বাংলা নিউজ > টেকটক > বেড়েছে উৎপাদনের খরচ, নির্দিষ্ট কিছু মডেলের দাম বাড়াচ্ছে মারুতি
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)

বেড়েছে উৎপাদনের খরচ, নির্দিষ্ট কিছু মডেলের দাম বাড়াচ্ছে মারুতি

চলতি বছরে বেশ কিছু সংস্থাই তাদের গাড়ি, মোটরসাইকেলের দাম বৃদ্ধি করেছে। মূলত উত্পাদনের খরচ বেড়ে যাওয়াই এর কারণ।

বেড়েছে উত্পাদনের খরচ। আর সেই কারণেই শুক্রবার নির্দিষ্ট কিছু গাড়ির মডেলের দাম বৃদ্ধির ঘোষণা করল মারুতি সুজুকি(Maruti Suzuki)।

'সব মডেল মিলিয়ে দিল্লিতে এক্স-শোরুম দামে ১.৬% বৃদ্ধি হচ্ছে,' জানিয়েছে সংস্থা। শুক্রবার, ১৬ এপ্রিল থেকেই নয়া দাম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

চলতি বছরে বেশ কিছু সংস্থাই তাদের গাড়ি, মোটরসাইকেলের দাম বৃদ্ধি করেছে। মূলত উত্পাদনের খরচ বেড়ে যাওয়াই এর কারণ। গত জানুয়ারি মাসেই ইনপুট খরচ বৃদ্ধির কথা জানিয়েছিল মারুতি সুজুকি। সেই সময়েও কয়েকটি মডেলের দাম সামান্য বৃদ্ধি করা হয়।

২০২১ সালের মার্চে মারুতি সুজুকি ভারতে মোট ১,৭২,৪৩৩ ইউনিট গাড়ি উত্পাদন করেছে। গত বছরে যদিও এই সংখ্যা ছিল তুলনামূলকভাবে কম। মূলত করোনা পরিস্থিতির কারণে সেই সময়ে অপেক্ষাকৃত কম সংখ্যক গাড়ি উত্পাদন করে সংস্থা। গত ২০২০ সালের মার্চে ৯২,৫৪০ ইউনিট গাড়ি উত্পাদন করে মারুতি সুজুকি।

অন্যদিকে এই ঘোষণার পর পরই শুক্রবার দিনের দ্বিতীয়ার্ধের ট্রেডিংয়ে প্রভাব পড়ে। প্রায় ১% বৃদ্ধি পায় মারুতি সুজুকির শেয়ার।

উত্পাদনের সঙ্গে পাল্লা দিয়ে, দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ির তালিকার শীর্ষে মারুতি সুজুকি। গত মার্চে দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ির নাম - Maruti Swift। মার্চে ২১,৭১৪ ইউনিট সুইফট বিক্রি হয়েছে। গত ২০২০ সালের মার্চে অবশ্য এই সংখ্যাটা ছিল অনেকটাই কম- ৮,৫৭৫।

এছাড়াও মার্চে দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া পাঁচটি গাড়ির মধ্যে ৪টি মডেলই ছিল মারুতি সুজুকির। 

বন্ধ করুন