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। ফলে দেশগুলি নিজেদের 'শক্তির স্বাধীনতা'কে আরও বেশি করে গুরুত্ব দিচ্ছে। আর সেই লক্ষ্যেই পারমাণবিক শক্তি নিয়ে বিভিন্ন দেশ নতুন করে উদ্যোগী হয়েছে। চিন, জাপান এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলির প্রত্যেকেই আরও বেশি করে পারমাণবিক চুল্লি তৈরি করতে চাইছে।

এনটিপিসি প্রাথমিক পর্যায়ে ১০০-৩০০ মেগাওয়াটের SMR তৈরি করার কথা বিবেচনা করছে বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ধরনের ছোট চুল্লি তুলনামূলকভাবে দ্রুত তৈরি করা যায়। তাছাড়া গ্রিডের প্রয়োজনীয়তার সঙ্গে খাপ খাওয়ানোও আরও সহজ হবে। একেবারে প্রত্যন্ত অঞ্চলে, যেখানে এখনও বিদ্যুত্ সরবরাহ, উত্পাদনে সমস্যা হয়, সেখানেও এগুলি স্থাপন করা যাবে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্বন নির্গমনকারী দেশ ভারত। তবে তার লক্ষ্য মোট কার্বন নির্গমন শূ্ন্য করার। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং আদানি গোষ্ঠী-সহ দেশের শীর্ষ সংস্থাগুলিও বর্তমানে সৌর, বায়ু এবং গ্রিন হাইড্রোজেনের মতো প্রকল্পগুলিতে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করছে।

NTPC ২০২৩ সালের মার্চের মধ্যেই তার সবুজ শক্তির প্রচেষ্টায় বড় বিনিয়োগ আনার পরিকল্পনা করছে। এরপরে একটি IPO হতে পারে বলে সূত্রের খবর। আপাতত প্রাথমিক দরদাতাদের তালিকায় রয়েছে ব্রুকফিল্ড অ্যাসেট ম্যানেজমেন্ট, কানাডা পেনশন প্ল্যান ইনভেস্টমেন্ট বোর্ড এবং আবুধাবি ন্যাশনাল এনার্জি কোম্পানির মতো বড় সংস্থা। আরও পড়ুন: ইলেকট্রিকের জন্য আর এক টাকাও খরচ হবে না, বাড়িতেই দরকারি বিদ্যুৎ উৎপাদন ব্যক্তির

SMR স্থাপনের বিষয়টি যদিও খুব বেশি 'কমন' বলা চলে না। বিশ্বব্যাপী এমন প্রকল্প খুবই কম। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মতে, রাশিয়ার একটি পারমাণবিক প্রকল্পে দু'টি ৩৫ মেগাওয়াট চুল্লি রয়েছে। এমন আরও চুল্লি স্থাপনের কাজ চলছে পুতিনের দেশে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, চিন এবং আর্জেন্টিনা-র মতো দেশগুলিতেও SMR প্রকল্প লাইসেন্সিং-এর পর্যায়ে রয়েছে। অদূর ভবিষ্যতে ভারতেরও নাম উঠতে পারে সেই তালিকায়।

টেকটক খবর

Latest News

মঙ্গলে ৩ জেলায় বৃষ্টি, একটু কমবে গরম, তাও চলবে তাপপ্রবাহ, রবি পর্যন্ত বর্ষণ হবে? নির্দল প্রার্থী, ঈশ্বরাপ্পাকে বহিষ্কার BJP-র,পাহাড়ের বিষ্ণুপ্রসাদের কি একই হাল? মুম্বইকে উড়িয়ে প্লে-অফের দোরগোড়ায় রাজস্থান, ক্রমশ তলিয়ে যাচ্ছে MI ‘লোকে অন্যকে খুঁজে নেয়…', ভাঙা প্রেমের যন্ত্রণা রণজয়ের মনে,সোহিনীকে মিস করেন? বরকতদার কথা বলছেন? ভোটবাজারে আজও গনির গান গায় মালদা জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা OFC vs MBSG Live Streaming: কীভাবে ফ্রি-তে দেখবেন ওড়িশা-বাগান সেমির প্রথম লেগ? তৃতীয় কনিষ্ঠ ব্যাটার হিসেবে IPL-এ ১০০০ রান তিলক বর্মার, চোখ রাখুন সেরা পাঁচে ব্যক্তিগত ভিডিয়ো ফাঁসের মামলায় সুপ্রিম কোর্টে বড় ধাক্কা, আগাম জামিন খারিজ রাখির বয়সে ছোট রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম ঊষার! শিল্পে খাস অবদান,পদ্মভূষণ পেলেন মিঠুন

Latest IPL News

জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.