বাংলা নিউজ > টেকটক > মঙ্গল জুড়ে এক সময় অনেক জল ছিল! প্রাণ থাকতে পারে? কী বলছেন বিজ্ঞানীরা?

মঙ্গল জুড়ে এক সময় অনেক জল ছিল! প্রাণ থাকতে পারে? কী বলছেন বিজ্ঞানীরা?

ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার (@MarsCuriosity)

Water in Mars Shown in Map: গত এক দশকে সংগৃহীত এই বিষয়ক তথ্যকে একত্রিত করেছেন গবেষকরা। আর তার মাধ্যমে প্রাচীন জলের চিহ্নগুলির একটি মানচিত্র তৈরি করেছেন। তাতে উঠে এসেছে অত্যাশ্চর্য তথ্য। দেখা যাচ্ছে, কোনও এক সময়ে মঙ্গল গ্রহ সত্যিই জলে আচ্ছাদিত ছিল।

বহুযুগ আগের কথা। হয় তো মঙ্গলেও একসময় নদী, হ্রদ এবং অন্যান্য বিভিন্ন জলাশয় ছিল। এমনই মত গবেষকেদের এক বড় অংশের। কিন্তু সেই জলের অস্তিত্ব প্রমাণ করার বিষয়টা বেশ কঠিন। তবে গত এক দশকে সংগৃহীত এই বিষয়ক তথ্যকে একত্রিত করেছেন গবেষকরা। আর তার মাধ্যমে প্রাচীন জলের চিহ্নগুলির একটি মানচিত্র তৈরি করেছেন। তাতে উঠে এসেছে অত্যাশ্চর্য তথ্য। দেখা যাচ্ছে, কোনও এক সময়ে মঙ্গল গ্রহ সত্যিই জলে আচ্ছাদিত ছিল।

মঙ্গল নিয়ে বরাবরই গবেষকদের আকর্ষণ। একসময়ে এখানে প্রচুর পরিমাণে জল ছিল বলে মনে করা হয়। এই গ্রহের ইতিহাসও দীর্ঘকাল ধরে বিজ্ঞানীদের আগ্রহের বিষয়। আগামিদিনে মঙ্গলে গিয়ে কলোনি গড়ার পরিকল্পনাও করছে স্পেসএক্স-এর মতো সংস্থা।

কোনও কোনও গবেষণায় এমনও দাবি করা হয়েছে যে, মঙ্গলের পৃষ্ঠের নিচে জল লুকিয়ে আছে। তবে মঙ্গলের কোনও উপাদানই সঠিকভাবে বিশ্লেষণ করা কঠিন। তার কারণ, মঙ্গল গ্রহ থেকে নমুনা ফিরে পাওয়ার প্রক্রিয়াটি বেশ কঠিন।

তবে, NASA এবং ESA কিউরিওসিটি রোভার থেকে তথ্য সংগ্রহ করেছে। বর্তমানে পার্সিভিয়ারেন্সের মাধ্যমে চলছে গবেষণা। এর থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গবেষকরা একটা বিষয়ে নিশ্চিত। মঙ্গলে একসময়ে যথেষ্ট পরিমাণে জল ছিল। যে যে স্থান থেকে এই ইঙ্গিত মিলছে, সেগুলি একত্রিত করে একটি মানচিত্রও বানিয়ে ফেলেছেন গবেষকরা।

চিহ্নগুলি মূলত জলীয় খনিজের অবস্থান। সেটা কী? আসলে জলের সংস্পর্শে এলে কিছু খনিজের সামান্য পরিবর্তন হয়। আর জল ছাড়া যেটা হওয়া অসম্ভব। ফলে সেই ধরণের কোনও খনিজের খোঁজ মিললেই প্রমাণ মেলে যে, সেই স্থানেও এক সময়ে জল ছিল।

মঙ্গলে জলের মানচিত্রের বিশদ বিবরণ দিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে ESA।

কিছু বিজ্ঞানীদের মতে, আমাদের এ বিষয়ে আরও তলিয়ে ভাবা প্রয়োজন। আসলে মঙ্গল গ্রহেও তো একসময় পৃথিবীর মতোই বায়ুমণ্ডল ছিল। আর সেখানে যদি জলও থেকে থাকে, তাহলে তো সোনায় সোহাগা। এক সময়ে যে এটা প্রাণের স্পন্দনের জন্য আদর্শ জায়গা ছিল, তা ভাবা যেতেই পারে।

টেকটক খবর

Latest News

বুধাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল আম্বানিদের বিয়েতে একসঙ্গে 'রাম নাম' শঙ্কর, শ্রেয়া, হরিহরণ, কৌশিকী ও সোনুর ‘আরও জোরে, সকলে আরও জোরে নাচুন…’, ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বলেন অনন্ত! ২৪ বছর পর ক্রোনিয়ে ম্যাচ ফিক্সিং কাণ্ডে চার্জশিট পেশ হল দিল্লি আদালতে মুখে সিগারেট, খসে পড়ল আঁচল! সোমে শোভনের সঙ্গে সাত পাক, বিয়ের আগে সাহসী সোহিনী ডোনাল্ড ট্রাম্পকে নিশানা করে গুলি, সেই ছবি দিয়ে টি শার্ট বানাল চিনের সংস্থা 'বন্দুক নিয়ে উঠছে…', আঙুল দিয়ে দেখাতেও পুলিশ পাত্তা দেয়নি, ট্রাম্পকাণ্ডে অভিযোগ তৃণমূলকে ভোট না দিলে কেটে দেওয়া হবে লক্ষ্মীর ভাণ্ডার, হুঁশিয়ারি তৃণমূল নেতার সমুদ্রের পাড়ে স্বস্তিকা-কন্যা অন্বেষা! বিশেষত্ব সানগ্লাসে, দাম কত এটির? ২১ জুলাই 'গণতন্ত্র হত্যা দিবস' পালন করবে BJP, ২২ জুলাই CESC অভিযান

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.