বাংলা নিউজ > টেকটক > USB C as Common Charging Port: আলাদা চার্জারের দিন শেষ, সব স্মার্টফোনে টাইপ-সি চার্জিং পোর্ট, সিদ্ধান্ত ভারতের

USB C as Common Charging Port: আলাদা চার্জারের দিন শেষ, সব স্মার্টফোনে টাইপ-সি চার্জিং পোর্ট, সিদ্ধান্ত ভারতের

ছবি: রয়টার্স (Reuters)

সমস্ত কমপ্যাটিবল ডিভাইসের জন্য ইউএসবি টাইপ সি চার্জার থাকবে। অন্যদিকে কম দামের ফিচার ফোনের জন্য আলাদা একটি 'স্ট্যান্ডার্ড' চার্জার থাকবে। এর ফলে আগামিদিনে ইউনিভার্সাল কমন চার্জারের নিয়ম প্রযোজ্য হবে। এর ফলে যে শুধুমাত্র গ্রাহকদেরই সুবিধা হবে, তা নয়। দেশের বিপুল ই-বর্জ্যের পরিমাণও হ্রাস পাবে।

প্রতিটি ডিভাইসের জন্য আলাদা আলাদা চার্জার নয়। ভারতের সমস্ত স্মার্ট ডিভাইসেরই USB টাইপ সি চার্জিং পোর্ট থাকতে হবে। বুধবার এমনটাই জানালেন কেন্দ্রীয় উপভোক্তা সচিব রোহিত কুমার সিং। তিনি জানান, এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের একটি আন্তঃমন্ত্রক টাস্ক ফোর্সের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারি বিশেষজ্ঞরা আপাতত দুই জাতীয় চার্জারের নিয়ম লাগু করার বিষয়ে আলোচনা করছে। সমস্ত কমপ্যাটিবল ডিভাইসের জন্য ইউএসবি টাইপ সি চার্জার থাকবে। অন্যদিকে কম দামের ফিচার ফোনের জন্য আলাদা একটি 'স্ট্যান্ডার্ড' চার্জার থাকবে। এর ফলে আগামিদিনে ইউনিভার্সাল কমন চার্জারের নিয়ম প্রযোজ্য হবে। এর ফলে যে শুধুমাত্র গ্রাহকদেরই সুবিধা হবে, তা নয়। দেশের বিপুল ই-বর্জ্যের পরিমাণও হ্রাস পাবে। আলাদা আলাদা ফোনের জন্য ভিন্ন চার্জার উত্পাদন করতে হবে না। ক্রেতাদেরও আগের চার্জার ব্যবহার করার সুবিধা মিলবে। ফলে বর্জ্য হ্রাস পাবে।

বেশিরভাগ সংস্থাই ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট দেয় এখন। তবে সাধারণত অ্যাপেলের মতো কিছু সংস্থার ডিভাইসের জন্য আলাদা করে চার্জার কিনতে হয়।

স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপ

রোহিত কুমার সিং জানান, এদিন সভায় স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপের মতো ইলেকট্রনিক ডিভাইসের জন্য চার্জিং পোর্ট হিসাবে USB Type – C স্থির করার বিষয়ে সকলে একমত হয়েছেন। সেই সঙ্গে আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, শুধুমাত্র ফিচার ফোনের জন্য একটি ভিন্ন চার্জিং পোর্টের নিয়ম গ্রহণ করা যেতে পারে।

ভারত প্রথম নয়

অনেক উন্নত অর্থনীতির দেশেই ইতিমধ্যেই এই 'স্ট্যান্ডার্ড চার্জিং ডিভাইসে'র এবং পোর্টের নিয়ম চালু হয়চ্ছে। ইউরোপীয় ইউনিয়নও (EU) সমস্ত ডিভাইসের জন্যই ইউএসবি-সি পোর্ট লাহু করার নীতি নিয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে অনুযায়ী, চলতি বছর ৭ জুন, EU-এ এই বিষয়ে একটি অস্থায়ী আইন পাশ হয়। তাতে অ্যাপলের আইফোন-সহ EU-তে বিক্রি হওয়া সমস্ত স্মার্টফোনে USB-C পোর্ট ও চার্জারের সুপারিশ করা হয়েছে। এটি বাস্তবায়িত করতে স্মার্টফোন নির্মাতাদের আগামী ২০২৪ সালের মাঝামাঝি পর্যন্ত সময় দেওয়া হয়েছে। আরও পড়ুন: USB Type-C বাধ্যতামূলক করল ইউরোপ! আর আলাদা চার্জার বেচতে পারবে না Apple

ইউরোপীয় ইউনিয়নের আইনই কি অনুঘটক?

