বাংলা নিউজ > টেকটক > Instagram Nude Pictures Blurring: ইনস্টাগ্রামে নগ্ন ছবি পাঠালেই সেটা নিজে থেকে ঢেকে যাবে, আসছে নয়া ফিল্টার
ফাইল ছবি: রয়টার্স (REUTERS)

Instagram Nude Pictures Blurring: ইনস্টাগ্রামে নগ্ন ছবি পাঠালেই সেটা নিজে থেকে ঢেকে যাবে, আসছে নয়া ফিল্টার

  • প্রযুক্তিটি এমনই, যাতে ডিএম-এর ইনবক্সে পাঠানো সম্ভাব্য নগ্ন ছবি রুখে দেওয়া হবে। তার মানে এই নয় যে অন্য কেউ ছবিটি দেখছে। ইনস্টাগ্রাম নিজে এই জাতীয় ফটোগুলি দেখতে পারবে না।

চ্যাটে অযাচিত নগ্ন ছবি পাঠালেই তা স্বয়ংক্রিয়ভাবে ধরা পড়ে যাবে। এমনই এক নয়া ফিল্টার তৈরি করছেন ইনস্টাগ্রামের ডেভলপাররা।

ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটা ‘দ্য ভার্জে’র কাছে এই খবরের সত্যতা স্বীকার করেছে। নতুন এই ফিচারটি আপাতত প্রাথমিক পর্যায়ে রয়েছে। ব্যবহারকারীরা চাইলে এই ফিচার এনাবল বা ডিসেবল করতে পারবেন। আরও পড়ুন : ভিডিয়ো কল ধরতেই স্ক্রিনে নগ্ন মহিলা! ‘সেক্সটরশনে’র ছক তৃণমূল বিধায়কের বিরুদ্ধে

কিন্তু এতে প্রাইভেসি ক্ষুণ্ণ হবে না? সেই সম্ভাবনা নেই, বলছেন বিশেষজ্ঞরা। এই প্রযুক্তিটি এমনই, যাতে ডিএম-এর ইনবক্সে পাঠানো সম্ভাব্য নগ্ন ছবি রুখে দেওয়া হবে। তার মানে এই নয় যে অন্য কেউ ছবিটি দেখছে। ইনস্টাগ্রাম নিজে এই জাতীয় ফটোগুলি দেখতে পারবে না।

সম্ভাব্য নগ্ন ছবিগুলি ব্লার করা অবস্থায় শো করবে। মেসেজ প্রাপক স্বেচ্ছায় তাতে ক্লিক করে ভিউ করলে, তবেই সেটি ভিজিবেল হবে। আরও পড়ুন : অচেনা নম্বর থেকে নগ্ন মহিলার ভিডিয়ো কল এসেছে? অনলাইন প্রতারণা থেকে বাঁচবেন কীভাবে?

ইনস্টাগ্রামে অজানা প্রোফাইল থেকে মহিলাদের কু-ইঙ্গিতপূর্ণ, পুরুষদের নগ্ন ছবি পাঠানোর অভিযোগ উঠেছে বারবার। মূলত মহিলা ব্যবহারকারীদের লাগাতার অভিযোগের ভিত্তিতেই এই পদক্ষেপ। বিশেষত ইনস্টাগ্রাম মডেল, ইনফ্লুয়েনসার, সেলিব্রেটিদের ক্ষেত্রে এই ধরনের সমস্যা বেশি হয়েছে। তাঁদের কথায়, ইনস্টাগ্রামে ফেক প্রোফাইল বানানো অনেক সহজ। আর সেখান থেকে নিজেদের নগ্ন ছবি পাঠিয়ে মহিলাদের যৌন হেনস্থা করা হয় বলে অভিযোগ তাঁদের। 

নয়া ফিল্টারটি শীঘ্রই ইনস্টাগ্রামে যুক্ত হতে পারে। ফিল্টারটি অন বা অফ করার ক্ষমতা দেওয়া থাকবে অ্যাকাউন্টধারীর হাতেই। 

বন্ধ করুন