বাংলা নিউজ > টেকটক > SMS Spoofing: চেনা নম্বর থেকে আসা মেসেজেও হতে পারে বিপদ! কী নিয়ে সতর্ক হবেন

SMS Spoofing: চেনা নম্বর থেকে আসা মেসেজেও হতে পারে বিপদ! কী নিয়ে সতর্ক হবেন

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

এই ধরনের প্রতারণায় হ্যাকাররা কোনও অজানা নম্বর থেকে একটি এসএমএস পাঠায়। সেই মেসেজ দেখে আপনার পরিচিত কারও কাছ থেকে এসেছে বলে মনে হতেই পারে। অথবা আপনার বিশ্বস্ত কোনও কোম্পানির থেকে এসেছে বলেও মনে হতে পারে। মেসেজের উত্তর দিলে বা প্রদত্ত লিঙ্কে ক্লিক করলেই, ম্যালওয়্যার আপনার ফোনে ডাউনলোড হয়ে যাবে।

দিন দিন সাইবার ক্রাইমের সংখ্যা বাড়ছে। অনলাইনে প্রতারণা টাকা হারাচ্ছেন বহু মানুষ। ডিজিটাল ব্যবহারকারীর সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এই ধরনের প্রতারণার সংখ্যা। আরও পড়ুন: দেশের তাবড় সরকারি ওয়েবসাইটে হানা দিতে পারে ইন্দোনেশিয়ার হ্যাকাররা! জারি সতর্কতা

ইদানিং সাইবার অপরাধীদের অন্যতম পছন্দের প্রতারণার মাধ্যম হল SMS স্পুফিং। সেটা কী?

SMS স্পুফিং কী?

এই ধরনের প্রতারণায় হ্যাকাররা কোনও অজানা নম্বর থেকে একটি এসএমএস পাঠায়। সেই মেসেজ দেখে আপনার পরিচিত কারও কাছ থেকে এসেছে বলে মনে হতেই পারে। অথবা আপনার বিশ্বস্ত কোনও কোম্পানির থেকে এসেছে বলেও মনে হতে পারে। মানে ধরুন ব্যাঙ্ক, গ্যাস, টেলিকম ইত্যাদি থেকে। একবার আপনি সেই মেসেজের উত্তর দিলে বা প্রদত্ত লিঙ্কে ক্লিক করলেই, ম্যালওয়্যার আপনার ফোনে ডাউনলোড হয়ে যাবে। আর তাহলেই আপনার বারোটা বাজবে।

এই ম্যালওয়ারের কারণে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হতে পারে। আপনার ব্যাঙ্কের ডিটেইলসের মতো স্পর্শকাতর তথ্যাদি চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

নিজেকে কীভাবে নিরাপদে রাখবেন?

আপনার মোবাইল বা ট্যাবলেটের অপারেটিং সিস্টেমের লেটেস্ট ভার্সান আপডেট করে রাখুন।

গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরের মতো অফিসিয়াল এবং বিশ্বস্ত উত্স থেকেই বিভিন্ন অ্যাপ ইনস্টল করুন।

সেই সঙ্গে কোনও ভাল, নামী অ্যান্টিভাইরাস বা সিকিউরিটি সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করুন। শুধু তাই নয়। সেটি নিয়মিত আপডেটও করুন।

যখনই কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন, দেখবেন বেশ কিছু পারমিশন চাওয়া হয়। সেই সময়ে আপনি কীসে কীসে অনুমোদন দিচ্ছেন, তা অবশ্যই ভাল করে পড়ে দিন। লোকেশন, মেসেজ পড়ার মতো পারমিশনগুলি অবশ্যই পড়ে নিন।

অজানা অ্যাপ্লিকেশন ডাউনলোড/ইনস্টল করা এড়িয়ে চলুন। আপনার গোপন ব্যক্তিগত তথ্য যেমন ওটিপি, পাসওয়ার্ড, পিন এবং কার্ড নম্বর কারও সঙ্গে শেয়ার করবেন না। আরও পড়ুন: ডেটা ফাঁসের তালিকায় বিশ্বের দ্বিতীয় ভারত! আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত তো?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

ফের বদলাল মিঠিঝোরার স্লট, ২৪ জুন থেকে নতুন সময়ে আসবে জি বাংলার একাধিক সিরিয়াল কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু? 'বেটি বাঁচাও বেটি পড়াও' লিখতে গিয়ে হিমশিম খেলেন কেন্দ্রীয় মন্ত্রী,ভাইরাল ভিডিয়ো চুল-দাড়ি সাদা করে বুড়ো সেজে কানাডার বিমানে ওঠার চেষ্টা! পাকড়াও ২৪ বছরের যুবক 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট

T20 WC 2024

4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.