বাংলা নিউজ > টেকটক > মন্দিরে লাইব্রেরি তৈরি করা উচিত! হঠাৎই কেন এ কথা বললেন ISRO প্রধান এস সোমনাথ

মন্দিরে লাইব্রেরি তৈরি করা উচিত! হঠাৎই কেন এ কথা বললেন ISRO প্রধান এস সোমনাথ

এস সোমনাথ (Bhupendra Patel-X)

ISRO: ইসরো প্রধান এস সোমনাথ মন্দির কর্তৃপক্ষকে একটি পরামর্শ দিয়েছেন। সোমনাথ বলেছেন, দেশের মন্দিরেও লাইব্রেরি থাকতে হবে।

ভারতের তরুণরা আজকাল মন্দিরে যান না। তাই তাঁদের মন্দিরে নিয়ে আসতে মন্দির কর্তৃপক্ষগুলোকে বড় পরামর্শ দিয়েছেন ইসরো প্রধান এস সোমনাথ। সোমনাথ বলেছেন, দেশের মন্দিরেও লাইব্রেরি থাকতে হবে। ইসরো চেয়ারম্যান এস. সোমনাথ মন্দিরে লাইব্রেরি নির্মাণের পরামর্শ দিয়ে বলেছেন, এই ধরনের উদ্যোগ তরুণদের মন্দিরে নিয়ে আসতে সাহায্য করবে, যেখানে তাঁরা পড়াশোনা করতে, বিভিন্ন বিষয়ে আলোচনা করতে পারেন। মন্দিরগুলি কেবল এমন জায়গা হওয়া উচিত নয় যেখানে প্রবীণরা ঈশ্বরের নাম জপ করতে আসেন। সমাজে পরিবর্তন আনার জায়গা হওয়া উচিত মন্দিরগুলি।

  • মন্দিরে লাইব্রেরি করা হয় না কেন

তিরুবনন্তপুরমের উদিয়ানুর মন্দিরে একটি পুরস্কার অনুষ্ঠানে এসেছিলেন সোমনাথ। সেখানেই তিনি মন্দিরের প্রতি তরুণদের আকৃষ্ট করার জন্য মন্দির পরিচালনার প্রতি আহ্বান জানিয়েছেন। ইসরোর প্রাক্তন চেয়ারম্যান জি মাধবন নায়ারের কাছ থেকে পুরস্কার গ্রহণের পর, এস সোমনাথ বলেছিলেন যে আমি আশা করেছিলাম যে এই পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রচুর সংখ্যক তরুণ আসবেন, তবে কোনওভাবে তাঁদের সংখ্যা খুব কম। তাই তরুণদের মন্দিরের দিকে আকৃষ্ট করার জন্য অন্যভাবে মন্দির পরিচালনার কাজ করা উচিত। এরপরেই প্রশ্ন তুলে বলেছেন, মন্দিরে লাইব্রেরি স্থাপিত হয় না কেন? ইসরো প্রধান আরও বলেছেন যে এই ধরনের উদ্যোগ তরুণদেরকে মন্দিরের দিকে আকৃষ্ট করতে সাহায্য করবে যেখানে তাঁরা সন্ধ্যায় বিভিন্ন বিষয়ে আলোচনা করতে পারে এবং এবং ক্যারিয়ার গড়ার বিষয়ে একধাপ এগোতে পারেন।

সোমনাথ বলেছেন, 'মন্দির ব্যবস্থাপনা যদি এই দিকে কাজ করে তবে এটি বড় পরিবর্তন আনবে।' প্রাক্তন মুখ্য সচিব কে জয়কুমার এবং বিধায়ক ভি কে প্রশান্ত এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ভারত ২৩ আগস্ট, ২০২৩ তারিখে চাঁদে অবতরণ করে ইতিহাস তৈরি করেছে। রাশিয়া, আমেরিকা ও চিনের পর ভারত এখন চতুর্থ দেশ। এটি দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশও।চন্দ্রযান-৩-এর সাফল্যের পর ভারতের পরবর্তী মিশন চন্দ্রযান-৪। এই মিশনের উদ্দেশ্য হল চাঁদের পাথর এবং মাটি পৃথিবীতে নিয়ে আসা। চন্দ্রযান-৪-এর ল্যান্ডারও শিব শক্তি পয়েন্টের কাছে অবতরণের চেষ্টা করবে। শিব শক্তি পয়েন্ট চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি। দক্ষিণ মেরু সম্পর্কে বিজ্ঞানীদের মধ্যে বিশেষ আগ্রহ রয়েছে, কারণ এই স্থানে বরফ আকারে জল থাকতে পারে। এটি ভবিষ্যতের চাঁদ বেসের জন্য গুরুত্বপূর্ণ হবে। এছাড়া এটি রকেটের জ্বালানিতেও ব্যবহার করা যায়।

টেকটক খবর

Latest News

‘সংসদে আলোচনা হোক,’ নতুন ফৌজদারি আইন কার্যকর না করতে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের ‘ফেল করলে ফেল করতাম, বুঝতাম যে আমার দোষ’, UGC-NET বাতিল নিয়ে ফুঁসছেন প্রার্থীরা বিপাশার আগে শ্রদ্ধা ও জেনিফারকে বিয়ে ও ডিভোর্স, মুখ খুললেন করণ সিং গ্রোভার কাজে বাড়বে ফোকাস, ব্যবসায় মুনাফা, টাকা হবে বেশি সঞ্চয়! বুধের কৃপায় লাকি ৫ রাশি মালদায় নাবালিকাকে ধর্ষণ, কাঠগড়ায় TMC কর্মী, আশঙ্কাজনক নির্যাতিতা সিগন্যাল ফেলের কথা জানানোই হয়নি NFR-কে, কাঞ্চনজঙ্ঘাকাণ্ডে সামনে নয়া তথ্য জসপ্রীত বুমরাহকে কোনও কথা বলা হয় না, দলের ভেতরের কথা ফাঁস করলেন অক্ষর প্যাটেল সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের রাজ্যের মুখ্যসচিবের প্রশংসায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! দিলেন 'পরামর্শ'

T20 WC 2024

‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.