বাংলা নিউজ > টেকটক > Brezza CNG: দেশের প্রথম সিএনজি SUV! দাম কত হবে?
ছবি: টুইটার (Twitter)

Brezza CNG: দেশের প্রথম সিএনজি SUV! দাম কত হবে?

সূত্রের খবর, নতুন ব্রেজার একটি CNG অপশনও আনতে পারে মারুতি। তাই যদি হয়, সেক্ষেত্রে এটা ভারতীয় গাড়ির বাজারের ক্ষেত্রে একটা উল্লেখযোগ্য ব্যাপার হবে। কেন?

আগামী ৩০ জুন ভারতের বাজারে নতুন Maruti Brezza লঞ্চ হবে। ফেসলিফ্টের পাশাপাশি থাকছে বেশ কিছু নয়া ফিচার্স, নয়া ইঞ্জিন ও গিয়ারবক্স। তবে সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার একটাই। সূত্রের খবর, নতুন ব্রেজার একটি CNG অপশনও আনতে পারে মারুতি। তাই যদি হয়, সেক্ষেত্রে এটা ভারতীয় গাড়ির বাজারের ক্ষেত্রে একটা উল্লেখযোগ্য ব্যাপার হবে। কেন?

কারণ ব্রেজাই হবে দেশের প্রথম SUV, যা কিনা CNG-তে চলবে। বড়, দামি গাড়ির ক্ষেত্রে সাধারণ CNG অপশন দেয় না কেউ।

আগামী ৩০ জুন ২০২২-এই স্ট্যান্ডার্ড ভেরিয়েন্টের পাশাপাশি নতুন CNG ভার্সান চালু করতে পারে মারুতি। তবে এ বিষয়ে কোম্পানির পক্ষ থেকে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। শুধু ব্রেজা নয়, সম্প্রতি লঞ্চ হওয়া আপডেটেড Baleno হ্যাচব্যাকেরও একটি CNG ভেরিয়েন্ট আসতে পারে।

মারুতি সুজুকি এখন ডিজেলের বিকল্প হিসেবে সিএনজি, ফ্লেক্স-ফুয়েল এবং হাইব্রিড পাওয়ারট্রেন নিয়ে কাজ করছে। ভবিষ্যতে প্রত্যেক মডেলেরই সিএনজি ভেরিয়েন্ট রাখার পরিকল্পনা সংস্থার।

থাকছে নয়া ইঞ্জিন

নতুন Brezza-তে নয়া 1.5-লিটার K15C পেট্রোল ইঞ্জিন থাকছে। নতুন Ertiga এবং XL6-তেও এই একই ইঞ্জিন থাকছে। ইঞ্জিনটি 103bhp এবং 137Nm টর্ক উৎপন্ন করে। ট্রান্সমিশন অপশনগুলির মধ্যে একটি 5-স্পিড ম্যানুয়াল এবং একটি 6-স্পিড টর্ক কনভার্টার অটোম্যাটিক পাবেন।

সিএনজি ভার্সানে ফ্যাক্টরি ফিটেড সিএনজি কিটে থাকবে। সেই ইঞ্জিনটি প্রায় 87bhp শক্তি এবং 121Nm টর্ক জেনারেট করবে। একটি 5-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স থাকবে।

কত দাম হবে?

নতুন Brezza 2022-এর বুকিং শুরু হয়ে গিয়েছে। নেক্সট জেন Maruti Brezza-র সম্ভাব্য দাম ৮ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত হবে।

বন্ধ করুন