বাংলা নিউজ > টেকটক > বিরল মহাজাগতিক ঘটনা ঘটছে এপ্রিলেই, একই রেখায় আসবে ৪ গ্রহ, কখন ও কীভাবে দেখবেন?

বিরল মহাজাগতিক ঘটনা ঘটছে এপ্রিলেই, একই রেখায় আসবে ৪ গ্রহ, কখন ও কীভাবে দেখবেন?

চলতি মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। একটা সময় মঙ্গল এবং শুক্রের খুব কাছাকাছি আসতে চলেছে শনি এবং বৃহস্পতি। 

বাঁ দিকের একেবারে নীচে থাকবে বৃহস্পতি। তারপর থাকবে যথাক্রমে শুক্র এবং মঙ্গল। ডানদিকের একেবারে উপরে থাকবে শনি। কীভাবে দেখবেন সেই বিরল মহাজাগতিক ঘটনা?

চলতি মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। একটা সময় মঙ্গল এবং শুক্রের খুব কাছাকাছি আসতে চলেছে শনি এবং বৃহস্পতি। একে অপরের খুব কাছে অবস্থান করবে চার গ্রহ। একই কৌণিক রেখায় ওই চার গ্রহ চলে আসবে।

গত ৫ এপ্রিল একে অপরের দিকে এগিয়ে এসেছে মঙ্গল এবং শুক্র। তিনদিন পর দুই গ্রহের সঙ্গে যুক্ত হয় বৃহস্পতি। আজ গভীর রাতে (ইংরেজি মতে ১৪ এপ্রিল) উদিত হবে। চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যে সূর্যোদয়ের আগে দিগন্তের যথেষ্ট উপরে থাকবে। তার ফলে আরও সহজে বৃহস্পতিকে দেখা যাবে।

আগামী মঙ্গলবার (১৯ এপ্রিল) ওই তিন গ্রহের সঙ্গে যোগ দেবে শনি। তার ফলে ওই চারটি গ্রহ তির্যক রেখা বরাবর অবস্থান করবে। মাত্র ৩০ ডিগ্রি কৌণিক অবস্থানের মধ্যে থাকবে সেই চার গ্রহ। বাঁ দিকের একেবারে নীচে থাকবে বৃহস্পতি। তারপর থাকবে যথাক্রমে শুক্র এবং মঙ্গল। ডানদিকের একেবারে উপরে থাকবে শনি। চলতি মাসের শেষ সপ্তাহে আবার একইসঙ্গে আসবে বৃহস্পতি এবং শুক্র। ২৫ এপ্রিল শনির নীচে নেমে যাবে চাঁদ। ২৬ এপ্রিল নেমে যাবে মঙ্গলের নীচে। আর ২৭ এপ্রিল বৃহস্পতি এবং শুক্রের নীচে নেমে যাবে।

স্পেস.কমের তথ্য অনুযায়ী, চলতি মাসের শেষদিন তথা ৩০ এপ্রিল পাশাপাশি অবস্থান করছে শুক্র এবং বৃহস্পতি। সেদিনই নিজেদের আরও নিকট ‘সংযোগ’ তৈরি করবে শুক্র এবং বৃহস্পতি। যেমন চলতি মাসের শুরুতে কাছাকাছি এসেছিল মঙ্গল এবং শনি।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

বন দফতরের বিট অফিসারকে আটকে রাখল গ্রামবাসীরা, গজরাজের হানায় মৃত্যুর জের প্রায় একবছর সময়ে ১৬ জনকে গ্রেফতার করল এনআইএ, রামনবমীতে হিংসার জের টেস্টের সেরা ১১-য় অনিশ্চিত জেনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন কিউয়ি পেসার মুম্বই গিয়ে ডেটিং অ্যাপের ফাঁদে প্রিয়াঙ্কা! দিদি নম্বর ওয়ানে এসে বললেন কী? সফল হয়েছে গোড়ালির অস্ত্রোপচার, হাসপাতালের বিছানায় শুয়েই নিজেই আপডেট দিলেন শামি কলকাতায় একসময় পড়াশোনা করতেন, থাকতেন, ফের একবার এই শহরে ফিরলেন বিদ্যুৎ জামওয়াল দ্বিতীয় ইনিংসে কঠিন সময়ে ধ্রুব জুরেলকে কী উপদেশ দিয়েছিলেন, খোলসা করলেন শুভমন ১-৩-র বদলা ৩-১, ধোনির ছবি দিয়ে পোস্ট KKR-র, গম্ভীর অ্যাডমিন? রসিকতা নেটপাড়ার খতরোকে খিলাড়ি! লখনউবাসীকে লাইভ স্টান্ট করে দেখালেন অক্ষয়-টাইগার, ভাইরাল ভিডিয়ো WPL 2024: খাতা খুলেই লিগ টেবিলে RCB-কে টপকে দুইয়ে দিল্লি ক্যাপিটালস, একে কারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.