বাংলা নিউজ > টেকটক > ড্রাইভিং লাইসেন্স সঙ্গে না থাকলেও চালাতে পারবেন গাড়ি! কেউ কিছু বলবে না

ড্রাইভিং লাইসেন্স সঙ্গে না থাকলেও চালাতে পারবেন গাড়ি! কেউ কিছু বলবে না

ফাইল ছবি : পিটিআই (PTI)

গাড়ি চালকদের সঙ্গে প্রিন্টেড ড্রাইভিং লাইসেন্স/রেজিস্ট্রেশন কার্ড(RC) রাখার কোনও প্রয়োজন নেই। তার বদলে স্মার্টফোনে ডিজিটাল প্রতিলিপি রাখলেই যথেষ্ট।

কেন্দ্রীয় মোটর ভেহিকেলস আইন অনুযায়ী, মোটসাইকেল, গাড়ি চালকদের সঙ্গে প্রিন্টেড ড্রাইভিং লাইসেন্স/রেজিস্ট্রেশন কার্ড(RC) রাখার কোনও প্রয়োজন নেই। তার বদলে স্মার্টফোনে ডিজিটাল প্রতিলিপি রাখলেই যথেষ্ট।

চলতি বছরের শুরুতে কেন্দ্রের সেই নির্দেশিকায় মান্যতা দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারও। ফলে পশ্চিমবঙ্গেও কোনও ট্রাফিক পুলিশকর্মীকে ফোন থেকে লাইসেন্স, আরসি দেখালেই চলবে।

কীভাবে ফোনে রাখবেন?

এর জন্য সরকারি একটি অ্যাপ ডাউনলোড করে রাখতে হবে। অ্যাপের নাম mParivahan। এই নাম দিয়ে গুগল প্লে স্টোরে সার্চ করলেই হবে।

কীভাবে mParivahan অ্যাপে আপনার নথিপত্র অ্যাড করবেন?

  • প্রথমে mParivahan অ্যাপটি খুলুন। তাতে আপনার ফোন নম্বর ব্যবহার করে সাইন আপ করুন। একটি OTP আসবে। সেটি দিয়ে অ্যাপে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন।
  • এরপর দুটি অপশন পাবেন। একটি হল DL(ড্রাইভিং লাইসেন্স) এবং অপরটি হল RC(রেজিস্ট্রেশন সার্টিফিকেট)।
  • নির্দিষ্ট বক্সে আপনার DL নম্বরটা দিন।
  • ভার্চুয়াল DL জেনারেট করার জন্য 'Add To My Dashboard' অপশনে ক্লিক করুন।
  • আপনার জন্মতারিখ ভরুন নির্দিষ্ট বক্সে।
  • ব্যাস। আপনার ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স অ্যাড হয়ে যাবে। এরপর ট্রাফিক পুলিশকর্মীদের আপনার লাইসেন্স দেখানোর জন্য mParivahan অ্যাপটি খুলুন। সেখানে ড্যাশবোর্ড থেকে আপনার ড্রাইভিং লাইসেন্স খুলে দেখালেই চলবে।

ড্রাইভিং লাইসেন্সের মধ্যেই একটি QR কোড থাকবে। ট্রাফিক পুলিশ কর্মীরা চালান বা অন্যান্য কাজের জন্য সেই QR কোড স্ক্যান করেন।

এই একই পদ্ধতিতে অ্যাপে আপনার রেজিস্ট্রেশন সার্টিফিকেটও অ্যাড করা যেতে পারে।

প্রসঙ্গত, গত বছরেও পশ্চিমবঙ্গের বহু স্থানে ট্রাফিক পুলিশকর্মীরা নথি হিসাবে এই ভার্চুয়াল লাইসেন্স গ্রহণ করতেন না। তবে সাম্প্রতিক রাজ্য সরকারি নির্দেশিকার প্রেক্ষিতে এবার এটি গ্রহণ করা আবশ্যিক। তাই ফোনে এটি থাকলে গাড়ি, লাইসেন্সের নথি নিয়ে ঘোরার কোনও প্রয়োজন নেই।

বন্ধ করুন