বাংলা নিউজ > টেকটক > ফেসবুক বিভ্রাট ও বিতর্কের ধাক্কা,কয়েক ঘণ্টায় জুকেরবার্গের ক্ষতি ৫২,৭৩৪ কোটি টাকা
ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

ফেসবুক বিভ্রাট ও বিতর্কের ধাক্কা,কয়েক ঘণ্টায় জুকেরবার্গের ক্ষতি ৫২,৭৩৪ কোটি টাকা

  • নেমে গিয়েছেন বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায়। আপাতত বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায় পঞ্চম স্থানে আছেন জুকেরবার্গ।

এমনিতে ‘উইসেলব্লোয়ার’-এর ধাক্কায় নড়ে গিয়েছে ফেসবুক। গোদের উপর বিষফোঁড়ার মতো সোমবার রাত থেকে ছ'ঘণ্টার বেশি ব্যাহত হয় হোয়্যাটসঅ্যাপ, ইনস্টাগ্রাম-সহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পরিষেবা। তার জেরে কয়েক ধাক্কায় ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গের সম্পদের পরিমাণ একধাক্কায় কমেছে সাত বিলিয়ন ডলার। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৫২ হাজার ৭৩৪ কোটি টাকা।

গত ১৩ সেপ্টেম্বর থেকে ফেসবুক নিয়ে মার্কিন সংবাদমাধ্যমে দ্য ওয়াল স্ট্রিট জার্নালে একাধিক প্রতিবেদন প্রকাশিত হতে থাকে। ‘উইসেলব্লোয়ার’-এর তথ্যের ভিত্তিতে কোনও প্রতিবেদনে দাবি করা হয়, বিভিন্ন অ্যাপে যে খামতি আছে, তা জানে ফেসবুক। আবার কিশোরীদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে ইনস্টাগ্রামের কুপ্রভাব, ক্যাপিটল হিল হিংসা নিয়ে ভুল তথ্য নিয়ে কোনও কোনও প্রতিবেদন প্রকাশ করা হয়। যে ‘উইসেলব্লোয়ার’-এর দাবি ঘিরে ইতিমধ্যে শোরগোল পড়ে গিয়েছে।

সেই পরিস্থিতিতে এমনিতেই চাপে ছিল ফেসবুক। যা কয়েকগুণ বাড়িয়ে দেয় ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ, ইনস্টাগ্রামের বিভ্রাট। সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, জোড়া ধাক্কায় সোমবার ফেসবুকের শেয়ার পড়েছে ৪.৯ শতাংশ। তার ফলে গত বছর নভেম্বরের পর একদিনে সবথেকে বড় পতনের সাক্ষী থেকেছে ফেসবুক। সেইসঙ্গে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা জুকেরবার্গের ব্যক্তিগত সম্পতিও হুড়মুড়িয়ে কমেছে। ব্লুমবার্গ বিলিনেওয়ার্স ইনডেক্স অনুযায়ী, কয়েক ঘণ্টায় জুকেরবার্গের ব্যক্তিগত সম্পদের পরিমাণ কমে গিয়েছে সাত বিলিয়ন ডলারের মতো। তার জেরে নেমে গিয়েছেন বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায়। আপাতত বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায় পঞ্চম স্থানে আছেন জুকেরবার্গ। গত ১৩ সেপ্টেম্বর থেকে ১৯ বিলিয়ন ডলার সম্পদ কমেছে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতার। সেই সময় তাঁর সম্পদের পরিমাণ ছিল প্রায় ১৪০ বিলিয়ন ডলার।

বন্ধ করুন