বাংলা নিউজ > টেকটক > 'আপনি কি এই ভিডিয়োয় আছেন?' মেসেজ ফেসবুক ফ্রেন্ডের, ক্লিক করলেই হ্যাক!

'আপনি কি এই ভিডিয়োয় আছেন?' মেসেজ ফেসবুক ফ্রেন্ডের, ক্লিক করলেই হ্যাক!

ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা। (HT Bangla/Soumick Majumdar)

কোনও ফেসবুক ফ্রেন্ডের অ্যাকাউন্ট থেকে মেসেঞ্জারে একটি লিঙ্ক পাঠানো হচ্ছে। লিঙ্কের উপরে লেখা, 'OMG! Is that you in the video?'

গত কয়েকদিন ধরেই এক ধরনের নতুন স্ক্যাম শুরু হয়েছে। কোনও ফেসবুক ফ্রেন্ডের অ্যাকাউন্ট থেকে মেসেঞ্জারে একটি লিঙ্ক পাঠানো হচ্ছে। লিঙ্কের উপরে লেখা, 'OMG! Is that you in the video?'

লিঙ্কটা এক ঝলক দেখে সাধারণ, ইউটিউবের লিঙ্ক মনে হতে পারে। কিন্তু এর মধ্যেই রয়েছে ফিশিং অ্যাপের টোপ। শুধু তাই নয়। কখনও কখনও তার মধ্যেই হুবহু গুগল, ফেসবুক বা কোনও শপিং সাইটের লগ ইন পেজের রেপ্লিকা থাকে। বুঝতে না পেরে অনেকে সেখানে ইউজার নেম, পাসওয়ার্ড দিয়ে ফেলছেন। আর তার ফলেই সব চলে যাচ্ছে হ্যাকারদের হাতে।

মহিলা ফেসবুক বন্ধুর মেসেজ

বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরণের হ্যাকাররা প্রথমে টার্গেট করছেন মহিলা ফেসবুক ব্যবহারকারীদের। এই উপায়েই তাঁদের ফেসবুক প্রোফাইল হ্যাক করা হচ্ছে। তারপর সেটা থেকে তাঁর ফ্রেন্ডলিস্টের সবাইকে পাঠানো হচ্ছে ভুয়ো লিঙ্ক।

ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারকারী অম্বিকা বসু(নাম পরিবর্তিত) জানালেন, তিনিও এই হ্যাকিংয়ের শিকার। সন্ধ্যায় হঠাত্ই দেখেন তাঁর ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট হয়ে গিয়েছে। লগ ইন করতে গেলে পাসওয়ার্ড ভুল দেখাচ্ছে।

এরপর অ্যাকাউন্ট রিকভার করেন তিনি। কিন্তু তারপর দেখেন, তাঁর মেসেঞ্জার থেকে প্রচুর ফেসবুক ফ্রেন্ডদের ভুয়ো মেসেজ পাঠানো হয়েছে। 

মেসেজগুলির লিঙ্কের উপরে লেখা হচ্ছে, 'ভিডিয়োটায় ওটা আপনি ছিলেন?'-জাতীয় কোনও লাইন। এটা দেখেই স্বাভাবিকভাবে মেসেজ প্রাপকের কৌতূহল হচ্ছে। খুলে ফেলছেন সেই লিঙ্ক।

কী হতে পারে?

এর ফলে,

১. আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হতে পারে।

২. আপনার ইমেল অ্যাকাউন্ট হ্যাক হতে পারে।

৩. ফোনে ফিসিং অ্যাপের ফাঁদ পেতে জেনে নেওয়া হচ্ছে লেনদেন, পিন, ওটিপি।

৪. আপনার আইডেন্টিটি ক্লোন করে তা ডার্ক ওয়েবে আপনার অজান্তেই ব্যবহার হতে পারে।

উপায়?

