বাংলা নিউজ > টেকটক > Internet Explorer ব্রাউজার বন্ধ করছে মাইক্রোসফট
ফাইল ছবি: মাইক্রোসফট (Microsoft)

Internet Explorer ব্রাউজার বন্ধ করছে মাইক্রোসফট

অনেকেরই প্রথম ইমেল, গুগল, ইয়াহু, অরকুটের অভিজ্ঞতা এই Internet Explorer থেকেই। যদিও সময়ের সঙ্গে পাল্টাতে থাকে সেই ছবি। আরও আধুনিক মোজিলা, অ্যাপেলের সাফারি, গুগলের ক্রোম ব্রাউজারের দাপটে ক্রমেই জনপ্রিয়তা কমতে থাকে ইন্টারনেট এক্সপ্লোরারের।

বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার। গত বছরেই ইন্টারনেট এক্সপ্লোরারের সাপোর্ট বন্ধ করেছিল মাইক্রোসফট। সেই সময়েই জানানো হয়েছিল যে উইন্ডোজ-এর ব্রাউজার বন্ধ করার পরিকল্পনা।

১৫ জুন ২০২২ থেকে বন্ধ হয়ে যাবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার।

ইন্টারনেট এক্সপ্লোরারের ইতিহাস

১৯৯৫ সালে প্রথম পথ চলা শুরু এই ব্রাউজারের। Windown 95-এর সঙ্গে অ্যাড-অন প্যাকেজ হিসাবে এই ব্রাউজার রিলিজ করেছিল মাইক্রোসফট।

এরপরে অবশ্য উইন্ডোজের পুরো প্যাকেজের সঙ্গেই ইন্টারনেট এক্সপ্লোরার দিতে শুরু করে মাইক্রোসফট।

২০০৩ সাল নাগাদ বিশ্বজুড়ে ব্রাউজার বলতে সবাই ইন্টারনেট এক্সপ্লোরারই বুঝত। অনেকেরই প্রথম ইমেল, গুগল, ইয়াহু, অরকুটের অভিজ্ঞতা এই ইন্টারনেট এক্সপ্লোরার থেকেই।

যদিও সময়ের সঙ্গে পাল্টাতে থাকে সেই ছবি। আরও আধুনিক মোজিলা, অ্যাপেলের সাফারি, গুগলের ক্রোম ব্রাউজারের দাপটে ক্রমেই জনপ্রিয়তা কমতে থাকে ইন্টারনেট এক্সপ্লোরারের।

অবস্থা এমনই দাঁড়ায় যে, ইন্টারনেট এক্সপ্লোরারের একমাত্র ব্যবহার হয়ে দাঁড়ায় ক্রোম বা ফায়ারফক্স ডাউনলোড করা।

২০১৬ সালে ইন্টারনেট এক্সপ্লোরারে ব্রাউজিং ফিচারের আপডেট করা বন্ধ করে দেয় মাইক্রোসফট।

গত বছরের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে মোট ডেক্সটপ ব্রাউজার ব্যবহারকারীদের মাত্র ২% ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন। গুগল ক্রোম ব্যবহার করেন ৬৫%-এরও বেশি মানুষ। অ্যাপেলের সাফারি ব্যবহার করেন ১০% মানুষ।

নতুন ব্রাউজারও এনেছে মাইক্রোসফট

২০১৫ সালে ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসাবে এজ ব্রাউজার আনে মাইক্রোসফট। ক্রোমের সঙ্গে অনেকটাই মিল রয়েছে এজ ব্রাউজারের।

বন্ধ করুন