বাংলা নিউজ > টেকটক > Log4j: 'বিনা বাধায় কম্পিউটারে প্রবেশ', সফটওয়ারে ‘মারাত্মক’ গলদে জারি সতর্কবার্তা

Log4j: 'বিনা বাধায় কম্পিউটারে প্রবেশ', সফটওয়ারে ‘মারাত্মক’ গলদে জারি সতর্কবার্তা

জরুরি ভিত্তিতে সতর্কবার্তা জারি করেছে বিশ্বের বিভিন্ন দেশের সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

জরুরি ভিত্তিতে সতর্কবার্তা জারি করেছে বিশ্বের বিভিন্ন দেশ।

গলদ ধরা পড়েছে Log4j সফটওয়ারে। তার জেরে জরুরি ভিত্তিতে সতর্কবার্তা জারি করল বিশ্বের বিভিন্ন দেশ। ইতিমধ্যে অত্যন্ত গুরুতর সেই গলদ ঠিক করার চেষ্টা চালাচ্ছে বিভিন্ন সংস্থা। উল্লেখ্য, Log4j হল একটি জাভা লাইব্রেরি। যা অ্যাপে ভুল সংক্রান্ত কোনও মেসেজ জমা করার কাজ করে।

ইন্টারনেট পরিকাঠামো প্রদানকারী সংস্থা ক্লাউডফ্লেয়ার জানিয়েছে, চলতি মাসের গোড়া থেকে Log4j-তে গলদ দেখা গিয়েছে। তারপর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার সুরক্ষা এবং পরিকাঠামো সংক্রান্ত নিরাপত্তা এজেন্সি (সিআইএসএ), ব্রিটেনের জাতীয় সাইবার সুরক্ষা কেন্দ্র (এনসিএসসি)-সহ বিভিন্ন দেশের জাতীয় সাইবার সুরক্ষা এজেন্সির তরফে সতর্কবার্তা জারি করা হয়েছে। গত শুক্রবার সিআইএসএয়ের অধিকর্তা জেন ইস্টারলি বলেছেন, ‘স্পষ্ট হওয়ার জন্য বলতে চাই, এই গলদের জেরে গুরুতর ঝুঁকি তৈরি হয়েছে। এই গলদ সমাধানের জন্য আমরা জরুরি ভিত্তিতে পদক্ষেপ করছি এবং সেই সংক্রান্ত আর কোনও ঝুঁকি আছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে।’ তাঁর বক্তব্য, যে সব সংস্থা এই সফটওয়ার ব্যবহার করছে, সেগুলিকে অবিলম্বে গলদ খুঁজে বের করতে হবে এবং পুরো বিষয়টির সমাধান করতে হবে।

Log4j কী?

Log4j হল ওপেন-সোর্স সফটওয়ার। যা অ্যাপাচে সফটওয়ার ফাউন্ডেশনের অংশ হিসেবে নিয়ন্ত্রণ করেন একদল স্বেচ্ছাসেবক প্রোগামার। সাইবার বিশেষজ্ঞদের মতে, লাখ-লাখ অ্যাপে ব্যবহার করা হয় Log4j। যা সফটওয়ারকে ত্রুটিমুক্ত (ডিবাগ) করতে সাহায্য করে থাকে। একটি অ্যাডভাইজরিতে অ্যাপাচে জানিয়েছে, চিনা প্রযুক্তি সংস্থা আলিবাবা গ্রুপ হোল্ডিংয়ের হয়ে কর্মরত একদল সুরক্ষা সংক্রান্ত গবেষক সর্বপ্রথম জনসমক্ষে সেই গলদের কথা জানান। Log4j সফটওয়ারে যে ফাঁক ধরা পড়েছে, তার ফলে বিনা বাধায় কম্পিউটার সিস্টেমে ঢুকে পড়তে পারে হ্যাকাররা। সেই পরিস্থিতিতে মাইক্রোসফট কর্পের মতো বড়সড় সংস্থাগুলি ত্রুটি ঠিক করার চেষ্টা করছে। বিশেষজ্ঞদের মতে, সাম্প্রতিক ইতিহাসে এটা অন্যতম মারাত্মক সফটওয়ার সংক্রান্ত গলদ।

টেকটক খবর

Latest News

১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.