বাংলা নিউজ > টেকটক > রবিবার পশ্চিমবঙ্গে কারও ছায়া পড়বে না! জানুন কোন সময়ে এমনটা হবে
প্রতীকী ছবি: ইনস্টাগ্রাম (Instagram )

রবিবার পশ্চিমবঙ্গে কারও ছায়া পড়বে না! জানুন কোন সময়ে এমনটা হবে

আগামী ৫ জুন বেলা সাড়ে ১১টার সামান্য পরে এই ঘটনাটা হবে। ১১টা ৩৪ মিনিটে এটা সুস্পষ্ট বোঝা যাবে। কিন্তু এর পিছনে বৈজ্ঞানিক কারণ কী?

রবিবার জামাইষষ্ঠীর দিন এক মজার অভিজ্ঞতার সাক্ষী থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। এদিন বেলায় কিছুক্ষণের জন্য পড়বে না কোনও ছায়া। জ্যোতির্বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারি জানিয়েছেন আগামী ৫ জুন 'জিরো শ্যাডো ডে'-র সাক্ষী থাকবে কলকাতা ও শহরতলির বিস্তীর্ণ অঞ্চল।

আগামী ৫ জুন বেলা সাড়ে ১১টার সামান্য পরে এই কাণ্ডটা হবে। ১১টা ৩৪ মিনিটে এটা সুস্পষ্ট বোঝা যাবে। কিন্তু এর পিছনে বৈজ্ঞানিক কারণ কী?

'জিরো শ্যাডো ডে' কী?

ছায়া শূন্য দিবস( zero shadow day) হল এমন একটি দিন, যাতে সূর্যের রোদে দুপুরে কোন বস্তুর ছায়া পড়ে না। এই সময়ে সূর্য ঠিক শীর্ষ অবস্থানে থাকে। অর্থাত্ মাথার একেবারে উপরে চলে আসবে সূর্য।

সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়ণের সময়ে কর্কটক্রান্তি রেখার দক্ষিণে এমনটা ঘটে। সূর্যের কৌণিক অবস্থানের কারণে ছায়া বস্তুর একেবারে নিচে চলে যায়। ফলে সেটা সেভাবে দেখা যায় না। এই সময়টাকে বলা হয় ‘জিরো শ্যাডো মোমেন্ট’ অর্থাৎ ছায়া শূন্য মুহূর্ত।

+২৩.৫ এবং -২৩.৫ ডিগ্রি অক্ষাংশের (যথাক্রমে কর্কট ও মকরক্রান্তি রেখার মধ্যে) অবস্থানের জন্য বছরে দু'বার ছায়া শূন্য দিবস হয়। পৃথিবীর বিভিন্ন স্থানের হিসাবে তারিখ পরিবর্তিত হয়।

প্রতি বছরই বিভিন্ন দিনে বিভিন্ন স্থানে এমন ছায়াশূন্য দিবস হয়। আবার আগামী ৭ জুলাইতেই বেলা ১১টা ৪১ মিনিটে এমনটা হবে।

বন্ধ করুন