বাংলা নিউজ > টেকটক > Skyroot Space Launch: ভারতে প্রথম বেসরকারি সংস্থার রকেট উৎক্ষেপণ হতে চলেছে

Skyroot Space Launch: ভারতে প্রথম বেসরকারি সংস্থার রকেট উৎক্ষেপণ হতে চলেছে

ফাইল ছবি: স্কাইরুট (Skyroot)

Skyroot Space Launch: এটিই ভারতের প্রথম রকেট উৎক্ষেপণ যা কিনা সম্পূর্ণভাবে একটি দেশীয় সংস্থার তৈরি ও পরিচালিত। গত ২০২০ সালের জুনে কেন্দ্রীয় সরকার বেসরকারি সংস্থার অংশগ্রহণের জন্য মহাকাশ খাত উন্মুক্ত করে দেয়। তারপর থেকে এটিই প্রথম কোনও বেসরকারি সংস্থার উত্ক্ষেপন হতে চলেছে।

Skyroot Space Launch: ভারতে এই প্রথম রকেট উৎক্ষেপণ করতে চলেছে কোনও বেসরকারি সংস্থা। হায়দরাবাদের স্পেস স্টার্টআপ, Skyroot অ্যারোস্পেস মহাকাশ অভিযানের ইতিহাসে সামিল হতে চলেছে। ইসরো-র শ্রীহরিকোটার লঞ্চপ্যাড থেকেই হবে উৎক্ষেপণ। আগামী ১২ থেকে ১৬ নভেম্বরের মধ্যে এই রকেট লঞ্চ হওয়ার কথা।

মার্কিন যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ সংস্থা স্পেসএক্স, ব্লু অরিজিনের কথা প্রায়শই শোনা যায়। কিন্তু ভারতেও যে কোনও সংস্থা এমন অভিযান করতে পারে, তা সত্যিই অভাবনীয়।

রকেটটির নাম বিক্রম-এস। এটিই ভারতের প্রথম রকেট উৎক্ষেপণ যা কিনা সম্পূর্ণভাবে একটি দেশীয় সংস্থার তৈরি ও পরিচালিত। গত ২০২০ সালের জুনে কেন্দ্রীয় সরকার বেসরকারি সংস্থার অংশগ্রহণের জন্য মহাকাশ খাত উন্মুক্ত করে দেয়। তারপর থেকে এটিই প্রথম কোনও বেসরকারি সংস্থার উত্ক্ষেপন হতে চলেছে। আরও পড়ুন: Lunar Eclipse 2022: চন্দ্রগ্রহণের কী দারুণ সব ছবি! গোটা পৃথিবী বছরের শেষ পূর্ণগ্রাস নিয়ে উত্তাল

লঞ্চ উইন্ডো এত লম্বা কেন?

আসলে আবহাওয়ার উপর নির্ভর করে লঞ্চ মিশনের চূড়ান্ত তারিখ নিশ্চিত করা হবে। স্কাইরুটের চিফ অপারেটিং অফিসার নাগা ভরত দাকা, এক বিবৃতি জানান, এই মিশনটি একটি সাবঅরবিটাল স্পেসফ্লাইট হতে চলেছে। তিন গ্রাহকের বরাত অনুযায়ী পেলোড বহন করা হচ্ছে। সেগুলি নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দিতে পারলেই কাজ হাসিল। তবে কোন কোন গ্রাহকের থেকে সেই বরাত মিলেছে, তা জানা যায়নি।

সাধারণত, একটি সাবঅরবিটাল স্পেসফ্লাইট বলতে পৃথিবী পৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার উচ্চতাকে বোঝায়। এটি অরবিটাল ফ্লাইটের তুলনা কম।

এই ধরনের বেসরকারি রকেট সংস্থার মূল লক্ষ্য মুনাফা। রকেট নির্মাণ, সেটি প্রেরণ করার বিষয়ে সংস্থাগুলি বিনিয়োগ করে। এদিকে এদের গ্রাহক হয় বিভিন্ন কৃত্রিম উপগ্রহ প্রেরণে ইচ্ছুক সংস্থা। টাকার বিনিময়ে তাদের থেকে বরাত নিয়ে মহাকাশে সেই কৃত্রিম উপগ্রহ পৌঁছে দেয় এই সংস্থাগুলি। আবার স্পেস-এক্স-এর মতো সংস্থা এখন নাসার জন্য অনেকটা মহাকাশ-ফেরির মতো কাজ করে। তারা মহাকাশ অভিযাত্রীদের স্পেস স্টেশন থেকে যাতায়াতে সাহায্য করে। অন্যদিকে ব্লু অরিজিনের মতো সংস্থার লক্ষ্য মহাকাশ পর্যটনকে জনপ্রিয় করে তোলা।

