বাংলা নিউজ > টেকটক > ‘বিশ্বের সেরা কোডার’ হলেন IIT-র পড়ুয়া, পুরস্কার পেলেন ১০,০০০ ডলার
ফাইল ছবি: ফেসবুক (Facebook)

‘বিশ্বের সেরা কোডার’ হলেন IIT-র পড়ুয়া, পুরস্কার পেলেন ১০,০০০ ডলার

TCS CodeVita আন্তর্জাতিক কোডিং প্রতিযোগিতায় প্রথম স্থান পেলেন ভারতীয় পড়ুয়া। কলশ গুপ্ত নামের ওই কোডার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং ছাত্র কালাশ গুপ্ত, TCS CodeVita সিজন 10 গ্লোবাল কোডিং প্রতিযোগিতার বিজয়ী হিসেবে মনোনীত হয়েছে, যেটি 87টি দেশ (TCS) থেকে 100,000 প্রতিযোগীকে আকর্ষণ করেছিল।

TCS CodeVita আন্তর্জাতিক কোডিং প্রতিযোগিতায় প্রথম স্থান পেলেন ভারতীয় পড়ুয়া। কলশ গুপ্ত নামের ওই কোডার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। ৮৭টি দেশের ১ লক্ষ প্রতিযোগীকে হারিয়ে প্রতিযোগীতায় জয়ী হয়েছেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, CodeVita হল বিশ্বের বৃহত্তম কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা। চিলি এবং তাইওয়ান থেকে যথাক্রমে প্রতিযোগিতার প্রথম এবং দ্বিতীয় রানার আপ হয়েছেন। আইআইটি দিল্লির ডিরেক্টর রঙ্গন বন্দ্যোপাধ্যায় কলশকে অভিনন্দন জানিয়েছেন।

কোডিং প্রতিযোগিতায় ভারত প্রথম স্থান অর্জন করেছে। তারপরেই রয়েছে চিলি তাইওয়ান। কলশ বলেন, তিনি এত কঠিন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনের আশা করেননি। তবে পুরস্কারের অর্থ ($১০,০০০) পেয়ে তিনি বেশ খুশি। তিনি বলেন, তৃতীয় স্থান পাবেন বলে আশা করেছিলেন তিনি।

প্রথম এবং দ্বিতীয় স্থান অর্জনকারীরা তাঁদের প্রচেষ্টার জন্য যথাক্রমে $৭,০০০ এবং $৩,০০০ পেয়েছেন। চেক প্রজাতন্ত্র থেকে তৃতীয় স্থান অধিকারী $১,০০০ পুরস্কার জিতেছেন। সূত্রের খবর, চারটি CodeVita প্রতিযোগিতার বিজয়ীদের প্রত্যেককে TCS-এর গবেষণা ও উদ্ভাবন বিভাগে ইন্টার্নশিপ দেওয়া হবে।

বিশ্বব্যাপী কোডিং প্রতিযোগিতা, কোডভিটা সিজন টেন, টাটা কনসালটেন্সি সার্ভিসেস দ্বারা আয়োজিত হয়েছিল। এখানে ৮৭টি দেশের ১ লক্ষেরও বেশি প্রতিযোগী কোডিং চ্যালেঞ্জে অংশ নেন।

বন্ধ করুন