বাংলা নিউজ > টেকটক > Maruti Suzuki Brezza: টাটা, হুন্ডাইকে টেক্কা! বাজারে এসেই ১ নম্বরে নতুন ব্রেজা
নতুন ব্রেজা। ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস অটো (HT Auto)

Maruti Suzuki Brezza: টাটা, হুন্ডাইকে টেক্কা! বাজারে এসেই ১ নম্বরে নতুন ব্রেজা

  • Maruti Brezza vs Tata Nexon: নতুন ব্রেজা বের হওয়ার সঙ্গে সঙ্গেই তা বাজার দখল করে নিয়েছে। এতটাই যে, গত মাসে দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া কমপ্যাক্ট SUV এটি।

অগস্টে সময়টা ভালই গিয়েছে গাড়ি সংস্থাগুলির। মারুতি সুজুকি, হুন্ডাই, টাটা মোটর্স এবং মাহিন্দ্রার মতো সংস্থাগুলির বিক্রিবাটা ভালই। মারুতি সুজুকিনতুন বালেনো অগস্টের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি। মাত্র ১ মাসেই ১৮,৪১৮টি বালেনো বিক্রি হয়েছে। তবে আসল চমকটা অন্য জায়গায়। নতুন ব্রেজা বের হওয়ার সঙ্গে সঙ্গেই তা বাজার দখল করে নিয়েছে। এতটাই যে, গত মাসে দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া কমপ্যাক্ট SUV এটি। মারুতি ব্রেজার দাম ৭.৯৯ লক্ষ টাকা থেকে শুরু(এক্স-শোরুম)। আরও পড়ুন : Maruti Brezza 2022: মাত্র ১.৬০ লক্ষ টাকা দিয়ে বাড়িতে আনুন এই এসইউভি

দ্বিতীয় বা তৃতীয় স্থানে কোন গাড়ি?

Tata Nexon, Hyundai Creta এবং Tata Punch-এর মতো এস্টাবলিশড গাড়িকেও টেক্কা দিয়েছে নতুন ব্রেজা। গাড়িটির নতুন আপডেটে সত্যিই দারুণ সুফল পেয়েছে মারুতি সুজুকি। বর্তমানে বিক্রির নিরিখে মারুতি Brezza 2022 এবং টাটার Nexon-এর খুব বেশি পার্থক্য নেই। মারুতি অগস্ট ২০২২-এ ১৫,১৯৩টি ব্রেজা গাড়ি বিক্রি করেছে। গত বছরের একই মাসে, আগের মডেলের ১২,৯০৬টি ইউনিট বিক্রি হয়েছিল। ফলে গত বছরের তুলনায় প্রায় ১৮% বেশি বিক্রি হয়েছে।

গত মাসে টাটা নেক্সনের ১৫,০৮৫টি ইউনিট বিক্রি হয়েছে। ২০২১ সালের অগস্টে ১০,০০৬টি নেক্সন বিক্রি হয়েছিল। অর্থাত্ প্রায় ৫১% বেড়েছে এই অগস্টে।

হুন্ডাই ক্রেটা এক সময়ে এই সেগমেন্টের রাজা ছিল। কিন্তু তাঁদের টপকে গিয়েছে ব্রেজা ও নেক্সন। তবে তার মানেই এই নয় যে ক্রেটার বিক্রি কমেছে। গত বছরের অগস্টে ১২,৫৯৭টি ক্রেটা বিক্রি হয়েছিল। এদিকে চলতি বছর অগস্টে ১২,৫৭৭টি ক্রেটা বিক্রি হয়।

টাটা পাঞ্চের বিক্রিও মন্দ নয়। বিক্রির নিরিখে চার নম্বরে এই গাড়ি। অগস্ট ২০২২-এ ১২,০০৬টি বিক্রি হয়েছে।

সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ির তালিকার শীর্ষে মারুতি Baleno। মাত্র এক মাসেই ১৮,৪১৮টি বালেনো কিনেছেন ভারতীয়রা। মারুতি WagonR তার ঠিক পরেই, ১৮,৩৯৮ ইউনিট বিক্রি হয়েছে। তিন নম্বরে রয়েছে মারুতি ব্রেজা। চতুর্থ স্থানে টাটা নেক্সন। পাঁচ নম্বরে নেমে এসেছে মারুতি অল্টো।

বন্ধ করুন