বাংলা নিউজ > টেকটক > এবার Facebook ও Instagram-এও নীল টিক ব্যাজের জন্য প্রতি মাসে মোটা টাকা লাগবে

এবার Facebook ও Instagram-এও নীল টিক ব্যাজের জন্য প্রতি মাসে মোটা টাকা লাগবে

ফাইল ছবি: রয়টার্স (REUTERS)

টুইটারের 'ব্লু' নামক সাবস্ক্রিপশন পরিষেবা চালুর পরে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বেশ ক্ষোভ প্রকাশ করেছিলেন। কিন্তু এবার সেই পথেই হাঁটল মেটা-ও। তবে কি ইলন মাস্কের দেখানো পথেই হাঁটছে সকলে।

এবার ফেসবুক ও ইনস্টাগ্রামের ব্লু-টিকের জন্যও দিতে হবে সাবস্ক্রিপশন চার্জ। অনেকটা টুইটারের মতোই। মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে এর আগেই ব্লু-টিক ভেরিফিকেশন চালু করেছিল Meta। আর এবার সেটাই চালু হল ভারতেও। আরও পড়ুন: ভারতীয় সামরিক অফিসারদের নিশানা বানানো পাক হ্যাকারদের বিরুদ্ধে পদক্ষেপ ফেসবুকের

এই প্রোগ্রামের লক্ষ্য কী?

ডিজিটাল বিজ্ঞাপনের বাইরেও মেটা-র আয়ের উত্স আরও বৈচিত্র্যময় করাই এই প্রোগ্রামের মূল লক্ষ্য। এমনিতেই ২০২২ সালে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা এবং Apple-এর iOS প্রাইভেসি নীতির পরিবর্তনের কারণে Meta-র আয় ক্ষতিগ্রস্ত হয়েছিল। আর সেই কারণেই নতুন নতুন আয়ের পথ খুঁজছে তারা। শুধুমাত্র বিজ্ঞাপনের আয়ের উপরে তারা আর নির্ভর করে থাকতে চাইছে না।

প্রাথমিকভাবে, এই প্রোগ্রামে আরও বেশি মাসিক ফি স্থির করা হয়েছিল। কিন্তু পরে মেটা অ্যান্ড্রয়েড এবং iOS-এর জন্য প্রতি মাসে যথাক্রমে ৬৯৯ টাকা এবং ওয়েবে ৫৯৯ টাকা ফি স্থির করা হয়। টুইটারের 'ব্লু' নামক সাবস্ক্রিপশন পরিষেবা চালুর পরে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বেশ ক্ষোভ প্রকাশ করেছিলেন। কিন্তু এবার সেই পথেই হাঁটল মেটা-ও। তবে কি ইলন মাস্কের দেখানো পথেই হাঁটছে সকলে।

কীভাবে হবে?

ভেরিফাইড ব্যবহারকারীদের একটি যাচাইকরণের ব্যাজ, অ্যাকাউন্টের সুরক্ষা এবং অ্যাকাউন্ট সাপোর্ট অ্যাক্সেস-সহ বেশ কয়েকটি ফিচার মিলবে। এই যাচাইকরণ প্রক্রিয়ার জন্য ব্যবহারকারীদের একটি সরকারি আইডি দিতে হবে। Instagram এবং Facebook উভয় অ্যাকাউন্টের জন্যই এটি প্রযোজ্য। অ্যাকাউন্ট সাপোর্ট বর্তমানে শুধুমাত্র ইংরেজিতেই মেলে। মেটা ভবিষ্যতে এটি হিন্দিতেও প্রসারিত করার পরিকল্পনা করেছে। আপাতত এই ভেরিফিকেশন প্রক্রিয়ার জন্য ওয়েটিং লিস্ট জারি করা হয়েছে।

তবে টুইটারের মতো অতটা বেশি বদল আনছে না মেটা। নির্দিষ্ট মানদণ্ড পূরণ করছে, এমন অ্যাকাউন্টের বিদ্যমান লিগ্যাসি ব্যাজ বজায় রাখা হবে। মেটা জানিয়েছে, একাধিক দেশে প্রাথমিক পরীক্ষায় ইতিবাচক ফলাফল মেলার পর ভারতেও এটি চালু করা হল।

এর জন্য, ব্যবহারকারীদের অবশ্যই ১৮ বছর বা তার বেশি হতে হবে। একটি সরকারি আইডি জমা দিতে হবে। সেই সঙ্গে ভেরিফিকেশনের জন্য একটি সেলফি ভিডিয়োও দিতে হবে। আরও পড়ুন: নিলামে P7 নম্বরপ্লেটের দাম উঠল ১২২.৬ কোটি টাকা! কী এমন স্পেশাল ব্যাপার আছে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়? ১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি!

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.