বাংলা নিউজ > টেকটক > Mars: নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে, নতুন আবিষ্কারে দারুণ প্রকাশ

Mars: নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে, নতুন আবিষ্কারে দারুণ প্রকাশ

১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে! (Pexel)

Mars: বরফের একটি পাতলা স্তর মঙ্গল গ্রহের অনেক বড় এলাকা জুড়ে ছড়িয়ে রয়েছে, যা দেখে অনুমান করা যায় যে এর পরিমাণ প্রায় ১৫০,০০০ টন হবে।

মঙ্গলগ্রহে মিলেছে জলের সন্ধান। এই গ্রহে রয়েছে টন টন পরিমাণ জল। নেচার জিওসায়েন্সের একটি নতুন আবিষ্কার মঙ্গল গ্রহ সম্পর্কিত এমনই চমকপ্রদ তথ্য প্রকাশ করেছে। নতুন আবিষ্কার থেকে বিজ্ঞানীরা জানতে পেরেছেন যে এই গ্রহে বরফের বিরাট স্তর পাওয়া গিয়েছে। যার অর্থ হল মঙ্গল গ্রহের উপরিভাগে কিছু জায়গায় জমাট বাঁধা জল পাওয়া গিয়েছে, যা নতুন আশার সঞ্চার করছে।

মঙ্গল গ্রহের কোথায় এই সন্ধান মিলেছে

একটি আন্তর্জাতিক দল দ্বারা পরিচালিত এই গবেষণায়, বিজ্ঞানীরা দেখেছেন যে মঙ্গল গ্রহের সবচেয়ে উঁচু আগ্নেয়গিরি, অলিম্পাস মনস- এর উপরে বরফের সন্ধান পেয়েছে, যা লাল গ্রহে বিরল কিন্তু সক্রিয় জলচক্রের উপস্থিতি নির্দেশ করে। নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণাটি প্রকাশ করে যে মঙ্গল গ্রহের ঠান্ডা ঋতুতে প্রতিদিন সকালে কয়েক ঘণ্টার জন্য, থারসিস আগ্নেয়গিরি অঞ্চলের প্রাচীন ক্যালডেরাসে তুষারপাত হয়। এর ফলে বরফের পাতলা স্তর জমেছে। এই পাতলা স্তরটি মঙ্গল গ্রহের অনেক বড় এলাকা জুড়ে বিস্তৃত, যা দেখে অনুমান করা যায় এটি প্রায় দেড় লক্ষ টন জল হতে পারে। যা একটা পৃথিবীর ৬০টি বড় সুইমিং পুলের জলের সমান পরিমাণ হতে পারে।

৫ বছর ধরে চলতে থাকা এই গবেষণা সফলভাবে চালিয়ে নিয়ে যাওয়ার জন্য, ইউরোপীয় মহাকাশ সংস্থার এক্সোমার্স এবং মার্স এক্সপ্রেস মিশন দ্বারা সংগ্রহ করা ত্রিশ হাজার ছবি থেকে সমস্ত তথ্য বের করে আনা হয়েছে। সবটা দেখে বুঝে, এরপরেই ব্রাউন ইউনিভার্সিটি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে প্রায় ১৫০,০০০ টন ওজনের এই বরফ মঙ্গল গ্রহের পৃষ্ঠ এবং বায়ুমণ্ডলে তৈরি হয়, যখন এটি খুব শীতল অবস্থায় থাকে। সমীক্ষা অনুসারে, এই বরফ সূর্য ওঠার আগে কিছুক্ষণ স্থায়ী হয়। এরপর এটি সূর্যের আলোতে বাষ্পীভূত হয়ে যায়। আর বরফের স্তরটি হল চুলের মতো পাতলা। তবে, এই বরফের পাতলা স্তরটি মঙ্গলগ্রহের বিরাট এলাকা জুড়ে অবস্থান করছে।

আরও পড়ুন: (Water on earth: ৪০০ কোটি বছর আগেও পৃথিবীতে স্বাদু জল ছিল, জেনে নিন কী বলছে নতুন গবেষণা)

ব্রাউন ইউনিভার্সিটির এই গবেষণার নেতৃত্বদানকারী বিজ্ঞানী অ্যাডোমাস ভ্যালান্টিনাসের মতে, আমরা ভেবেছিলাম যে মঙ্গলের বিষুব রেখার কাছে বরফ তৈরি হওয়া অসম্ভব, কারণ সূর্যালোক এবং পাতলা বায়ুমণ্ডলীয় স্তরের কারণে এখানে তাপমাত্রা কিছুটা বেশিই থাকে। কিন্তু ভালো করে গবেষণার পরে সেই ধারণা পাল্টে গিয়েছে বিজ্ঞানীদের। এখন তাঁরা মনে করছেন আগ্নেয়গিরিগুলির কাছে এই বরফ পাওয়া গিয়েছিল,সেখানে অবশ্যই আগে বৃষ্টি হয়েছিল এবং সম্ভবত তুষারপাতও হয়েছিল। তারপরেই এই বরফ অবশ্যই আগ্নেয়গিরির ক্যালডেরাসে জমা হয়েছিল। ভ্যালেনটিনাস আরও ব্যাখ্যা করেছেন যে এই আবিষ্কারটি মঙ্গল গ্রহে জলের অস্তিত্বের নতুন গবেষণার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে, যা ভবিষ্যতে লাল গ্রহে মানব অনুসন্ধান মিশন বা প্রাণের খোঁজেও সহায়তা করতে পারে।

টেকটক খবর

Latest News

MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.