বাংলা নিউজ > টেকটক > মাত্র ১ সেকেন্ডে হ্যাক হল লাখ টাকার Apple iPhone 13 Pro
প্রতীকী ছবি : এপি (AP)
প্রতীকী ছবি : এপি (AP)

মাত্র ১ সেকেন্ডে হ্যাক হল লাখ টাকার Apple iPhone 13 Pro

  • অ্যান্ড্রয়েডের মতোই তাতেও রয়েছে নিরাপত্তার ঝুঁকি। মাত্র ১ সেকেন্ডে হ্যাক করে সেটাই প্রমাণ করলেন চিনের এক এথিকাল হ্যাকার।

সর্বোচ্চ স্তরের নিরাপত্তার প্রতিশ্রুতিতে আইফোন বিক্রি করে অ্যাপেল। সাম্প্রতিক আইফোন 13 মডেলে রয়েছে সর্বশেষ iOS 15 । দাম লাখ টাকায়। তবে, অ্যান্ড্রয়েডের মতোই তাতেও রয়েছে নিরাপত্তার ঝুঁকি। মাত্র ১ সেকেন্ডে হ্যাক করে সেটাই প্রমাণ করলেন চিনের এক এথিকাল হ্যাকার।

 

আইটিহোম-এর রিপোর্ট অনুযায়ী চিনে 'তিয়ানফু কাপ' নামে এক এথিকাল হ্যাকিং, সাইবার নিরাপত্তা সংক্রান্ত প্রতিযোগিতা হয়। চলতি বছর তারই চতূর্থ বছর ছিল। সেখানেই মাত্র ১ সেকেন্ডে নতুন আইফোন ১৩ হ্যাক করে সকলকে চমকে দেন এক এথিকাল হ্যাকার। পাঙ্গু ল্যাবসের কর্মী তিনি।

রিপোর্টে এটাও উল্লেখ করা হয়েছে যে, ওই ব্যক্তি রিমোটলিই আইফোনটির সমস্ত স্তরের অ্যাকসেস পেয়ে যান। এমনকি সমস্ত ডেটাও ডিলিট করে দেখান।

ফটোজ থেকে অ্যাপস, সর্বত্রই নিয়ন্ত্রণ নিয়ে দেখিয়ে দেন ওই হ্যাকার।

সাফারি ব্রাউজার এবং iOS কের্নেলে নিরাপত্তাগত দুর্বলতাকে কাজে লাগিয়ে আইওএস 15 ডিভাইসে হামলা সম্ভব হয়। ভয়াবহ ব্যাপারটি হল, সমস্ত আক্রমণই রিমোটলি ঘটেছে। ব্যবহারকারী জানতেও পারবেন না যে তাঁর ফোনের অ্যাকসেস অন্য কোনও ব্যক্তির হাতে।

বন্ধ করুন