বাংলা নিউজ > টেকটক > ব্যবসায় মন্দা, উৎপাদন ও বিক্রি বন্ধ হল LG Smartphones-এর
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

ব্যবসায় মন্দা, উৎপাদন ও বিক্রি বন্ধ হল LG Smartphones-এর

গত ৬ বছরে প্রায় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে LG-এর মোবাইলের ব্যবসায়। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৩,০১০ কোটি টাকা।

মন্দার কারণে মোবাইল উত্পাদন ও বিক্রি বন্ধ করল LG । বছরের পর বছর বড় অঙ্কের লোকসানের পর স্মার্টোফোনের ব্যবসা বন্ধ করল দক্ষিণ কোরিয়ার সংস্থা।

গত ৬ বছরে প্রায় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে LG-এর মোবাইলের ব্যবসায়। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৩,০১০ কোটি টাকা। ওয়াকিবহাল মহলের মতে, আপাতত ইলেকট্রিক গাড়ির যন্ত্রাদি, স্মার্ট হোম ডিভাইস ইত্যাদি ক্ষেত্রে মনোনিবেশ করতে চাইছে সংস্থা। তাই বিপুল ক্ষতির বোঝা কমাতেই এমন সিদ্ধান্ত।

ভারতে LG-র মোবাইল ফোন সেভাবে বাজার দখল করতে পারেনি কোনওদিনই। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে LG-এর স্মার্টফোনের বিক্রিবাটা মন্দ ছিল না। Apple আর Samsung-এর পরেই সেখানে তৃতীয় স্থানে ছিল LG-র স্মার্টফোন। মার্কিন মুলুকে স্মার্টফোনের বাজারের ১০%-ই ছিল LG-র দখলে।

শুধু তাই নয়, প্রথমবার আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এনেও সকলকে চমকে দিয়েছিল LG smarphones। ২০১৩ সালে বিশ্বের অন্যতম বৃহত্ স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা ছিল LG ।

কেন বাজার হারাল LG?

এর পেছনে মূলত সময়ের সঙ্গে দ্রুত আপডেটেড মডেল না আনাকেই দায়ী করছেন টেক-প্রেমীরা। সেই সঙ্গে নিয়মিত সফটওয়্যার আপডেটের অভাব, সফটওয়্যার ও হার্ডওয়্যারে গন্ডগোলকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন অনেকেই।

তাছাড়া সঠিকভাবে ফোনের মার্কেটিং-ও করা হত না, এমনটাই মত বিশেষজ্ঞদের। ফলে আমজনতার দৃষ্টি সেভাবে আকর্ষণ করতে পারেনি LG-র স্মার্টফোন।

শেষ রিপোর্ট অনুযায়ী বিশ্বজুড়ে বিক্রি হওয়া প্রতি ১০০টি স্মার্টফোনের মধ্যে গড়ে ২টি LG-র। বড় পুঁজি নিয়ে ব্যবসা করা সংস্থার পক্ষে যা মোটেও সন্তোষজনক নয়।

তাছাড়া বিভিন্ন চিনা ব্র্যান্ডের স্মার্টফোনের আগ্রাসনও এর কারণ। তাদের সঙ্গে প্রতিযোগিতায় পেরে ওঠেনি LG-এর স্মার্টফোন। ফলে বাজারের দখল নিতে ব্যর্থ হয় সংস্থা।

পুরনো LG স্মার্টফোনে কাস্টমার কেয়ার/সার্ভিস মিলবে?

হ্যাঁ। স্মার্টফোন উত্পাদন বন্ধ হলেও উপভোক্তা পরিষেবা চালু রাখবে সংস্থা।

বন্ধ করুন