বাংলা নিউজ > টেকটক > বৃহস্পতির থেকে ১.৪ গুণ বড়, অত্যন্ত 'গরম' গ্রহের হদিশ পেলেন ভারতীয় বিজ্ঞানীরা
প্রতীকী ছবি : টুইটার (Twitter)
প্রতীকী ছবি : টুইটার (Twitter)

বৃহস্পতির থেকে ১.৪ গুণ বড়, অত্যন্ত 'গরম' গ্রহের হদিশ পেলেন ভারতীয় বিজ্ঞানীরা

  • মাত্র ৩.২ দিনেই এটি তার নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করে। আমাদের সূর্য এবং বুধের মধ্যে দূরত্বের মাত্র এক দশমাংশ দূরত্ব থেকে এটি তার নক্ষত্রকে প্রদক্ষিণ করে।

পৃথিবী থেকে প্রায় ৭২৫ আলোকবর্ষ দূরের একটি এক্সোপ্ল্যানেটের সন্ধান পেলেন ভারতীয় বিজ্ঞানীরা। আমদাবাদের ফিজিকাল রিসার্চ ল্যাবরেটরির আবিষ্কৃত এই গ্রহটি আকারে বৃহস্পতির প্রায় ১.৪ গুণ। আমাদের সূর্যের চেয়ে প্রায় ১.৫ গুণ বড় একটি নক্ষত্রকে এটি প্রদক্ষিণ করে।

এই গ্রহ যে আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহের থেকেও বড়, তাই নয়। এটি তার নক্ষত্রের অত্যন্ত কাছের থেকে প্রদক্ষিণ করে। এতটাই তাছে যে, মাত্র ৩.২ দিনেই এটি তার নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করে। আমাদের সূর্য এবং বুধের মধ্যে দূরত্বের মাত্র এক দশমাংশ দূরত্ব থেকে এটি তার নক্ষত্রকে প্রদক্ষিণ করে।

নক্ষত্রের এত কাছাকাছি থাকার অর্থ হল, এটি অত্যন্ত উত্তপ্ত। পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ২ হাজার কেলভিনের কাছাকাছি। ফলে এর ঘনত্ব অত্যন্ত কম এবং ব্যাসার্ধ স্ফীত। ফলে আকারে বৃহস্পতির চেয়ে বড় হলেও এটি বৃহস্পতির মাত্র ৭০% ভরের সমান। যে নক্ষত্রটির চারপাশে গ্রহটি প্রদক্ষিণ করছে তাকে HD 82139 বা TOI 1789 বলা হয়। সেই অনুযায়ী গ্রহটিকে TOI 1789b বা HD 82139b বলা হবে।

গবেষণায় এটিকে তাই 'উষ্ণ জুপিটার' হিসেবে উল্লেখ করা হয়েছে। গবেষণাপত্রটি রয়্যাল অ্যাস্ট্রোনমিকাল সোসাইটির জার্নালে প্রকাশিত হয়েছে। আবিষ্কারটি PRL অ্যাডভান্সড রেডিয়াল-বেগ আবু-স্কাই সার্চ (PARAS) অপটিকাল ফাইবার-ফেড স্পেকট্রোগ্রাফ ব্যবহার করে পিআরএল-এর মাউন্ট আবু অবজারভেটরিতে ১.২ মিটার টেলিস্কোপে করা হয়েছে। উষ্ণ জুপিটার হল প্রথম এই ধরণের গ্রহ, যা রেডিয়াল বেগের ডেটা ব্যবহার করে আবিষ্কৃত হয়েছে।

পরিমাপগুলি গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছর মার্চের মধ্যে করা হয়েছিল৷ এরপর আরও ফলো-আপ পরিমাপও করা হয়। ২০২১ সালের এপ্রিলে জার্মানি থেকে TCES স্পেকট্রোগ্রাফ থেকেও পরিমাপ করা হয়। এছাড়াও মাউন্ট আবুতে ৪৩-সেমি টেলিস্কোপ থেকে স্বাধীন ফটোমেট্রিক থেকেও এটি পর্যবেক্ষণ করা হয়েছে৷

ে৷

বন্ধ করুন