বাংলা নিউজ > টেকটক > Moon Train: চাঁদে ট্রেন চালাতে চায় নাসা, কীভাবে শুরু হবে ‘মুন এক্সপ্রেস’!

Moon Train: চাঁদে ট্রেন চালাতে চায় নাসা, কীভাবে শুরু হবে ‘মুন এক্সপ্রেস’!

চাঁদে এবার ট্রেন চালাবে নাসা (AP)

Moon Train: চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে নাসা। সেখানে বসতি গড়ে তোলার পাশাপাশি আরও এক বড় পরিকল্পনা করেছে নাসা।

ট্রেনে চড়ে পৌঁছে যাবেন চাঁদে। চাঁদে এবার ট্রেন চালানোর পরিকল্পনা করছে নাসা। তবে পৃথিবীর মতো চাঁদে যাওয়ার ট্রেনের কিন্তু দু'টি ট্র্যাক থাকবে না। চাঁদে রেল পরিবহন আগামী দশকের মধ্যে চালু হতে পারে। প্রকাশ্যে আকর্ষণীয় তথ্য।

চাঁদে পৌঁছোচ্ছে বিশ্বের বড় বড় মহাকাশ সংস্থাগুলো। চিন, শুক্রবার চাঁদের প্রজেক্টের জন্য একটি বিশেষ মিশন চালু করেছে। এদিকে নাসা আবারও চাঁদে মানুষ পাঠাতে চাইছে। সেখানে বসতি স্থাপন করতে চাইছে। বিশেষজ্ঞরা মানুষকে অন্য গ্রহে নিয়ে যাওয়ার সর্বোত্তম উপায়ও খুঁজছেন। কিন্তু উড়ন্ত পরিবহন ব্যবস্থার মাধ্যমে মানুষকে চাঁদে নিয়ে যাওয়া কিছুটা কঠিন হতে পারে। তাই নাসা একটি রেল ব্যবস্থা তৈরি করতে চায় যাতে, মানুষ চাঁদের মতো দীর্ঘ দূরত্বের ভ্রমণ করতে পারে।

  • চাঁদে মানুষ নিয়ে যাওয়ার জন্য কেমন ট্রেন চালাবে নাসা

ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন, চাঁদে রোবট ট্রেন চালাবে। ট্রেনের গল্ফ বগিগুলি বর্তমানে অল্প সংখ্যক লোকের জন্য পরিবহনের একটি ভাল মাধ্যম হতে পারে। কিন্তু চাঁদে বৃহৎ জনসংখ্যা পরিবহনের ক্ষেত্রে এটি কার্যকর হবে না। এর জন্য বড় পরিবহন পরিষেবা প্রয়োজন। তাই ফ্লোট নামে একটি নতুন প্রযুক্তি তৈরি করা হচ্ছে। বিজ্ঞানীরা আশা করছেন যে এটি চাঁদে মিশনের সময় নভোচারীদের জন্য একটি দারুণ বিকল্প সরবরাহ করবে। চুম্বক চালিত এই রেলপথ তৈরির জন্য অর্থায়নও বাড়িয়েছে নাসা।

  • ফ্লোট প্রযুক্তি আবার কী

এটি অনেকটা কল্পবিজ্ঞান সিনেমার মতো। ফ্লোট মানে হল ট্র্যাকে নমনীয় লেভিটেশন। এই প্রকল্পটি নাসা-এর জেট প্রপালশন ল্যাবরেটরি পরিচালনা করছে। এটি নাসার উদ্ভাবনী উন্নত ধারণা প্রোগ্রাম অধ্যয়নের দ্বিতীয় পর্যায়। প্লাজমা রকেট এবং একটি বড় অপটিক্যাল অবজারভেটরি রয়েছে এই পর্যায়ে। নাসার নির্মিত এই রকেটটি পৃথিবী থেকে সৌরজগতের যেকোনও স্থানে দ্রুত ভ্রমণ করতে সক্ষম হবে। চন্দ্র রেল ব্যবস্থা চাঁদে নির্ভরযোগ্য, স্বয়ংক্রিয় এবং দক্ষ পেলোড পরিবহন ব্যবস্থা সরবরাহ করবে। চাঁদের মাটি পরিবহনে ভূমিকা পালন করতে পারে এটি। এই মাটির সাহায্যে নভোচারীরা চাঁদে ভিত্তি তৈরি করতে বিভিন্ন উপায়ে ব্যবহার করতে পারবেন। নাসার রোবোটিক্স ইঞ্জিনিয়ার ইথান স্ক্লার এই প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। তাঁর অনুমান যে এটি দিনে ১০০ টন পণ্য পরিবহন করতে পারে। তিনি আরও ব্যাখ্যা করেছেন ট্রেনের যে চাকা, তা ট্র্যাকের উপর দিয়ে উড়ে উড়ে এগিয়ে যাবে। এই রোবটগুলিতে কার্ট বসানো হবে এবং প্রতি ঘন্টায় প্রায় ১.৬১ কিলোমিটার বেগে চলাচল করবে।

মহাকাশ সংস্থা বলেছে, ফ্লোট-এর মূল উদ্দেশ্য হবে চাঁদের সেই জায়গাগুলিতে পরিবহন পরিষেবা প্রদান করা, যেখানে নভোচারীরা সক্রিয় রয়েছেন। চন্দ্রপৃষ্ঠের বিভিন্ন এলাকায় চন্দ্রের মাটি ও অন্যান্য উপকরণ বহন করার কাজ করবে এটি। এছাড়াও মহাকাশযান অবতরণ করবে যে এলাকায়, সেখান থেকে বৃহত্তর লোড সামগ্রী এবং সরঞ্জাম পরিবহন করবে এটি।

উল্লেখযোগ্যভাবে, ফ্লোট হবে নাসার আর্টেমিস প্রোগ্রামের অংশ, যেটি ১৯৭২ সালের পর প্রথমবারের মতো চাঁদে মহাকাশচারীদের পাঠাতে চায়। মহাকাশ সংস্থা চন্দ্রপৃষ্ঠে মহাকাশচারীদের বসতি স্থাপন করার জন্য ২০২৬ সালের সেপ্টেম্বর মাসের লক্ষ্য নির্ধারণ করেছে।

টেকটক খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.