খুবই সহজ।

১. এমন হঠাত্ কোনও লিঙ্ক পেলে খুলবেন না।

২. পুরষ্কার, লটারি, ১০ জনকে ফরোয়ার্জ করুন এই জাতীয় লিঙ্ক কেউ পাঠালেই খুলবেন না। বরং তাঁর সঙ্গে এই প্রতিবেদন শেয়ার করুন।

৩. সোশ্যাল মিডিয়া, জিমেল, শপিং সাইটে লগ ইন করার জন্য সেই অ্যাপই ব্যবহার করুন। কম্পিউটার বা মোবাইলের ব্রাউজারে খুললে, বারবার সেটার URL দেখে আসল সাইট কিনে যাচাই করে নিন।

৪. ভুল করে এমন লিঙ্ক খুলে ফেললে সঙ্গে সঙ্গে ফোনে ভাইরাস স্ক্যান করুন। ফরম্যাট করতে পারলে সবচেয়ে ভাল। ব্যাক আপ সিঙ্ক্রোনাইজড থাকলে ফরম্যাট করা তেমন কোনও ব্যাপার নয়।

৫. অনলাইন লেনদেনের সময়ে সতর্ক থাকুন।

৬. কোনও অজানা অ্যাপ, পপ আপ অ্যাড ফোনে থাকলে বিপদে পড়বেন। এমনটা হলে ফোন ফরম্যাট করে নিন।

৭. সমস্ত ক্ষেত্রে 'টু-ফ্যাক্টর অথেন্টিকেশন' অবশ্যই অন রাখুন।

আরও পড়ুন : কতদিন অন্তর পাসওয়ার্ড বদলানো উচিত্? নিজের অভ্যাস জানালেন সুন্দর পিচাই

৮. ফেসবুকে আপনার ডিভাইস সিলেক্ট করে রাখুন। এর ফলে অন্য ডিভাইস থেকে লগ ইন করতে গেলে আপনার ফোন নম্বরে আসা ওটিপি চাওয়া হবে। সেটা ছাড়া আপনার অ্যাকাউন্টে ঢোকা যাবে না।

৯. ফেসবুক হ্যাক হয়েছে বুঝলেই দ্রুত পাসওয়ার্ড রিসেট করুন। তারপর সমস্ত সোশ্যাল মিডিয়া, ইমেল, লেনদেন অ্যাপের লগ ইনও বদলে ফেলুন। 

১০. ফেসবুকে ‘জানুন আপনার বিয়ের বয়স,’ ‘আপনাকে দেখতে কোন সেলিব্রেটির মতো’- এই জাতীয় ‘মজার অ্যাপ’ এড়িয়ে চলুন।

টেকটক খবর

Latest News

'আমার আর কেউ নাই', ছেলের রক্তাক্ত দেহে মাথা রেখে কান্না মায়ের, কাঁদছে বাংলাদেশ কানে ব্যান্ডেজ, হামলার পর প্রথম ভাষণ দিলেন ট্রাম্প, বললেন- 'ঈশ্বর আমার সাথে' Kenya বনাম Nigeria ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সূর্যগ্রহণে গমন করছেন শনিদেব, আগামী বছর জুড়ে নোটের বৃষ্টির মধ্যে থাকবে এই রাশি বাবাকে কোলে তুলে নিলেন! ভারতীয় দলে জায়গা পাওয়ার পরেই হর্ষিতের বিশেষ সেলিব্রেশন ভাটপাড়ায় বন্দুক হাতে TMCP নেতার ফটোশ্যুট, ছবি ভাইরাল হলেও চুপ পুলিশ হিংসা কবলিত বাংলাদেশ থেকে কোনওক্রমে মেঘায়লে এলেন ২০২ ভারতীয়, ১০১ নেপালি ৮১টি পান্না বসানো ঘড়ি পরে আম্বানির বিয়েতে গিয়েছিলেন রণবীর, জানেন এটির দাম কত? কাঁথিতে চরমে TMCর গোষ্ঠীকোন্দল, উত্তমের বিরুদ্ধে কলকাতায় নালিশ করলেন সুপ্রকাশ Euro 2024: চ্যাম্পিয়ন হওয়ার পরে নিষিদ্ধ স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি রোচা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.