Skyroot Aerospace, এখনও পর্যন্ত ৬৮ মিলিয়ন মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করেছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫৫৪ কোটি টাকা। এটি বর্তমানে ভারতের সবচেয়ে বেশি ফান্ডেড বাণিজ্যিক স্পেস স্টার্টআপ। ভারতেই সম্পূর্ণ 3D-প্রিন্টেড প্রযুক্তিতে রকেট ইঞ্জিন তৈরি করা প্রথম সংস্থাগুলি মধ্যেও এটি অন্যতম। গত বছরের নভেম্বরে সংস্থাটি সফলভাবে পরীক্ষামূলক উৎক্ষেপণ প্রদর্শন করেছে। চলতি বছরের শুরুর দিকে, ১৯ মে, এই সংস্থা Kalam-100 নামের একটি ভারতে নির্মিত সলিড ফুয়েল ইঞ্জিনও পরীক্ষা করেছে।

ফাইল ছবি: স্কাইরুট
ফাইল ছবি: স্কাইরুট (Skyroot)

স্কাইরুট অ্যারোস্পেসের সিইও পবন কুমার চন্দনা মিন্টকে জানান, বিক্রম-এস লঞ্চারটি সংস্থার প্রথম ডেমোনস্ট্রেটর মিশন হতে চলেছে। রকেট স্টেজে কালাম-80 ইঞ্জিন ব্যবহৃত হবে। এই ইঞ্জিনটি 'কম্পোসিট ফাইবার-নির্মিত সলিড ফুয়োল মোটর প্রযুক্তির নমুনা তুলে ধরবে। আগামিদিনে বিক্রম সিরিজের অন্য লঞ্চ ভিহেকেলেও এটি ব্যবহৃত হবে।'

স্কাইরুট, সহযোগী আরও এক বেসরকারি স্পেস ফার্ম অগ্নিকুল কসমসের সঙ্গে, গত দুই বছর ধরে তাদের রকেটের স্টেজের জন্য ইঞ্জিন তৈরি এবং পরীক্ষা করেছে।

১৩ জুলাই, অগ্নিকুল তার নিজস্ব 3D প্রিন্টিং রকেট ইঞ্জিনের কারখানার সূচনা করেছে। সংস্থার সিইও শ্রীনাথ রবীচন্দ্রন সেই সময়ে মিন্টকে জানিয়েছিলেন, এই ধরনের কারখানা আগামিদিনে ভারতের বেসরকারি সংস্থাগুলিকে বিশ্বজুড়ে স্যাটেলাইট উৎক্ষেপণের চাহিদা মেটাতে সাহায্য করবে। আরও পড়ুন: প্রজননে কী প্রভাব পড়বে? গবেষণার জন্য মহাকাশে হনুমান পাঠাবে চিন: রিপোর্ট

ভারতের বাণিজ্য সংগঠন স্যাটেলাইট ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের (SIA) ডিরেক্টর জেনারেল অনিল প্রকাশ মিন্টকে জানান, ২০২৫ সালের মধ্যে ৬০ হাজারেরও বেশি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হতে পারে। ভারতের বেসরকারি সংস্থাগুলি এর মধ্যে এক বড় অংশের বরাত পেতে পারে।

টেকটক খবর

Latest News

বাগডোগরায় দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, স্লোগান দেওয়া ব্যক্তিকে জড়িয়ে ধরলেন সাংসদ পলাশ-প্রতীক্ষাকে হাতেনাতে ধরতে স্মৃতিভ্রমের অভিনয় পরাগের! পেল কোনও তথ্য প্রমাণ? নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে? গোলাপি পূর্ণিমায় কি চাঁদের রং গোলাপি হয়ে যায়? এমন নামের রহস্যটি কী ৪টে ফ্ল্যাট, ১টি গাড়ি, কয়েক ভরি সোনা! তৃণমূল প্রার্থী শতাব্দীর মোট সম্পত্তি কত রোজ ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন? সেই শব্দেই ঘুম ভাঙে? কোন বিপদ ডেকে আনছেন এতে মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.