বাংলা নিউজ > টেকটক > রবিবারই ভারতে নতুন মিড-সাইজ SUV আনছে Maruti Suzuki

রবিবারই ভারতে নতুন মিড-সাইজ SUV আনছে Maruti Suzuki

ছবি: হিন্দুস্তান টাইমস অটো (HT Auto)

জুলাই মাসে বাজারে একেবারে নতুন একটি মিড-সাইজ SUV আনছে মারুতি। তাছাড়া বৃহস্পতিবারই নতুন Brezza 2022 লঞ্চ করেছে মারুতি সুজুকি।

টানা পরপর নতুন গাড়ি লঞ্চ করছে মারুতি সুজুকি। পুরনো গাড়ির ফেসলিফট থেকে শুর করে একেবারে নয়া ভার্সান- গত কয়েক মাসে মারুতি একের পর এক চমক দিয়েছে। এবার সেই তালিকায় যোগ হচ্ছে আরও একটি গাড়ি। HT Auto সূত্রে খবর, চলতি জুলাই মাসেই বাজারে একেবারে নতুন একটি গাড়ি আনছে মারুতি। গাড়িটি মিড-সাইজড SUV হবে বলে জানা গিয়েছে। চলতি মাসের তৃতীয় সপ্তাহে গাড়িটির প্রকাশ হতে চলেছে।

মারুতি সুজুকি গত কয়েক বছর ধরেই সাব-কমপ্যাক্ট এসইউভির বাজার কাঁপাচ্ছে। সাব-কমপ্যাক্ট সেগমেন্টে ব্রেজার ভালোই বিক্রি। বৃহস্পতিবার নতুন Brezza 2022-ও লঞ্চ করেছে মারুতি সুজুকি।

এ বিষয়ে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের(MSIL) সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর(মার্কেটিং অ্যান্ড সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, 'খবরটা সত্যি। আমরা জুলাইয়ের তৃতীয় সপ্তাহে আমাদের মিড-সাইজ এসইউভি লঞ্চ করছি। অগস্টে গাড়িটির উত্পাদন শুরু হবে। এই সেগমেন্টটি বেশ বড়, মোট বাজারের প্রায় ১৮%।'

তিনি আরও বলেন, 'নন-এসইউভি সেগমেন্টে মারুতির বাজার শেয়ার প্রায় ৬৭%। কিন্তু যদি দেশের সামগ্রিক গাড়ির বাজার দেখেন, সেখানে ৫০%-এরও কম বাজার মারুতির দখলে রয়েছে। এর প্রধান কারণ এটাই যে, এসইউভি-র সেগমেন্টে আমাদের বাজার দখল কম।'

তিনি আরও বলেন, 'এন্ট্রি-লেভেল এসইউভি সেগমেন্টে আমাদের ব্রেজা এক নম্বরে আছে। কিন্তু মিড-এসইউভি সেগমেন্টে আমাদের একটু জোর দেওয়া প্রয়োজন। পুরো বাজারে দেখলে, আমাদের মাত্র ২টি এসইউভি আছে, এস-ক্রস ও ব্রেজা। অন্যদিকে গোটা বাজারে মোট ৪৮টি এসইউভি রয়েছে। ফলে বাজার দখল পেতে হলে আমাদের এসইউভি-র সংখ্যা বাড়াতে হবে'

ভারতে এখন মিড সাইজড এসইউভি বেশ জনপ্রিয়। শুধু ভারত নয়, বিশ্বজুড়েই সব সংস্থার এই সেগমেন্টের গাড়িগুলি ভালো বিক্রি হচ্ছে। ফুল-সাইজড SUV-র দামও যেমন বেশি হয়, সেগুলি ড্রাইভিং, পার্কিং করা কঠিন। ফুয়েল ইকোনমিও ভয়ানক। সেদিক দিয়ে মিড সাইজড এসইউভি কিছুটা ম্যানেজ করা যায়।

তাছাড়া ফুল সাইজড এসইউভির মতোই নিরাপত্তা, আরাম, যে কোনও রাস্তায় চলার ক্ষমতা, অতিরিক্ত স্পেস, স্ট্যাটাস রয়েছে। যাঁরা হ্যাচব্যাকের চেয়ে দামি ও বড় গাড়ি চান, কিন্তু সিডান চান না, তাঁদের জন্য এটি সেরা অপশন।

আর সেই কারণেই বর্তমানে এন্ট্রি-মিড সেগমেন্টের মিড-সাইজড এসইউভির এত রমরমা। দেশের বাজারের ১৮ শতাংশই এখন এই সেগমেন্টের দখলে। ফলে এই বাজারটি হাতছাড়া করতে চাইছে না কোনও সংস্থাই।

টেকটক খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.