বাংলা নিউজ > টেকটক > Air-purifier to destroy Covid- ভারতে তৈরি এই এয়ার পিউরিফায়ারে ১ মিনিটেই Covid 'শেষ'!
ফাইল ছবি: টুইটার (Twitter)

Air-purifier to destroy Covid- ভারতে তৈরি এই এয়ার পিউরিফায়ারে ১ মিনিটেই Covid 'শেষ'!

আইআইটি কানপুর এবং আইআইটি বম্বের সহায়তায় তারা এমন একটি এয়ার পিউরিফায়ার তৈরি করেছে, যা নাকি মাত্র ১ মিনিটেই কোভিডের ভাইরাসকে 'নিষ্ক্রিয়' করতে পারে। অ্যান্টি-মাইক্রোবিয়াল এয়ার পিউরিফায়ার প্রযুক্তিটির নাম দেওয়া হয়েছে AiRTH।

কোভিড এখনও শেষ হয়নি। সময়ের সঙ্গে সঙ্গে ভাইরাসটি নতুন নতুন ভেরিয়েন্টে রূপান্তরিত হচ্ছে। আর সেটাই বড়সড় চ্যালেঞ্জ হয়ে গিয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের কাছে।

কোভিড থেকে পাকাপাকি পরিত্রাণ পেতে ভ্যাকসিন এবং অন্যান্য প্রতিকারের বিষয়ে গবেষণা তো চলছেই। এবার আরও এক অভিনব গবেষণা তুলে ধরল দিল্লির এক স্টার্ট-আপ সংস্থা। আইআইটি কানপুর এবং আইআইটি বম্বের সহায়তায় তারা এমন একটি এয়ার পিউরিফায়ার তৈরি করেছে, যা নাকি মাত্র ১ মিনিটেই কোভিডের ভাইরাসকে 'নিষ্ক্রিয়' করতে পারে।

অ্যান্টি-মাইক্রোবিয়াল এয়ার পিউরিফায়ার প্রযুক্তিটির নাম দেওয়া হয়েছে AiRTH।

IIT কানপুর টুইট করেছে, '#IITKanpur এবং @iitbombay-এ যৌথভাবে ডেভেলপড 'অ্যান্টি-মাইক্রোবিয়াল এয়ার পিউরিফিকেশন টেকনোলজি' নামের এই প্রযুক্তি বায়ু দূষণকারী এবং করোনাভাইরাস উভয়ের বিরুদ্ধেই এক যুগান্তকারী উদ্ভাবন হিসেবে প্রমাণিত হয়েছে।'

সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার রবি কৌশিক বলেন, অ্যান্টি-মাইক্রোবিয়াল এয়ার পিউরিফায়ার প্রযুক্তি ডিঅ্যাক্টিভেট-ক্যাপচার-ডিঅ্যাক্টিভেট (DCD) মেকানিজমের নিয়ম মেনে কাজ করে। জীবাণু ফিল্টার ব্যবহার করে আটকে দেওয়া হয়। তারপরে পিউরিফায়ারের অভ্যন্তরে আয়নিকরণ এবং ক্রমাগত UVC বিকিরণ প্রক্রিয়ার কারণে গঠিত OH রাডিকেল দ্বারা ধ্বংস করা হয়।

রবি কৌশিক জানান, সিএসআইআর-ইনস্টিটিউট অফ মাইক্রোবিয়াল টেকনোলজি, চণ্ডীগড়ের পরীক্ষার রিপোর্টে এই এয়ার-পিউরিফায়ারটি ইতিবাচক ফলাফল করেছে।

রবি কৌশিক আইআইটি বম্বের প্রাক্তনী।

বন্ধ করুন