বাংলা নিউজ > টেকটক > Musk Salary: ঘণ্টায় এবার থেকে ৫৩ কোটি টাকা বেতন পাবেন মাস্ক! অনুমোদন দিয়েছে টেসলা বোর্ড

Musk Salary: ঘণ্টায় এবার থেকে ৫৩ কোটি টাকা বেতন পাবেন মাস্ক! অনুমোদন দিয়েছে টেসলা বোর্ড

ঘণ্টায় এবার থেকে ৫৩ কোটি টাকা বেতন পাবেন মাস্ক! (AP)

Musk Salary: বেতন প্যাকেজ নিয়ে প্রশ্ন তোলার পর মাস্ক টেসলার সঙ্গে তাঁর ভবিষ্যৎ নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন। এবার সেই ভবিষ্যতেই মোটা টাকার বেতন জুড়েছে বোর্ড।

আমেরিকান কর্পোরেট ইতিহাসে এই প্রথম, বিরাট অংকের বেতন পেতে চলেছেন ইলন মাস্ক। টেসলার শেয়ারহোল্ডাররা ইতিমধ্যেই সেই প্যাকেজ অনুমোদন করেছেন। বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক কোম্পানির সিইও-এর বেতন প্যাকেজের মূল্য প্রায় ৫৬ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় হিসাব করলে সেই অংক দাঁড়ায় প্রায় ৪,৬৭,৮৮০ কোটি টাকায়। এই মোট বেতনের হিসাবে দেখলে গেলে মাস্ক এবার থেকে প্রতি ঘণ্টায়, প্রায় ৫৩ কোটি টাকা করে বেতন পাবেন।

টেসলা বোর্ড মাস্ককে এই বিরাট বেতন প্যাকেজের অনুমতি দিলেও, আপাতত এই বেতন প্যাকেজের জন্য অপেক্ষা করতে হবে মাস্ককে। প্যাকেজটি সম্ভবত কয়েক মাস ধরে ডেলাওয়্যার চ্যান্সারি কোর্ট এবং সুপ্রিম কোর্টে আইনি প্রক্রিয়ায় আটকে থাকবে বলে আশঙ্কা রয়েছে। গত জানুয়ারি মাসেই, আদালত মাস্কের বেতন প্যাকেজকে 'অবিশ্বাস্য' বলে প্রত্যাখ্যান করে দিয়েছিল। এখনও সেই রায় বদল হয়নি। এবার বোর্ডের অনুমোদনের পর আদালত থেকে নিজের পক্ষে রায় পেলেই এই বিশাল প্যাকেজ পেতে পারবেন মাস্ক।

জানুয়ারি মাসেই, এই বেতন প্যাকেজ নিয়ে বিতর্কের মুখে পরে, মাস্ক টেসলার সঙ্গে তাঁর ভবিষ্যত নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন। তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ পোস্ট করেছি বলেছিলেন যে তিনি এআই ডেভেলপমেন্টকে অন্য কোথাও সরে যাওয়া থেকে আটকাতে কোম্পানিতেই ২৫ শতাংশ অংশীদারিত্ব চেয়েছিলেন। মাস্কের মতে, এআই ব্যবহার নিয়ন্ত্রণ করতে তাঁদের এই বিশাল প্যাকেজ দেওয়া অবশ্যই প্রয়োজন।

আরও পড়ুন: (Mars: নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে, নতুন আবিষ্কারে দারুণ প্রকাশ)

টেসলার মুনাফা কমছে

বৈদ্যুতিক গাড়ির চাহিদা এখন কমেছে। এমন মন্দার মার্কেটে টেসলার বিক্রি কমেছে এবং লাভের মার্জিনও ক্রমশ নিম্নমুখী। অস্টিন, টেক্সাসে অনুষ্ঠিত টেসলার বার্ষিক সভা চলাকালীন, মাস্ক শেয়ারহোল্ডারদের আশ্বস্ত করেছিলেন যে তিনি কোম্পানির সঙ্গেই থাকবেন এবং পাঁচ বছরের জন্য তাঁর ক্ষতিপূরণ প্যাকেজের অংশ হিসাবে তিনি প্রাপ্ত কোনও স্টক বিক্রি করবেন না। এরপরেই জানুয়ারিতে, মাস্ক বলেছিলেন যে তিনি এই বেতন পেতে ব্যর্থ হলে তাঁকে টেসলা থেকে সরে গিয়ে, এআই এবং রোবোটিক্স পণ্য তৈরি করতে বাধ্য হবেন। এটি যাতে না ঘটে তার জন্য তাঁদের অবশ্যই মাস্কের ২০১৮ সালের বেতন প্যাকেজ অনুমোদন করতে হবে।

২০২১ সাল থেকে টেসলার শেয়ারও নিম্নমুখী

টেসলার শেয়ারের দাম এখন প্রায় ৬০ শতাংশ কমেছে। অন্যদিকে, বৈশ্বিক বাজারেও ইভি বিক্রির গতি কমেছে। বৃহস্পতিবার যদিও কোম্পানির শেয়ার ২.৯ শতাংশ বৃদ্ধির পেয়ে স্থিতিশীল ছিল। টেসলার শেয়ারের মালিক লিভারেজড শেয়ারের সিনিয়র গবেষক সন্দীপ রাও এর মতে, টেসলার বোর্ডের সিদ্ধান্ত কোম্পানিতে মাস্কের থেকে যাওয়ার সম্ভাবনা বাড়িয়েছে। টেসলা বোর্ড ভোটের সময় বলেছিল যে মাস্কের এই বেতন প্যাকেজ প্রাপ্য, কারণ তিনি বাজার মূল্য, রাজস্ব এবং লাভের সমস্ত উচ্চাভিলাষী লক্ষ্য পূরণ করেছেন। যদিও, ক্যালিফোর্নিয়ার পাবলিক এমপ্লয়িজ রিটায়ারমেন্ট সিস্টেম সহ কিছু বেশ কয়েকজন বিনিয়োগকারী এই বিরাট বেতন প্যাকেজটিকে 'অতিরিক্ত' আখ্যা দিয়েছেন।

টেকটক খবর

Latest News

২৬ তম জন্মদিনে শিরডির সাই বাবার মন্দিরে ইশান! দলে কি ফের জায়গা করতে পারবেন? সন্দেশখালি এখন অতীত! বিজেপির বৈঠকেও দেখা মিলল না রেখা পাত্রের বিদেশ যাওয়ার স্বপ্ন পূরণ হতে পারে, বিয়ের প্রস্তাবও আসতে পারে! লাকি কারা? আমেরিকায় T20 বিশ্বকাপ আয়োজন করে বিরাট ক্ষতি ICC-র, টাকার অঙ্ক চমকে দেবে- রিপোর্ট লক্ষ্মীবারে ঘরে লক্ষ্মী আসার খবর দিলেন আলি ফজল, মা হলেন অভিনেত্রী রিচা চড্ডা! বঙ্গোপসাগরে তৈরি হয়ে গেল নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস কখন থেকে? ভারী বৃষ্টি শুরু হওয়ার আগেই দত্তাবাদে রাস্তায় ধস, গাড়ি নামল জলে বাবা বিরাটের কোলে ছোট্ট অকায়, প্রথমবার দেখা গেল অনুষ্কার সদ্যোজাত ছেলেকে ট্রাম্পের VP প্রার্থী জেডি ভান্সের সঙ্গে কীভাবে প্রেম ভারতীয় বংশোদ্ভূত ঊষার? নিট কাণ্ডে এবার সিবিআইয়ের জালে এইমসের ৪ স্নাতকস্তরের পড়ুয়া, শুরু জেরা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.