বাংলা নিউজ > টেকটক > Motorcycle Driving Rules: হেলমেটে এই ছাপ না থাকলেই জরিমানা, শীঘ্রই জারি হতে চলেছে নিয়ম, খুব সাবধান!
 (ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার) (Twitter)

Motorcycle Driving Rules: হেলমেটে এই ছাপ না থাকলেই জরিমানা, শীঘ্রই জারি হতে চলেছে নিয়ম, খুব সাবধান!

কোনও মোটরসাইকেল আরোহী যদি ISI মার্কবিহীন হেলমেট পরেন, সেক্ষেত্রে চালান কাটবেন ট্রাফিক পুলিশরা।

আগামী ১ জুন থেকে আর বিক্রি করা যাবে না ISI মার্কবিহীন হেলমেট। এই জাতীয় হেলমেট বিক্রেতা ও প্রস্তুতকারকদের বিরুদ্ধে নেওয়া হবে আইনি ব্যবস্থা। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

শুধু তাই নয়, এর আওতায় আসবেন ক্রেতারাও। অর্থাত্, কোনও মোটরসাইকেল আরোহী যদি ISI মার্কবিহীন হেলমেট পরেন, সেক্ষেত্রে চালান কাটবেন ট্রাফিক পুলিশকর্মীরা।

Non-ISI হেলমেট বিক্রি করলে এক বছর পর্যন্ত কারাবাস এবং সেই সঙ্গে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। এই আদেশ ২০১৮ সালের নভেম্বরেই দেওয়া হয়েছিল। তারপরে ২০১৯ সালেও এর জন্য কিছু নিয়ম স্থির করা হয়েছিল। ভারতে বিক্রি হওয়া সমস্ত হেলমেটকেই এখন BIS মানের নিয়মাবলী পূরণ করতে হবে। বিআইএস স্ট্যান্ডার্ড আন্তর্জাতিক নিয়মাবলীর সঙ্গে বেশ সাদৃশ্যপূর্ণ। ২০১৮ সালের রায়ের মানে এই যে, ARAI বা Shoei হেলমেট কার্যত অবৈধ বলে গণ্য হবে।

বিদেশি হেলমেট পরলে?

সেক্ষেত্রেও ট্রাফিক পুলিশকর্মী আপনাকে জরিমানা করতে পারবেন।

তাই এখন থেকে মোটরসাইকেল নিয়ে বের হওয়ার আগে দেখে নিন, আপনার হেলমেটটি আইএসআই স্বীকৃত তো? আর তা না হলে অবশ্যই ISI মার্ক আছে, এমন হেলমেট কিনে নিন।

বন্ধ করুন