বাংলা নিউজ > টেকটক > Maruti Eeco: দেশের সবচেয়ে সস্তার সেভেন-সিটার, দাম শুনলে অবাক হবেন!
ফাইল ছবি : মারুতি সুজুকি (Maruti Suzuki)
ফাইল ছবি : মারুতি সুজুকি (Maruti Suzuki)

Maruti Eeco: দেশের সবচেয়ে সস্তার সেভেন-সিটার, দাম শুনলে অবাক হবেন!

  • একটি ৪ সিটের হ্যাচব্যাকেই অনেকে এই পরিমাণ টাকা খরচ করেন। সেই দামে ৭ সিটের গাড়ি সত্যিই সস্তা বলা চলে।

যাঁদের বড় পরিবার, বা যাঁরা বাণিজ্যিকভাবে গাড়ি ব্যবহার করতে চান তাঁরা এখনও একটি বেশি সিটের গাড়ির খোঁজ করেন।

ভারতের সবচেয়ে সস্তা সেভেন সিটার গাড়ি কোনটি? তার উত্তর হচ্ছে Maruti Eeco। দাম মাত্র ৪.৩৭ লাখ টাকা। মাত্র বলা হচ্ছে এই কারণেই যে, একটি ৪ সিটের হ্যাচব্যাকেই অনেকে এই পরিমাণ টাকা খরচ করেন। সেই দামে ৭ সিটের গাড়ি সত্যিই সস্তা বলা চলে।

মারুতি ইকো সেভেন সিটার (Maruti Eeco 7-seater car)

মারুতি সুজুকি গত ২০১০ সালে এই মডেলটি লঞ্চ করে। গত ১১ বছরে লক্ষ লক্ষ গ্রাহক এই গাড়িটি কিনেছেন। চলতি বছরে এপ্রিলে ১১,৪৬৯ ইউনিট এবং মার্চে ১১,৫৭৪ ইউনিট ইকো বিক্রি হয়েছে। ফলে, গাড়িটি যে এত বছর পরেও বেশ জনপ্রিয়, তাই নিয়ে কোনও সন্দেহ নেই।

মারুতি সুজুকি(Maruti Suzuki) ইকো ৫-সিটার এবং ৭-সিটার উভয় ভেরিয়েন্টেই আসে। গাড়ির দাম শুরু হচ্ছে ৪.০৮ লক্ষ টাকা থেকে। সেভেন সিটারের দাম ৪.৩৭ লক্ষ টাকা। টপ ভেরিয়েন্টের দাম ৫.২৯ লক্ষ টাকা(এক্স-শোরুম)।

প্রায় ২০.৮৮ কিমি পর্যন্ত মাইলেজ

দুটি অপশনে মেলে মারুতি সুজুকি ইকো, পেট্রোল এবং সিএনজি। পেট্রোল ভার্সানে রয়েছে ১.২ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। মিলবে 73PS পাওয়ার এবং 98Nm টর্ক।

অন্যদিকে, সিএনজি ভার্সানে 63PS পাওয়ার এবং 85Nm টর্ক। সংস্থার দাবি, পেট্রোল ভেরিয়েন্টটি ১৬.১১ kmpl এর মাইলেজ দেয়। পাশাপাশি সিএনজি ভেরিয়েন্টটি ২০.৮৮ km প্রতি কেজি মাইলেজ দেয়।

স্টাইলিং

সত্যি বলতে এই স্থানেই বেশ কিছুটা পিছিয়ে মারুতি ইকো। স্টাইলিংয়ের দিক দিয়ে বেশ ডেটেড দেখায় এই গাড়ি। কাউকে ইমপ্রেস করার জন্য এই গাড়ি একেবারেই নয়। 

তবে, সত্যি বলতে সেটা এই গাড়ির উদ্দেশ্যও নয়। যাত্রী পরিবহন, পরিবারের সকলের জন্য গাড়ি ইত্যাদি কথা মাথায় রেখেই এই গাড়ি তৈরি। আর স্টাইল আপডেটিংয়ের সঙ্গে হয় তো কম্প্রোমাইজ করেই দাম কম রাখা হয়েছে।

উল্লেখযোগ্য ফিচার্স

মারুতি ইকোতে ডুয়াল টোন ইন্টিরিয়র সহ এসি, যথেষ্ট কেবিন স্পেস, এবিএস, রিয়ার পার্কিং সেন্সর, স্পিড অ্যালার্ট সিস্টেম এবং সিট বেল্ট রিমাইন্ডারের মতো ফিচার্স রয়েছে।

দাম ও সেগমেন্ট অনুযায়ী মারুতি ইকোর প্রতিদ্বন্দী গাড়ি হল ডাটসুন গো প্লাস। ডাটসুন গো প্লাস-ও একটি কম দামের ৭ আসনের গাড়ি।

গাড়িটি দৈর্ঘ্যে ৩,৬৭৫ mm, প্রস্থে ১,৪৭৫ mm এবং উচ্চতা ১,৮০০ mm। এটির হুইলবেস ২,৩৫০ mm। বুট স্পেস ৪০০ লিটার।

ডিসকাউন্ট

বর্তমানে প্রায় ২২ হাজার টাকা পর্যন্ত ডিসকাউন্ট পাবেন মারুতি সুজুকি ইকোতে। এর মধ্যে ৫ হাজার টাকার নগদ ছাড়। ১৫ হাজার টাকা এক্সচেঞ্জ বোনাস। আর ২ হাজার টাকা কর্পোরেট ছাড়। 

এর পরেই আর সামান্য বেশি দামে রয়েছে অপর এক সেভেন সিটার Datsun Go Plus । তার দাম কত? জানতে ক্লিক করুন এইখানে। 

 

বন্ধ করুন