বাংলা নিউজ > টেকটক > লঞ্চ হল Celerio 2021, এক লিটারেই যাবে ২৬ কিমি, দাবি Maruti Suzuki-র
নতুন মারুতি সুজুকি সেলেরিও ২০২১ । ছবি : মারুতি সুজুকি (Maruti Suzuki)
নতুন মারুতি সুজুকি সেলেরিও ২০২১ । ছবি : মারুতি সুজুকি (Maruti Suzuki)

লঞ্চ হল Celerio 2021, এক লিটারেই যাবে ২৬ কিমি, দাবি Maruti Suzuki-র

নয়া প্রজন্মের রুচি মাথায় রেখেছে মারুতি, Celerio 2021-র ডিজাইন থেকেই তা স্পষ্ট। আগের মডেলের বোরিং ডিজাইনকে একেবারেই বাদ দিয়েছে সংস্থা।

অবশেষে অপেক্ষার অবসান। বুধবার নতুন Celerio 2021 লঞ্চ করল Maruti Suzuki। এটিই 'দেশের সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী গাড়ি' বলে দাবি নির্মাতাদের।

Celerio-র আগের মডেলগুলি ২০২১ ভার্সান লঞ্চের পর পর্যায়ক্রমে বন্ধ করে দেবে মারুতি। পরবর্তীকালে একটি CNG ভেরিয়েন্টও আসবে বলে জানিয়েছে সংস্থা।

২০১৪ সালে বাজারে আসে Celerio-র প্রথম মডেল। সেই সময় থেকে দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়িগুলির মধ্যে একটি হয়ে ওঠে সেলেরিও। এখনও পর্যন্ত ৫.৯ লাখ সেলেরিও ইউনিট বিক্রি করেছে মারুতি। গাড়িতে বছরের পর বছর ছোট ছোট কিছু পরিবর্তন করেছে সংস্থা। কিন্তু সম্পূর্ণ ওভারহউল করা হয়নি একবারও। Celerio 2021-র মাধ্যমে সেটাই করল মারুতি। ২০২১-এর উপযোগী করে তোলা হল সেলেরিও-কে।

মারুতি সুজুকি ইন্ডিয়ার এমডি এবং সিইও কেনিচি আয়ুকাওয়া জানান, কোভিডের কারণে অটো ইন্ডাস্ট্রি ব্যাহত হয়েছে। এদিতে এখন বাজারে চিপসেটের ঘাটতি তুঙ্গে। তার মধ্যেও নতুন মডেল আনা চ্যালেঞ্জ ছিল।

নয়া মডেলের বিষয়ে বেশ আশাবাদী সিইও। তিনি বলেন, ভারতীয় গাড়ির বাজারের ৪৬ শতাংশই হ্যাচব্যাক। ফলে সেই বাজারে সেলেরিও ভালই প্রভাব ফেলবে বলে মনে করছেন তিনি। বিশেষত অল্পবয়সী ক্রেতাদের কথা মাথায় রেখেই গাড়িটি বানানো হয়েছে।

দেশে মিড-হ্যাচ সেগমেন্টে মারুতি সুজুকির ৭২ শতাংশ মার্কেট শেয়ার আছে।

ডিজাইন

ছবি : ইনস্টাগ্রাম
ছবি : ইনস্টাগ্রাম (Instagram )

নয়া প্রজন্মের রুচি মাথায় রেখেছে মারুতি, Celerio 2021-র ডিজাইন থেকেই তা স্পষ্ট। আগের মডেলের বোরিং ডিজাইনকে একেবারেই বাদ দিয়েছে সংস্থা। তার বদলে শোভা পাচ্ছে একটি নতুন মিনিমালিস্ট গ্রিল। অনেকটা সুফটের মতো নতুন সুইপ্ট-ব্যাক হেডল্যাম্প, এলইডি হেডলাইট থাকছে। বেশ কার্ভি লুক আনা হয়েছে ডিজাইনে। সংস্থার অন্যান্য গাড়ি, যেমন বালেনো, সুইফট ইত্যাদির ডিজাইন ল্যাঙ্গোয়েজের সঙ্গে মিল পাবেন।

ইন্টিরিয়রেও রয়েছে আধুনিকতার ছাপ। সম্পূর্ণ কালো থিম। কেবিন জুড়ে মেটালিক অ্যাকসেন্ট দেওয়া হয়েছে। থাকছে নতুন ৭ ইঞ্চির বড়সড় টাচস্ক্রিন কনসোল।

সুরক্ষা

নিয়মমাফিক Celerio-তে দুটি ফ্রন্ট এয়ার ব্যাগ থাকছে। রয়েছে ABS। কনসোল প্যানেলে ক্যামেরা-সহ রিভার্সিং সেন্সর থাকছে।

ইঞ্জিন

Maruti Suzuki Celerio 2021-এ রয়েছে 1.0-লিটারের তিন-সিলিন্ডার K10c পেট্রোল ইঞ্জিন। ট্রান্সমিশন অপশন হিসাবে পাবেন ফাইভ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স এবং ফাইভ স্পিড AMT।

আইডল স্টার্ট-স্টপ প্রযুক্তি সহ ডুয়াল জেট, ডুয়াল ভিভিটি কে-সিরিজ ইঞ্জিন। এটি 3500rpm-এ 89Nm টর্ক এবং 6000rpm-এ 50kW শক্তি উৎপন্ন করে৷

দাম

ইতিমধ্যেই ১১,০০০ টাকা থেকে প্রি-বুকিং শুরু হয়ে গিয়েছিল। দাম ৪.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। টপ ভেরিয়েন্টের দাম ৬.৯৪ লক্ষ টাকা(এক্স-শোরুম)।

Maruti Suzuki Celerio 2021 আর্কটিক হোয়াইট, সিল্কি সিলভার, গ্লিস্টেনিং গ্রে, ক্যাফিন ব্রাউন এবং দুটি নতুন রঙ ফায়ার রেড এবং স্পিডি ব্লু অপশনে পাওয়া যাবে।

বন্ধ করুন