বাংলা নিউজ > টেকটক > শুরুতেই বাজিমাত! মাত্র ৮ দিনেই ৯,০০০ বুকিং পেল Maruti Suzuki Jimny 5-Door

শুরুতেই বাজিমাত! মাত্র ৮ দিনেই ৯,০০০ বুকিং পেল Maruti Suzuki Jimny 5-Door

Maruti Suzuki Jimny 5-Door: নতুন গাড়িতে দেদার বুকিং!  ছবি: মারুতি সুজুকি (Maruti Suzuki)

মার্সিডিজ G-ওয়্যাগন বা ল্যান্ড রোভার ডিফেন্ডারের মতো গাড়ির স্বপ্ন অনেকেরই থাকে। কিন্তু তার দামও আকাশছোঁয়া। এদিকে সাধ্যের মধ্যে এতদিন অফরোডার বলতে মাহিন্দ্রা থর ছিল। বাজারে এই ফাঁকটাই ধরতে পেরেছে মারুতি সুজুকি। নতুন রূপে, Jimny 5-Door লঞ্চ হয়েছে বাজারে। আর প্রায় সঙ্গে সঙ্গেই তার ফল পেয়েছে সংস্থা।

Maruti Suzuki Jimny 5-Door: ভারতে ক্রমেই অফরোড SUV-র বাজার বাড়ছে। মার্সিডিজ G-ওয়্যাগন বা ল্যান্ড রোভার ডিফেন্ডারের মতো গাড়ির স্বপ্ন অনেকেরই থাকে। কিন্তু তার দামও আকাশছোঁয়া। এদিকে সাধ্যের মধ্যে এতদিন অফরোডার বলতে মাহিন্দ্রা থর ছিল। অন্যদিকে মারুতি সুজুকির জিমনি নিয়ে সবার আকর্ষণ থাকলেও একটি সমস্যা ছিল। কিছুটা 'ডেটেড' ডিজাইন ও দুই পাশে মাত্র ২টি দরজা ছিল জিমনির। ফলে ফ্যামিলি কার হিসাবে এর কথা ভাবা হত না। বাজারে এই ফাঁকটাই ধরতে পেরেছে মারুতি সুজুকি। নতুন রূপে, ৫-ডোর জিমনি লঞ্চ হয়েছে বাজারে। আর প্রায় সঙ্গে সঙ্গেই তার ফল পেয়েছে সংস্থা। লঞ্চের ২ দিনেই প্রায় ৩ হাজার বুকিং হয়েছে নতুন জিমনির। এরপর ৮ দিন পেরিয়ে গিয়েছে। এর মধ্যেই মোট ৯,০০০-এরও বেশি বুকিং হয়েছে নতুন 5-ডোর জিমনি।

নয়ডায় অটো এক্সপো ২০২৩-এ এই গাড়ি লঞ্চ করে মারুতি। সেই সঙ্গে আরও একটি কম্প্যাক্ট SUV ফ্রঙ্কস আনে সংস্থা। তবে সেই গাড়ি কিন্তু এত বেশি বুকিং হয়নি। তার ২,৫০০ বুকিং হয়েছে। অর্থাত্, বড় অফরোডার গাড়ির চাহিদা যে বাজারে ছিল, তা একেবারে স্পষ্ট। ছবিতে: Maruti Jimny: নতুন ফাইভ ডোর জিমনি লঞ্চ করল মারুতি সুজুকি! দারুণ লুকসে বাজিমাত

তবে এত বুকিংয়ের কারণে কিছুটা হয় তো চাপেও মারুতি সুজুকি। কেন? কারণ বর্তমানে সংস্থা মাসে ১,০০০টি জিমনি উত্পাদন করছে। অর্থাত্, কিছু ক্ষেত্রে এখন জিমনি বুক করলে তার ডেলিভারি পাবেন প্রায় ১০ মাস পরে। তবে, চিন্তার কিছু নেই। সম্ভবত দ্রুত উত্পাদনের হার বাড়িয়ে দেবে মারুতি। এটি প্রাথমিক পর্যায় মাত্র। ফলে ধীরে ধীরে ওয়েটিং পিরিয়ড কমে আসবে।

<p> ফাইল ছবি: ব্লুমবার্গ</p>

 ফাইল ছবি: ব্লুমবার্গ

(Bloomberg)

এখনও গাড়িটির দাম ঘোষণা করেনি মারুতি সুজুকি। ১১,০০০ টাকা দিয়ে বুকিং শুরু হয়েছিল। তবে এবার তা বাড়িয়ে ২৫,০০০ টাকা করা হয়েছে। গাড়ি বিশেষজ্ঞদের মতে, মারুতির এই গাড়ির দাম ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা(এক্স-শোরুম) হতে পারে। সেক্ষেত্রে মাহিন্দ্রা থরের বাজারে সরাসরি প্রতিদ্বন্দী হয়ে দাঁড়াবে মারুতি সুজুকি জিমনি। আসলে এই জাতীয় গাড়ির একটি 'কাল্ট ফলোয়িং' আছে। রাফ, বোহেমিয়ান একটি ব্যাপার রয়েছে। গাড়ির বোল্ড ডিজাইন, বড় আকার, গ্রাউন্ড ক্লিয়ারেন্সের মধ্যে একটি যেন তথাকথিত পুরুষালি বিষয় রয়েছে। অনেকটা যেমন রয়্যাল এনফিল্ড ক্লাসিকের মতো। ফলে সেই আবেগ থেকে এই গাড়ির ক্রেতার সংখ্যা কম হবে না।

তাছাড়া শুধু দেখতেই 'মাচো', তা নয়। অফরোডার হিসাবে স্বাভাবিকভাবেই এতে 4x4 ড্রাইভ আছে। বিমা বিপন্ন করে যে অনেকে এই গাড়িতে অফরোড করবেন, তা নয়। তবে লং ড্রাইভের ক্ষেত্রে খারাপ রাস্তা নিয়ে যে খুব একটা চিন্তিত হতে হবে না, তা বলাই যায়।

মোট ৭টি রঙের অপশন দিচ্ছে মারুতি।

জিমনির স্পেসিফিকেশন

  • এতে K-সিরিজ ১.৫ লিটার ইঞ্জিন রয়েছে। ৪ সিলিন্ডার K-15-B ইঞ্জিন।
  • এতে ৬,০০০ RPM-এ ১০১ BHP পাওয়ার এবং ৪,০০০ RPM-এ ১৩০ NM টর্ক জেনারেট হবে।
  • গাড়িতে ৫-স্পিড ম্যানুয়াল এবং ৪-স্পিড অটোম্যাটিক ট্রান্সমিশন রয়েছে।
  • নিরাপত্তা ফিচার হিসাবে ৬টি এয়ারব্যাগ থাকছে।
  • অফরোডিংয়ের ফিচার্সও রয়েছে। যেমন, হিল হোল্ড অ্যাসিস্ট-সহ ESP, হিল ডিসেন্ট কন্ট্রোল, রিয়ার ভিউ ক্যামেরা ইত্যাদি।
  • এছাড়া EBD-র সঙ্গে ABS-ও রয়েছে।

অনলাইনে Nexa-র অফিসিয়াল ওয়েবসাইট থেকেও মারুতি জিমনি বুক করা যাবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন