বাংলা নিউজ > টেকটক > India-US Joint Mission To ISS: ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত

India-US Joint Mission To ISS: ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত

ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। (PTI)

Indian Astronauts: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এবং আমেরিকান মহাকাশ সংস্থা নাসা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি যৌথ মিশন পাঠাতে চলেছে।

একযোগে কাজ করবে নাসা ও ইসরো। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাবে ভারতীয় মহাকাশচারীরা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এবং আমেরিকান মহাকাশ সংস্থা নাসা খুব শীঘ্রই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি যৌথ মিশন পাঠাতে চলেছে। তার আগে ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দিতে চায় নাসা। খুব শীঘ্রই পদক্ষেপ করা হবে। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি এ তথ্য জানিয়েছেন।

এরিক গারসেটি শুক্রবার অর্থাৎ ২৪ মে মার্কিন-ভারত বাণিজ্যিক মহাকাশ সম্মেলনে বলেছেন, চলতি বছরেই নাসা শীঘ্রই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভারতীয় মহাকাশচারীদের পাঠানোর জন্য একটি যৌথ মিশন লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। তার আগে উন্নত প্রশিক্ষণ প্রদান প্রদানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তিনি আরও বলেছেন যে শীঘ্রই আমরা ইসরোর সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে (NISAR) এনআইএসএআর স্যাটেলাইট উৎক্ষেপণ করব, যা বাস্তুতন্ত্র, পৃথিবীর পৃষ্ঠ, প্রাকৃতিক বিপদ, সমুদ্রপৃষ্ঠের বৃদ্ধি এবং ক্রায়োস্ফিয়ার সহ সমস্ত সংস্থান নিরীক্ষণ করবে।

  • ভারতীয় এবং আমেরিকানদের জন্য ভাল বেতনের কর্ম সংস্থান তৈরি হবে

এরিক গারসেটি বলেছেন, শান্তির সাধনা হোক এবং কোনও স্থানের শান্তিপূর্ণ ব্যবহার হোক, আর্টেমিস অ্যাকর্ডসের মতো ক্ষেত্রেও আমরা একসঙ্গে এগিয়েছি। যখন সমৃদ্ধি এবং চাকরির কথা আসে, যা আজকের এই সম্মেলনের একটি বড় অংশ, এই সেক্টরে স্টার্টআপের মাধ্যমে ভারতীয় এবং আমেরিকানদের জন্য ভাল বেতনের উচ্চ-প্রযুক্তির কর্ম সংস্থান তৈরি করা যেতে পারে। আর্টেমিস চুক্তি চাঁদ এবং তার বাইরে নিরাপদ অনুসন্ধানে সহযোগিতা করার জন্য দেশগুলির জন্য একটি কাঠামো তৈরি করে।

উল্লেখ্য, বেঙ্গালুরুতে দিনব্যাপী অনুষ্ঠানে গারসেটি এবং ইসরো চেয়ারম্যান ডঃ এস সোমনাথ, মার্কিন ও ভারত উভয় সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নাসা, নোয়া, ভারত সরকারের প্রতিনিধি, বাণিজ্যিক মহাকাশ শিল্পের প্রধান নেতারা, শিল্প স্টেকহোল্ডার, উদ্যোগ পুঁজিপতি এবং বাজার বিশ্লেষকরাও অংশগ্রহণ করেছিলেন এই হেভি ওয়েট ইভেন্টে।

মিঃ সোমনাথ তাঁর মন্তব্যে বলেছিলেন, আমি অবশ্যই ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয় দেশের দূরদর্শী নেতৃত্বকে স্যালুট জানাই, এমন একটি চুক্তিতে জড়িত থাকার জন্য, যা চাঁদকে আমাদের সকলের কাজ করার জন্য একটি শক্তিশালী জায়গা হিসাবে দেখায়। সমালোচনামূলক প্রযুক্তিতে এবং বিশেষ করে মহাকাশ খাতে ভারতীয় অংশীদারদের এবং মার্কিন অংশীদারদের মধ্যে সংযোগ সত্যিই আরও শক্তিশালী হয়ে উঠছে। এর জন্য আমি খুব খুশি। উদীয়মান মহাকাশ সেক্টরেও ভারতের সঙ্গে সংযোগ স্থাপন করুন।

টেকটক খবর

Latest News

ভিডিয়ো: বাউন্ডারি আটকাতে গিয়ে সংঘর্ষ! অল্পের জন্য রক্ষা পেলেন জানসেন-রাবাদা স্বর্ণমন্দিরে যোগ ব্যায়াম করে ‘মর্যাদা লঙ্ঘন’ মহিলার, তুমুল বিতর্ক, থানায় SGPC দেরি করা চলবে না, বিয়ের দিন বা আগেই দিতে হবে রূপশ্রীর টাকা, নির্দেশ রাজ্যের BJP করায় টুম্পার স্বামীকে রাস্তায় ফেলে মার, বুকে পা তুলে দিল TMC-র দুষ্কৃতীরা স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.