বাংলা নিউজ > টেকটক > এবার ব্যাটারিতে চলবে Maruti Dzire, এক চার্জেই ছুটবে ২৪০ কিমি!
ফাইল ছবি : মারুতি সুজুকি (Maruti Suzuki)
ফাইল ছবি : মারুতি সুজুকি (Maruti Suzuki)

এবার ব্যাটারিতে চলবে Maruti Dzire, এক চার্জেই ছুটবে ২৪০ কিমি!

এ দেশে এখনও চার চাকার বাজারে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা সেভাবে বাড়েনি। ধীরে ধীরে যদিও সব গাড়ি প্রস্তুতকারী সংস্থাই নতুন বাজার তৈরির পথে এগোচ্ছে।

বৈদ্যুতিক যানবাহনের প্রতি মানুষের আগ্রহ ক্রমাগত বাড়ছে। রাস্তায় বের হলেই এখন আগের তুলনায় অনেক বেশি ইলেকট্রিক স্কুটার দেখতে পাওয়া যায়। কিন্তু, এ দেশে এখনও চার চাকার বাজারে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা সেভাবে বাড়েনি। ধীরে ধীরে যদিও সব গাড়ি প্রস্তুতকারী সংস্থাই নতুন বাজার তৈরির পথে এগোচ্ছে।

সংস্থার জনপ্রিয় এন্ট্রি লেভেল সিডান Maruti Dzire এবার ইলেকট্রিক অবতারে। Northway Motorsport নামের এক সংস্থার হাত ধরে এসেছে Maruti Dzire-এর এই নয়া রূপ। এই পরিবর্তনের জন্য একটি বিশেষ কনভার্সন কিট ব্যবহার করেছে সংস্থা। ইউটিউবে প্লাগ ইন ইন্ডিয়ার চ্যানেল থেকে পোস্ট করা হয়েছে সেই ভিডিয়ো। ভিডিয়োটিতে গাড়িটি তৈরির বিষয়ে বিশদে বর্ণনা করা হয়েছে। গাড়ির ওজন ও ডিজাইনের কথা মাথায় রেখে ভারসাম্য বজায় রেখেই পুরোটা করা হয়েছে। এমনিতেই ইলেকট্রিক গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ উত্পাদন করে Northway Motorsport। 

ব্যাটারিচালিত Dzire-এর জন্য বিশেষ কনভার্সান কিট তৈরি করে সংস্থা। সংস্থার দাবি, ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটতে ১০ সেকেন্ড সময় নেয় ইলেকট্রিক মারুতি Dzire। তুলনাস্বরূপ, পেট্রোলের মারুতি Dzire-এর সময় লাগে ১২ সেকেন্ড। অর্থাত্ ইলেকট্রিক মডেলটিই বেশি দ্রুত।

সেই সঙ্গে গাড়িটির রেঞ্জও বেশ ভাল। এক চার্জেই চলবে ২৪০ কিলোমিটার। একবার ফুল চার্জ হতে সময় লাগবে আট ঘণ্টা। যদিও ফাস্ট চার্জিংয়ের সুবিধাও রয়েছে। আর তাতেই ১ ঘণ্টাতেই চার্জ দেওয়া সম্ভব। এছাড়া গাড়িটিতে রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম-ও রয়েছে। ফলে যতবার ব্রেক চাপা হবে, ব্যাটারি কিছুটা করে চার্জ হবে।

বন্ধ করুন