বাংলা নিউজ > টেকটক > Instagram কি TikTok হয়ে যাচ্ছে? ফিডে এত অচেনা লোকের Reels আসছে কেন?
ছবি: ইনস্টাগ্রাম (Instagram )

Instagram কি TikTok হয়ে যাচ্ছে? ফিডে এত অচেনা লোকের Reels আসছে কেন?

Instagram Updates: বন্ধুদের ছবি কম। অচেনা অ্যাকাউন্টের ছবি/ভিডিয়োর সাজেশান বেশি। তার সঙ্গে রিলসে জোর। ইনস্টাগ্রামের মধ্যে টিকটকের ছায়াটা কারও নজর এড়ায়নি। অনেকেই এতে বেশ চটেছেন। তার ফলে অ্যালগরিদম নিয়ে নতুন করে ভাবছে ইনস্টাগ্রামও। 

ইনস্টাগ্রাম খুললেন। প্রথমেই আপনার বন্ধুর বেড়াতে যাওয়ার ছবি। তারপরেই কেতাদুরস্ত পোশাকে এক সুন্দরীর নাচের ভিডিয়ো। আরেকটু স্ক্রল করলেই আবার কারও রেস্তোরাঁয় খাওয়াদাওয়ার ছবি। সঙ্গে আবার #foodie । অথচ আপনি ভাল করেই জানেন, ওই বন্ধুটি কেবস ছবি-ই তোলেন। আদতে খুব একটা 'ফুডি' নন।

সব মিলিয়ে ইনস্টাগ্রাম খুললেই যেন মনে হয়, সবাই কত ভাল আছে! এদিকে আমি অফিসের কাজে ফাঁকি দিয়ে বসে বসে ফোন ঘাঁটছি। আর এই ভাবনা থেকেই অনেকে ইনস্টাগ্রাম করা কমিয়ে দিচ্ছিলেন। কিন্তু সেটা হলে তো ইনস্টাগ্রামের সমস্যা! আর সেই কারণেই মরিয়া হয়ে উপায় খুঁজছেন নির্মাতারা।

ইনস্টাগ্রামের আপডেটের ফলে বেশ কিছু ব্যাপার পাল্টে যায়। কেমন?

ধরুন ফিড স্ক্রল করবেন। তাতে বন্ধুদের পোস্ট পাবেন। কিন্তু পর পর নয়। মাঝে অর্ধেকের বেশি পোস্ট থাকবে অচেনা অ্যাকাউন্ট থেকে। যাঁদের আপনি ফলো করেন না। আপনার পছন্দ আন্দাজ করে ফিড সাজিয়ে দেবে ইনস্টাগ্রাম।

এর সুবিধা কী হল? আপনার বন্ধুদের সেই 'একঘেয়ে' রেস্তোরাঁয় খাওয়া, প্রেমিকার সঙ্গে ছবি, নাচের ভিডিয়ো দেখে বোরড হতে হবে না। বরং আপনার পছন্দের হবি নিয়ে পোস্ট করা দেশ-বিদেশের কনটেন্ট চলে আসবে আপনার ফিডে।

আবার, এই সাজেস্টেড পোস্টগুলির মধ্যেও একটা ব্যাপার রয়েছে। ছবি কম, বরং রিল ভিডিয়ো দেখানোতেই ইনস্টাগ্রামের আগ্রহ বেশি। অনেকটা যেন TikTok-এর মতো। আপনার পছন্দের কনটেন্ট যদি একবার ইনস্টাগ্রাম ধরে ফেলে, তাহলে আপনি শেষ! একের পর এক রিলের জগতে যাবেন হারিয়ে।

টিকটকেও এই একই ব্যাপারটা হত। একবার ঢুকলেই ঘণ্টার পর ঘণ্টা, একের পর এক ভিডিয়ো দেখেই যাবেন। ছোট ভিডিয়ো। তাই ধৈর্য্যও বেশি লাগবে না।

আপনি যত বেশি সময় ধরে সোশ্যাল মিডিয়ায় কাটাবেন, ততই লাভ নির্মাতাদের। বিজ্ঞাপনের টাকায় তুঙ্গে বৃহস্পতি।

তবে এই ব্যাপারটা অনেকের ঠিক হজম হয়নি। এমনকি কিম কারদাশিয়ানদের মতো নামী সেলিব্রিটি ব্যবহারকারীরাও এটা খুব একটা মেনে নেননি। 'ইনস্টাগ্রামকে আবার সেই পুরনো ইনস্টাগ্রামে ফিরিয়ে দেওয়া হোক,' দাবি তোলেন তাঁরা। 'TikTok হওয়ার চেষ্টা করা বন্ধ করুন। আমি শুধু আমার বন্ধুদেরই সুন্দর সুন্দর ছবি দেখতে চাই,' দাবি তোলেন তাঁরা।

ছবি: ইনস্টাগ্রাম
ছবি: ইনস্টাগ্রাম (Instagram)

চলতি বছরের মে মাসে ইনস্টাগ্রামের আপডেটে TikTok-এর সঙ্গে মিলটা, যেন বড্ড বেশি চোখে লাগতে শুরু করে। নতুন মেন ফিডে ভিডিয়ো এবং ফটোর জন্য ফুল-স্ক্রীন বিন্যাস আনবে বলে ঠিক করে ইনস্টাগ্রাম। এ যেন হুবহু TikTok!

কেন এমন লেআউট পরিবর্তনের ভাবনা? এর পিছনে যুক্তি কী? সেটা বোঝার জন্যই এবং সেই সঙ্গে এই অ্যালগরিদম কীভাবে অচেনা লোকদের পোস্ট সাজেস্ট করে, তা দেখার জন্য আমরা(@HTTech) ইনস্টাগ্রামের সঙ্গে যোগাযোগ করেছিলাম। কী জবাব দিল সংস্থা?

ইনস্টাগ্রাম জানিয়েছে, তাদের লক্ষ্য হল, একটি ভারসাম্য বজায় রেখে চলা। মেটার এক মুখপাত্রের কথায়, 'ইনস্টাগ্রামকে সকলের বিনোদনমূলক বিষয়বস্তু আবিষ্কারের জন্য সেরা জায়গা করে তুলতে চাই আমরা। আপনার পছন্দ হতে পারে, এমন ছবি/ভিডিয়োর পাশাপাশি, আপনার বন্ধু এবং পরিবারের পোস্টগুলিও সঠিক ভারসাম্য রেখে দেখানোর বিষয়ে কাজ করছি।'

আপাতত, ইনস্টাগ্রাম তার ব্যবহারকারীদের মেজাজ বুঝে চলার চেষ্টা করছে। আগামিদিনে পর্যায়ক্রমে ফুল স্ক্রীন ফিডের পরীক্ষা করা হবে। সাজেস্টেড পোস্টের সংখ্যাও হ্রাস করা হবে। পোস্ট বাছাই করার অ্যালগরিদম নিয়েও পুনরায় কাজ করা হবে। তবে রিল ভিডিয়োর উপর জোর দেওয়া কমাবে না ইনস্টাগ্রাম। ফলে অপছন্দ হলেও এটা মেনে নেওয়া ছাড়া আপাতত উপায় নেই।

এ বিষয়ে আপনার কী মতামত? ইনস্টাগ্রামের নতুন ধরণটি কি আপনার পছন্দ? নাকি পুরনো ইনস্টাগ্রামেই বেশি স্বচ্ছন্দ আপনি?

বন্ধ করুন