বাংলা নিউজ > টেকটক > ‘বিশ্বের সেরা কোডার’ হলেন IIT-র পড়ুয়া, পুরস্কার পেলেন ১০,০০০ ডলার

‘বিশ্বের সেরা কোডার’ হলেন IIT-র পড়ুয়া, পুরস্কার পেলেন ১০,০০০ ডলার

ফাইল ছবি: ফেসবুক (Facebook)

TCS CodeVita আন্তর্জাতিক কোডিং প্রতিযোগিতায় প্রথম স্থান পেলেন ভারতীয় পড়ুয়া। কলশ গুপ্ত নামের ওই কোডার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং ছাত্র কালাশ গুপ্ত, TCS CodeVita সিজন 10 গ্লোবাল কোডিং প্রতিযোগিতার বিজয়ী হিসেবে মনোনীত হয়েছে, যেটি 87টি দেশ (TCS) থেকে 100,000 প্রতিযোগীকে আকর্ষণ করেছিল।

TCS CodeVita আন্তর্জাতিক কোডিং প্রতিযোগিতায় প্রথম স্থান পেলেন ভারতীয় পড়ুয়া। কলশ গুপ্ত নামের ওই কোডার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। ৮৭টি দেশের ১ লক্ষ প্রতিযোগীকে হারিয়ে প্রতিযোগীতায় জয়ী হয়েছেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, CodeVita হল বিশ্বের বৃহত্তম কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা। চিলি এবং তাইওয়ান থেকে যথাক্রমে প্রতিযোগিতার প্রথম এবং দ্বিতীয় রানার আপ হয়েছেন। আইআইটি দিল্লির ডিরেক্টর রঙ্গন বন্দ্যোপাধ্যায় কলশকে অভিনন্দন জানিয়েছেন।

কোডিং প্রতিযোগিতায় ভারত প্রথম স্থান অর্জন করেছে। তারপরেই রয়েছে চিলি তাইওয়ান। কলশ বলেন, তিনি এত কঠিন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনের আশা করেননি। তবে পুরস্কারের অর্থ ($১০,০০০) পেয়ে তিনি বেশ খুশি। তিনি বলেন, তৃতীয় স্থান পাবেন বলে আশা করেছিলেন তিনি।

প্রথম এবং দ্বিতীয় স্থান অর্জনকারীরা তাঁদের প্রচেষ্টার জন্য যথাক্রমে $৭,০০০ এবং $৩,০০০ পেয়েছেন। চেক প্রজাতন্ত্র থেকে তৃতীয় স্থান অধিকারী $১,০০০ পুরস্কার জিতেছেন। সূত্রের খবর, চারটি CodeVita প্রতিযোগিতার বিজয়ীদের প্রত্যেককে TCS-এর গবেষণা ও উদ্ভাবন বিভাগে ইন্টার্নশিপ দেওয়া হবে।

বিশ্বব্যাপী কোডিং প্রতিযোগিতা, কোডভিটা সিজন টেন, টাটা কনসালটেন্সি সার্ভিসেস দ্বারা আয়োজিত হয়েছিল। এখানে ৮৭টি দেশের ১ লক্ষেরও বেশি প্রতিযোগী কোডিং চ্যালেঞ্জে অংশ নেন।

টেকটক খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.