বাংলা নিউজ > টেকটক > IPL-র স্বত্ব পেতে ‘পুরনো ঘোড়ার’ চাল আম্বানির, ১৩,৫০০ কোটি লগ্নি মার্ডকদের
আইপিএলের সম্প্রচার স্বত্ব দখলের 'লড়াই' জিততে কোনও কসুর ছাড়ছেন না মুকেশ আম্বানি। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স এবং আইপিএল)
আইপিএলের সম্প্রচার স্বত্ব দখলের 'লড়াই' জিততে কোনও কসুর ছাড়ছেন না মুকেশ আম্বানি। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স এবং আইপিএল)

IPL-র স্বত্ব পেতে ‘পুরনো ঘোড়ার’ চাল আম্বানির, ১৩,৫০০ কোটি লগ্নি মার্ডকদের

  • এমনিতে আইপিএলের আগে ‘নেট প্র্যাকটিস’ হিসেবে স্পোর্টস১৮ নামে একটি চ্যানেল খুলেছে। যেখানে এনবিএ, লা লিগার মতো খেলা দেখানো হয়। তবে ভারতের বাজারে দাপট দেখানোর জন্য যে ক্রিকেটের ময়দানে প্রবেশ করতে হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তারই অঙ্গ হিসেবে আইপিএলের স্বস্ত পেতে ঝাঁপিয়েছেন মুকেশ আম্বানিরা।

আইপিএলের সম্প্রচার স্বত্ব দখলের 'লড়াই' জিততে কোনও কসুর ছাড়ছেন না মুকেশ আম্বানি। এবার বোধি ট্রি সিস্টেমসের সঙ্গে হাত মেলাল আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং ভায়াকম১৮। আম্বানিদের সংস্থায় ১৩,৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছে মিডিয়া 'টাইকুন' রুপার্ট মার্ডকের ছেলে জেমস এবং উদয় শংকরের সংস্থা।

(আইপিএলের যে কোনও টাটকা আপডেট দেখুন এখানে)

ফক্স কর্পোরেশনের চিফ এগজিকিউটিভ ছিলেন জেমস। বোধি ট্রি সিস্টেমসে তাঁর সঙ্গী উদয় আবার ওয়াল্ট ডিজনির এশিয়া প্যাসিফিকের সভাপতি ছিলেন। তাঁর তত্ত্বাবধানে ২০১৮ সালে আইপিএলের স্বত্ব কিনেছিল স্টার ইন্ডিয়া। পাঁচ বছরের জন্য ১৬,৩০০ টাকায় স্বত্ব পেয়েছিল। সেই দু'জনের হাত ধরেই আইপিএলের স্বত্ব পাওয়ার দৌড়ে সামিল হচ্ছেন আম্বানি।

চুক্তি অনুযায়ী, ভায়োকম১৮-এর (রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং ভায়াকম সিবিএসের যৌথ উদ্যোগ, যা এখন প্যারামাউন্ট গ্লোবাল নামে পরিচিত) ৪০ শতাংশ মালিকানা যাচ্ছে বোধি ট্রি সিস্টেমসের কাছে। সেই চুক্তির প্রেক্ষিতে আম্বানি বলেন, 'জেমস এবং উদয়ের যা ইতিহাস, তা অতুলনীয়। দু'দশকের বেশি সময় ধরে ওঁরা ভারত, এশিয়া এবং সারা বিশ্বে মিডিয়ার কাঠামো গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।'

আরও পড়ুন: SRH vs GT: শেষ ওভারে রশিদ ছক্কা মারতেই খেপে গেলেন মুরলী, ভিডিয়ো দেখলেই বুঝবেন ‘মধুর’ কথাটা!

এমনিতে আইপিএলের আগে ‘নেট প্র্যাকটিস’ হিসেবে স্পোর্টস১৮ নামে একটি চ্যানেল খুলেছে। যেখানে এনবিএ, লা লিগার মতো খেলা দেখানো হয়। তবে ভারতের বাজারে দাপট দেখানোর জন্য যে ক্রিকেটের ময়দানে প্রবেশ করতে হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তারই অঙ্গ হিসেবে আইপিএলের স্বস্ত পেতে ঝাঁপিয়েছেন আম্বানিরা। যে লড়াইটা শুরু হবে আগামী ১২ জুন থেকে। আইপিএলের সম্প্রচার স্বত্বের জন্য সেদিন থেকেই বিডিং শুরু হবে। একাধিক রিপোর্ট অনুযায়ী, ওয়াল্ট ডিজনি, অ্যামাজনও লড়াইয়ে নামতে চলেছে।

বন্ধ করুন