বাংলা নিউজ > টেকটক > তথ্য হবে আরও সুরক্ষিত, নয়া কোয়ান্টাম প্রযুক্তিতে নজির গড়ল ইসরোর

তথ্য হবে আরও সুরক্ষিত, নয়া কোয়ান্টাম প্রযুক্তিতে নজির গড়ল ইসরোর

প্রতীকী চিত্র : রয়টার্স  (Reuters)

কৃত্রিম উপগ্রহ ও গ্রাউন্ড স্টেশনের মধ্যে কোয়ান্টাম-কি এনক্রিপটেড ডেটা আদানপ্রদানের ক্ষেত্রে বেশ তাত্পর্যপূর্ণ এই এক্সপেরিমেন্ট। এর মাধ্যমে খুব গোপনে কোয়ান্টাম এনক্রিপটেড মেসেজ লেনদেন সম্ভব হবে।

সোমবার ৩০০ মিটার দূরত্বে ফ্রি কোয়ান্টাম কি শেয়ার করার মাধ্যমে নজির সৃষ্টি করল ইসরো। আহমেদাবাদ স্পেস অ্যাপ্লিকেশান সেন্টারের দুটি ভবনের মধ্যে কোয়ান্টাম-কি এনক্রিপডেট সিগনাল প্রেরণ করা হয়। সম্পূর্ণ প্রক্রিয়াটির লাইভ ভিডিয়ো কনফারেন্স করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

কৃত্রিম উপগ্রহ ও গ্রাউন্ড স্টেশনের মধ্যে কোয়ান্টাম-কি এনক্রিপটেড ডেটা আদানপ্রদানের ক্ষেত্রে বেশ তাত্পর্যপূর্ণ এই এক্সপেরিমেন্ট। এর মাধ্যমে খুব গোপনে কোয়ান্টাম এনক্রিপটেড মেসেজ লেনদেন সম্ভব হবে।

'কোয়ান্টাম প্রযুক্তি ব্যবহার করে সুরক্ষিত স্যাটেলাইট ডেটার মাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে এটি একটি বড় মাইলস্টোন,' সোমবার প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই উল্লেখ করেছে ইসরো।

কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফির মাধ্যমে যে কোনও ডেটা ট্রান্সমিশান অত্যন্ত্য সুরক্ষিত করা সম্ভব। অন্য কোনও থার্ড পার্টি এই এনক্রিপশন ভাঙতে পারবে না। যে সকল ক্ষেত্রে তথ্যের আদানপ্রদান ভীষণ সুরক্ষিত হওয়া প্রয়োজন, সেই ক্ষেত্রে এটি নতুন ভবিষ্যতের দিশা দেখাবে। ব্যাঙ্ক, সেনা ইত্যাদি ক্ষেত্রে তথ্যের সুরক্ষা আরও নিশ্চিত করবে এই প্রযুক্তি।

ছবি : ইসরো
ছবি : ইসরো (ISRO)

এই ধরণের জটিল এনক্রিপশান ভাঙার ক্ষমতা একমাত্র কোয়ান্টাম কম্পিউটারের রয়েছে। এখনও পর্যন্ত কোয়ান্টাম কম্পিউটারের ধারণা কেবলমাত্র খাতায় কলমেই রয়েছে। বাস্তবে কোনও দেশই এখনও পর্যন্ত তৈরি করে উঠতে পারেনি। তবে, প্রায় প্রতিটি শক্তিশালী দেশই কোয়ান্টাম কম্পিউটার তৈরির প্রচেষ্টা করে চলেছে।

সাধারণ কম্পিউটারে বিট হিসাবে তথ্য সংরক্ষিত হয়। অর্থাত্ ০ বা ১-এর মাধ্যমে- বাইনারি লজিক মেনে কাজ সম্পন্ন হয়। কিন্তু কোয়ান্টাম কম্পিউটার কিউবিট ব্যবহার করে। প্রোটন বা ইলেকট্রনের মান ০ বা ১ হিসাবে ধরা হয়। এছাড়া ০ ও ১-এর যেকোনও সম্ভাব্য কম্বিনেশন হতে পারে।

আপাতত এই প্রযুক্তি আরও দূরবর্তী ক্ষেত্রে প্রয়োগের ভাবনায় ইসরো। দেশের যে কোনও দুটি মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে এই পদ্ধতিতে তথ্য আদানপ্রদানই পরবর্তী ধাপের লক্ষ্য।

এ ক্ষেত্রে বেশকিছু মেড ইন ইন্ডিয়া প্রযুক্তির উদ্ভাবন করেছে ইসরো। NavIC (Navigation with Indian Constellation) নামে একটি রিসিভার প্রস্তুত করেছে ইসরো। এর মাধ্যমে ট্রান্সমিটার ও রিসিভার মডিউলের মধ্যে সময়ের সিঙ্ক্রোনাইজেশন রক্ষিত হয়। এটি প্রকৃতপক্ষে স্যাটেলাইট-বেসড পজিশনিং সিস্টেমের ভারতীয় সংস্করণ।

টেকটক খবর

Latest News

ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি শিক্ষামন্ত্রীর আগামিকাল কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের সাহায্য পাবেন? জানুন ২১ জুনের রাশিফল ‘নৈতিক দায়’ স্বীকার করেও NEET বিতর্কে NTA-র ঘাড়ে বন্দুক রাখল সরকার, বাতিল হবে? ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার ডায়মন্ডহারবারে ববিকে শোকজ সুকান্তর, বিতর্ক বিজেপির অন্দরেই, কী বললেন শুভেন্দু? আন্তর্জাতিক যোগ দিবসে করুন এই ৪টি ব্যায়াম, ডায়াবিটিস থাকবে বশে নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, একী হাল প্রিয়াঙ্কার 2 ওভার শেষে India-র স্কোর 8/0 বন্দে ভারতের খাবারে আরশোলা! সোশ্যাল মিডিয়ায় লিখতেই ঘুম ভাঙল আইআরসিটিসির, এল জবাব নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, কাঁধে কালশিটে, একী হাল প্রিয়াঙ্কার!

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.