বাংলা নিউজ > টেকটক > ব্যবসায় মন্দা, উৎপাদন ও বিক্রি বন্ধ হল LG Smartphones-এর

ব্যবসায় মন্দা, উৎপাদন ও বিক্রি বন্ধ হল LG Smartphones-এর

ফাইল ছবি : রয়টার্স (Reuters)

গত ৬ বছরে প্রায় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে LG-এর মোবাইলের ব্যবসায়। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৩,০১০ কোটি টাকা।

মন্দার কারণে মোবাইল উত্পাদন ও বিক্রি বন্ধ করল LG । বছরের পর বছর বড় অঙ্কের লোকসানের পর স্মার্টোফোনের ব্যবসা বন্ধ করল দক্ষিণ কোরিয়ার সংস্থা।

গত ৬ বছরে প্রায় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে LG-এর মোবাইলের ব্যবসায়। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৩,০১০ কোটি টাকা। ওয়াকিবহাল মহলের মতে, আপাতত ইলেকট্রিক গাড়ির যন্ত্রাদি, স্মার্ট হোম ডিভাইস ইত্যাদি ক্ষেত্রে মনোনিবেশ করতে চাইছে সংস্থা। তাই বিপুল ক্ষতির বোঝা কমাতেই এমন সিদ্ধান্ত।

ভারতে LG-র মোবাইল ফোন সেভাবে বাজার দখল করতে পারেনি কোনওদিনই। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে LG-এর স্মার্টফোনের বিক্রিবাটা মন্দ ছিল না। Apple আর Samsung-এর পরেই সেখানে তৃতীয় স্থানে ছিল LG-র স্মার্টফোন। মার্কিন মুলুকে স্মার্টফোনের বাজারের ১০%-ই ছিল LG-র দখলে।

শুধু তাই নয়, প্রথমবার আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এনেও সকলকে চমকে দিয়েছিল LG smarphones। ২০১৩ সালে বিশ্বের অন্যতম বৃহত্ স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা ছিল LG ।

কেন বাজার হারাল LG?

এর পেছনে মূলত সময়ের সঙ্গে দ্রুত আপডেটেড মডেল না আনাকেই দায়ী করছেন টেক-প্রেমীরা। সেই সঙ্গে নিয়মিত সফটওয়্যার আপডেটের অভাব, সফটওয়্যার ও হার্ডওয়্যারে গন্ডগোলকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন অনেকেই।

তাছাড়া সঠিকভাবে ফোনের মার্কেটিং-ও করা হত না, এমনটাই মত বিশেষজ্ঞদের। ফলে আমজনতার দৃষ্টি সেভাবে আকর্ষণ করতে পারেনি LG-র স্মার্টফোন।

শেষ রিপোর্ট অনুযায়ী বিশ্বজুড়ে বিক্রি হওয়া প্রতি ১০০টি স্মার্টফোনের মধ্যে গড়ে ২টি LG-র। বড় পুঁজি নিয়ে ব্যবসা করা সংস্থার পক্ষে যা মোটেও সন্তোষজনক নয়।

তাছাড়া বিভিন্ন চিনা ব্র্যান্ডের স্মার্টফোনের আগ্রাসনও এর কারণ। তাদের সঙ্গে প্রতিযোগিতায় পেরে ওঠেনি LG-এর স্মার্টফোন। ফলে বাজারের দখল নিতে ব্যর্থ হয় সংস্থা।

পুরনো LG স্মার্টফোনে কাস্টমার কেয়ার/সার্ভিস মিলবে?

হ্যাঁ। স্মার্টফোন উত্পাদন বন্ধ হলেও উপভোক্তা পরিষেবা চালু রাখবে সংস্থা।

টেকটক খবর

Latest News

ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে জঙ্গলের শ্যুটিংয়ে যেন জীবন্ত প্রসেনজিৎ-শ্রাবন্তী সহ 'দেবী চৌধুরানী'র চরিত্ররা বিজেপিকে ভোট না দিলেই বুলডোজার-মন্তব্য় ভাইরাল হতেই বক্তব্য অস্বীকার দলের MLAর ভারতের আইটি সেক্টরে কোন সিইও'র বেতন সবথেকে বেশি? TCS নাকি Cognizant? ব্রালেটে ছবি পোস্ট, ‘এত বিশ্রি বডি আবার শো..', নেটিজেনের কটাক্ষের মুখে নুসরত আগামিকাল আপনার কেমন কাটবে? এই শুক্রবারের লাকি রাশি কী কী? রইল ১৯ এপ্রিলের রাশিফল শোভন-সোহিনীর বিয়ের নেকলেসের দামই নাকি ৩ লাখ, অনুষ্ঠানের মোট বাজেট কত? দোস্তি উধাও! আসানসোলে প্রার্থীর সামনেই বিজেপির দুই গোষ্ঠীর মধ্য়ে কুস্তি এখনও পারেননি কোহলি, IPL-এর ১৬তম জন্মদিনে ধোনির বিরল রেকর্ড স্পর্শ করলেন রোহিত নিয়োগ দুর্নীতিতে একশ'র বেশি লোকের নামে আদালতে ১৭,০০০ পাতার চার্জশিট জমা দিল ED

Latest IPL News

ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.