বাংলা নিউজ > টেকটক > ফ্রি-তে দেখার সুযোগ, জিও সিনেমায় ফাইনালে মেসি ম্যাজিকের সাক্ষী তিন কোটি মানুষ

ফ্রি-তে দেখার সুযোগ, জিও সিনেমায় ফাইনালে মেসি ম্যাজিকের সাক্ষী তিন কোটি মানুষ

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

ফুটবল বিশ্বকাপের সম্প্রচার স্বত্বের পিছনে রিলায়েন্স গোষ্ঠী কম বিনিয়োগ করেনি। ২০২১ সালে রিলায়েন্সের ভায়াকম ১৮ প্রায় ৪৫০ কোটি টাকার বিনিময়ে ফিফার থেকে সম্প্রচার স্বত্ব কেনে। এরপর সেই সম্প্রচারের পরিকাঠামো, অ্যাপের সফটওয়্যার, ইউআই-এর আধুনিকিকরণ ইত্যাদিতেও কোটি কোটি টাকা খরচ করা হয়েছে।

কাতারের ফিফা বিশ্বকাপ ২০২২ দেখার জন্য রাতারাতি JioCinema-র ডাউনলোডের সংখ্যা চরমে ওঠে। খেলা সম্প্রচারের জন্য ডিজিটাল মাধ্যম কতটা মুনাফাজনক হতে পারে, তা-ই যেন আরও একবার প্রমাণ করল জিও সিনেমা। বিশ্বকাপের ফাইনাল দেখতে কতজন জিও সিনেমা খুলেছিলেন জানেন? ৩.২ কোটি!

হ্যাঁ, এই বিপুল পরিমাণ দর্শকই মেসি-এমবাপের লড়াই দেখতে জিওসিনেমা খুলে বসেছিলেন। বিশ্বকাপের সময়ে টানা কয়েক সপ্তাহ অ্যাপেল ও অ্যান্ড্রয়েড স্টোরের সেরা অ্যাপের তালিকায় ছিল জিওসিনেমা।

ফিফা বিশ্বকাপে ভারত খেলছে না বটে। কিন্তু ফুটবল খেলা দেখার নিরিখে বিশ্বের তাবড় দেশের তুলনায় এগিয়ে ভারত। ফিফা বিশ্বকাপের মোট ভারতীয় দর্শকের সংখ্যা ছিল প্রায় ১১ কোটি। আরও পড়ুন: IPL 2023 auction Hotstar-এ দেখা যাবে না! তবে কি নতুন কোনও সাবসাবক্রিপশন নিতে হবে?

ফুটবল বিশ্বকাপের সম্প্রচার স্বত্বের পিছনে রিলায়েন্স গোষ্ঠী কম বিনিয়োগ করেনি। ২০২১ সালে রিলায়েন্সের ভায়াকম ১৮ প্রায় ৪৫০ কোটি টাকার বিনিময়ে ফিফার থেকে সম্প্রচার স্বত্ব কেনে। এরপর সেই সম্প্রচারের পরিকাঠামো, অ্যাপের সফটওয়্যার, ইউআই-এর আধুনিকিকরণ ইত্যাদিতেও কোটি কোটি টাকা খরচ করা হয়েছে।

নতুন চ্যানেল স্পোর্টস ১৮-এর মাধ্যমে টিভিতে এবং জিও সিনেমার মাধ্যমে খেলা সম্প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়। JioCinema বেছে নেওয়ার সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছিলেন। কারণ সবাই ভেবেছিলেন রিলায়েন্সের অধিনস্থ Voot-এই হয় তো খেলা সম্প্রচার করা হবে। কিন্তু পরে জিওসিনেমাতেই খেলা সম্প্রচারের ঘোষণা করা হয়।

শুধু তাই নয়, এর আগে পর্যন্ত শুধুমাত্র জিও-র সংযোগ ব্যবহারকারীদেরই জিওসিনেমা ব্যবহার করার সুযোগ মিলত। কিন্তু বিশ্বকাপের আগে সকল সংযোগের জন্যই জিওসিনেমা লগইন ও খেলা দেখা বিনামূল্যে করে দেওয়া হয়। আরও পড়ুন: IPL Media Rights: স্টার পেল IPL-র টিভি স্বত্ব, ডিজিটালে আম্বানির সংস্থা, উঠল ৪৪,০৭৫ কোটি টাকা

এর ফলে আলাদা করে কোনও সাবস্ক্রিপশন চার্জের গল্পও উঠে যায়। যে কোনও নম্বর থেকে লগ ইন করে খেলা দেখ! বিশেষজ্ঞরা বলছেন, আম্বানির সংস্থা ভাল করেই বুঝেছিল যে, ভারতে সাবস্ক্রিপশন সিস্টেমের মাধ্যমে সকল দর্শকদের কাছে পৌঁছনো যাবে না। তাই সম্পূর্ণ বিনামূল্যে খেলা দেখার সুযোগ করে দিয়েই বাজিমাত করেছে জিওসিনেমা। অন্যদিকে এই বিপুল দর্শক সংখ্যাকে কাজে লাগিয়ে খেলার মাঝে বিজ্ঞাপন থেকেই যথেষ্ট আয় করে নিয়েছে তারা।

টেকটক খবর

Latest News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.