বাংলা নিউজ > টেকটক > Meteorite on earth: মঙ্গলের আগ্নেয়গিরি থেকে পাথর ছিটকে এল পৃথিবীতে! নেপথ্যে বড় কারণ

Meteorite on earth: মঙ্গলের আগ্নেয়গিরি থেকে পাথর ছিটকে এল পৃথিবীতে! নেপথ্যে বড় কারণ

মঙ্গলের আগ্নেয়গিরি থেকে পাথর ছিটকে এল পৃথিবীতে! (NASA)

Meteorite on earth from Mars:  বুকে আছড়ে পড়ল বড়সড় উল্কা। তবে যে সে উল্কা নয়। মঙ্গলের আগ্নেয়গিরি থেকে সটান এই পাথর ছিটকে এসে পড়েছে পৃথিবীর বুকে।

মাঝে মাঝেই মহাকাশ থেকে বড় বড় উল্কা পৃথিবীর বুকে আছড়ে পড়ে। বিশাল আগুনে সেই পাথরগুলির উৎস দূরের কোনও গ্রহ বা নক্ষত্রও হতে পারে। তবে কিছু উল্কা মঙ্গল গ্রহ থেকে এসেও আছড়ে পড়ে পৃথিবীতে। পম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় জানা গিয়েছে এই নিয়ে চাঞ্চল্যকর তথ্য। মঙ্গল থেকে পৃথিবীতে আসা এই উল্কা আদতে বহু পুরনো বিষ্ফোরণের ফল। মঙ্গল গ্রহের আগ্নেয়গিরি থেকেই ওই উল্কাগুলির উৎপত্তি বলে জানাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা।

(আরও পড়ুন: X, Meta-কে তুলোধোনা কেন্দ্রের ! ডিপফেক কাণ্ডে কড়া বার্তা মন্ত্রী রাজীবের)

এই মঙ্গলগ্রহের উল্কাপিণ্ডের বয়স কত তা নিয়ে মহাকাশ বিজ্ঞানীদের গবেষণা এখনও জারি রয়েছে। বর্তমানে একটি বিশেষ গবেষণা-ভিত্তিক পারমাণবিক চুল্লি এঈ কাজে লাগানো হচ্ছে। এর মাধ্যমেই উল্কা পাথরগুলির বয়স জানা যাবে বলে আশা।

তবে উল্কা পাথরগুলির কোনওটাই খুব পুরনো নয়। ইতিমধ্যেই এই তথ্য জানতে পেরেছেন বিজ্ঞানীরা। কয়েক কোটি বছর পুরনো উল্কা পাথরই মঙ্গল থেকে ছিটকে আসছে। বিজ্ঞানীদের কথায়, মঙ্গলে সাম্প্রতিক আগ্নেয়গিরির কার্যকলাপের এই উল্কাপাত হচ্ছে। বিশেষ করে গোটা সৌরজগতের সবচেয়ে বড় আগ্নেয়গিরি অলিম্পাস মনস থেকে অগ্ন্যুৎপাতই এর‌বড় কারণ।

(আরও পড়ুন: ভেষজের গুণেই নাকি সেরে গেল এইডস! ভারতীয় চিকিৎসককে নিয়ে বিরাট হইচই)

আর্গন-আর্গন পদ্ধতি

বিজ্ঞানী ডক্টর বেন কোহেনের নেতৃত্বে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের একটি দল, ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম, ইউনিভার্সিটি অফ এডিনবার্গ ও মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু গবেষক যৌথভাবে এই বয়স খোঁজার গবেষণায় রত। উল্কাপিন্ডের সঠিক বয়স খুঁজে বার করতে বিশেষ পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। এই পদ্ধতির নাম 'আর্গন-আর্গন'‌।

সংবাদমাধ্যমকে ডক্টর কোহেন বলেন, উল্কাগুলির কিছু রাসায়নিক বৈশিষ্ট্য বলে দিচ্ছে এগুলি মঙ্গল গ্রহ থেকে আসা। উল্কাপিণ্ডে আর্গনের মাত্রা পরীক্ষা করতে পারমাণবিক চুল্লিতে পাথরের ছোট সাতটি টুকরো রাখা হয়েছে। ইউরেনিয়াম-লেডের মতো আর্গন-আর্গন মহাজাগতিক বস্তুর বয়স নির্ধারণের আরেকটি পদ্ধতি। মঙ্গল গ্রহ তিন থেকে চার বিলিয়ন অর্থাৎ ৩০০ থেকে ৪০০ কোটি বছর পুরনো। কিন্তু এই উল্কাগুলো অনেক কম বয়সী। মাত্র কয়েকশ মিলিয়ন অর্থাৎ কয়েক কোটি বছর এদের আয়ু।ডাঃ কোহেনের কথায়, মঙ্গল গ্রহে ঘন ঘন উল্কাপাত হত। ফলে এর পিঠে চূর্ণবিচূর্ণ পাথরের একটি স্তর তৈরি হয়েছে। সেকারণেই, আগ্নেয়গিরির অগ্নুৎপাত হলেই  নতুন শিলা ধেয়ে আসছে পৃথিবীর বুকে। আপাতত মঙ্গল গ্রহের অভিযান আরও কাঁটাহীন করতে  এই নিয়ে বিশদ পরীক্ষানিরীক্ষা চলছে।

টেকটক খবর

Latest News

প্রশংসায় ভরবে মন, চাকরি-ব্যবসায় লাভ! শুক্র, সূর্যের কৃপায় লাকি কারা? নিলামে আকাশছোঁয়া দাম উঠল মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সার চুক্তিপত্রের ওর মাথা ঘুরে গেছে, আমার গাড়িতে হাসপাতালে নিয়ে যাও, ভাষণ থামিয়ে মানবিক মমতা আইপিএলে গত ৯ ম্যাচে কেমন পারফরমেন্স রজত পতিদারের? সুকান্তকে জোড়া শোকজ করল কমিশন, তৃণমূলকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের জের IPL-এর ইতিহাসে সব থেকে বেশি চার মেরেছেন কারা, দেখুন সেরা পাঁচের তালিকা আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো এবার FIR করছি, হিরণের দেওয়া অডিয়ো ক্লিপ নিয়ে পাল্টা দিলেন দেব, ২৩ তারিখ ধমাকা! দেশে ফিরেই হাসপাতালে ভর্তি হবেন ঐশ্বর্য, কান মাতানো রাই সুন্দরীর কব্জি ভেঙেছে! ১.৩ হাজারের বেশি পাক-শরণার্থীর CAAর জন্য আবেদন সীমান্তের এই রাজ্যে!

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.