ইউরোপীয় ইউনিয়নের এই আইনের খবরে অশনি সংকেত দেখেন অনেকেই। তাঁদের আশঙ্কা ছিল, টাইপ-সি পোর্ট নেই, এমন পুরনো ফোন আর সেই দেশে বিক্রি হবে না। চার্জারগুলোও কাজে লাগবে না। এমতাবস্থায় সেগুলি ভারতে বেচে দেওয়ার চেষ্টা করা হতে পারে।

বুধবারের বৈঠকে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর, মহারাজা অগ্রসেন ইনস্টিটিউট অফ টেকনোলজি, কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি, ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এখানেই শেষ নয়

স্মার্ট ঘড়ির মতো ওয়্যারেবল ডিভাইসের জন্যও অভিন্ন চার্জিং পোর্ট চালু করা যায় কি না, তাই নিয়ে ভাবনাচিন্তা চলছে। এর জন্য পৃথকভাবে একটি সাব-গ্রুপ গঠন করা হয়েছে।

ইলেক্ট্রনিক ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার অজয় গর্গ জানান, বিশ্বব্যাপী হাওয়া USB-C-র দিকেই। ফলে আমাদেরও এটি গ্রহণ করাটাই স্বাভাবিক। তবে এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, এখন ইলেকট্রনিক শিল্পে যে কোনও প্রযুক্তিই খুব দ্রুত পুরনো হয়ে যাচ্ছে। আজ যা নতুন, কালই তা পুরনো হয়ে যাচ্ছে।

কেন্দ্রীয় সরকারের মতে দেশের দুই ধরণের স্ট্যান্ডার্ড চার্জিং ডিভাইসে থাকা উচিত। একটি স্মার্টফোন এবং অন্যান্য পোর্টেবল ডিভাইস যেমন ল্যাপটপ এবং ট্যাবলেটের জন্য। অপরটি সস্তার ফিচার ফোনগুলির জন্য। এই বিষয়ে নির্মাতাদের পরামর্শেরও আমন্ত্রণ জানিয়েছে কেন্দ্র। আরও পড়ুন: 5G Phones under 20k: মাত্র ২০ হাজার টাকার মধ্যেই পাবেন এই ৫টি স্মার্টফোন

ফলে আগামিদিনে সকল ডিভাইসের জন্য এই কমন চার্জার চালু হলে, ফোন নির্মাতাদের আর বাক্সে চার্জার দেওয়ার কোনও প্রয়োজন থাকবে না। কারণ গ্রাহকদের কাছে ইতিমধ্যেই চার্জার রয়েছে। কারও টাইপ-সি চার্জার না থাকলে, সেক্ষেত্রে তিনি আলাদা কিনে নিতেই পারেন। এতে ফোনের দামও কমবে।

টেকটক খবর

Latest News

IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের জেরেই ছাত্রমৃত্যু ঘটে, শাস্তিতে সিলমোহর পঞ্চম দফার ভোটের পর আনন্দবাজারের মাস্টহেড ব্যবহার করে ছড়ালো ভুয়ো স্ক্রিনশট সকাল থেকেই চড়া রোদ, তবে ঘূর্ণিঝড়ের জেরে একধাক্কায় ৬ ডিগ্রি নামবে কলকাতার পারদ বাংলায় পে কমিশনের রিপোর্ট নিয়ে বড় আপডেট, আদালতে জোর ধাক্কা খাবে রাজ্য? করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন? আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির

Latest IPL News

IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.