বাংলা নিউজ > টেকটক > 'কাজ' পেয়েছে রেকর্ড সংখ্যক রোবট, চাকরির জন্য হাহাকার মানুষের

কোভিডকে কাটিয়ে ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে অর্থনীতি। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশেও এখনও অনেকেই কর্মহীন। আর তার জন্য তাঁরা দায়ী করছেন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং রোবটকে।

চলতি বছরের প্রথম ৯ মাসে রেকর্ড সংখ্যক রোবট 'যোগ' দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থায়। উত্পাদন, সরবরাহ এবং কার্যত সমস্ত শিল্পে দক্ষ কর্মীর ঘাটতি রয়েছে। এমনটাই মত মার্কিন মুলুকের বিশেষজ্ঞদের। সেই কারণে কারণেই ছোটো-বড় সংস্থাগুলি উত্পাদনশীলতা এবং প্রতিযোগিতায় এগোতে ক্রমেই রোবোটিক্স এবং অটোমেশনের দিকে ঝুঁকছে।

ফাইল ছবি : রয়টার্স 
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Rebecca Cook)

বিশেষজ্ঞদের বক্তব্য, তাছাড়া মানুষ যতই দক্ষ হোক, একটা রোবটের মতো ক্লান্তিহীন কিছুতেই হতে পারবে না। ফলে দীর্ঘমেয়াদী সাশ্রয়ের কথা ভেবে তাতেই বিনিয়োগ করছে সংস্থাগুলি।অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সিং অটোমেশনে বলা হয়েছে, কারখানা এবং অন্যান্য শিল্পে ২৯,০০০ রোবটের অর্ডার করা হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় যা প্রায় ৩৭% বেশি। এর মোট মূল্য ১.৪৮ বিলিয়ন মার্কিন ডলার।

বছরের প্রথম নয় মাসে, গাড়ি উত্পাদন শিল্পে অটোমেশন-সম্পর্কিত অর্ডার ২০% বৃদ্ধি পেয়েছে। বাকি ক্ষেত্রেও এক ধাক্কায় অর্ডার ৫৩% বেড়েছে।

কারখানায় উত্পাদন থেকে গ্রাহক পরিষেবা, সবই ওস্তাদের মতো, নির্ভুলভাবে সামলে দিচ্ছে বিশেষ কাজে পারদর্শী রোবট। ফলে আগামিদিনে প্রশিক্ষণ নিয়েও মানুষের কাজ কতটা থাকবে তাই নিয়ে উঠছে প্রশ্ন। তাহলে কি সত্যিই কল্পবিজ্ঞানের মতোই এই পৃথিবীর দখল নিচ্ছে রোবটরা?

বন্ধ করুন