বাংলা নিউজ > টেকটক > আকাশে যেন আস্ত একটা আলু! মঙ্গলের চাঁদর ছবি দেখে অবাক NASA

আকাশে যেন আস্ত একটা আলু! মঙ্গলের চাঁদর ছবি দেখে অবাক NASA

মঙ্গলের চাঁদকে NASA নিজেই অবাক (@nasa/ Instagram)

NASA: 'স্পেস পটেটো'-এর ছবি শেয়ার করে ইনস্টাগ্রামে নাসা বলেছে, স্পেস পটেটো ফোবোস মঙ্গল গ্রহের আরও একটি চাঁদ ডেমোসের চেয়ে বড়।

একদম আলুর মতো দেখতে, পৃথিবীর চাঁদের মতো একাধিক গর্তে ভরা মঙ্গল গ্রহের এই চাঁদ এবার ঘুম কেড়েছে নাসার। নিজের গ্রহের সঙ্গেই নাকি সংঘর্ষ করবে এই অদ্ভুত চাঁদ। চাঁদটির নাম ফোবোস। নাসা যদিও এটির নাম দিয়েছে 'স্পেস পটেটো', গোদা বাংলায় মহাকাশের আলু। এই মহাজাগতিক আলুর ছবি তুলে অনেক কিছুই এদিন জানতে পেরেছে নাসা। সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে জানিয়েছে সবটাই।

মঙ্গল গ্রহের দু'টি চাঁদ আছে

'স্পেস পটেটো'-এর ছবি শেয়ার করে ইনস্টাগ্রামে নাসা বলেছে, স্পেস পটেটো ফোবোস মঙ্গল গ্রহের আরও একটি চাঁদ ডেমোসের চেয়ে বড়। এর ব্যাস বর্তমানে প্রায় ১৭×১৪×১১ মাইল। তবে, তা আবার খুব একটা বড়ও নয়। আর ছোট আকারের কারণে, ফোবোসের মাধ্যাকর্ষণ পৃথিবীর চাঁদের মতো খুব একটা শক্তিশালীও নয়।

আরও পড়ুন: (২ সেকেন্ডে ছুটতে পারে ১০০ কিমি পর্যন্ত, ঘণ্টায় গতিবেগ ৪৪৫ কিমি! সেরার সেরা Hybrid Hypercar লঞ্চ করল বুগাটি)

কবে লাল গ্রহের সঙ্গে ফোবোসের সংঘর্ষ হতে পারে

ফোবোস মঙ্গল গ্রহের সঙ্গে সংঘর্ষের পথে এগোচ্ছে। যদিও সেখানে পৌঁছাতে কিছুটা সময় লাগবে। এটি প্রতি ১০০ বছরে ছয় ফুট হারে লাল গ্রহের কাছাকাছি চলে আসছে। সেই হারে, এই চাঁদ হয় ৫০ মিলিয়ন বছরের মধ্যে মঙ্গল গ্রহে বিধ্বস্ত হবে, নয়ত একটি বলয় ভেঙে যাবে।

আরও পড়ুন: (Pushpak: পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল তৃতীয় ও চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক)

কীভাবে এত নিখুঁত ছবি তুলেছে নাসা

নাসা আরও বলেছে যে ছবিটি উচ্চ-রেজোলিউশন ইমেজিং সায়েন্স এক্সপেরিমেন্ট ক্যামেরা দ্বারা মার্স রিকনেসেন্স অরবিটারে তোলা হয়েছে, যা ২০০৬ সাল থেকে মঙ্গল গ্রহ নিয়ে অধ্যয়ন করছে। নাসার তোলা ছবিটিতেও ভালো ভাবে দেখা গিয়েছে, মঙ্গলগ্রহের চাঁদ ফোবোস বাদামী-লাল রঙের। অসংখ্য গর্তে ভরা, প্রায় সমস্ত আকারের বেশ কয়েকটি গর্ত রয়েছে। এর স্টিকনি ক্র্যাটারের পাশে একটি সাদা প্যাচও দৃশ্যমান, এটির ডানদিকে একটি বিশেষভাবে বড় গর্ত রয়েছে।

নাসা এই ছবিটি পোস্ট করার পর থেকে নেটিজেনরাও বেশ উৎসাহিত বোধ করছেন। একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, কে মহাকাশে আলু লাগিয়েছে? অন্য একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, আমরা মহাকাশে আলু খুঁজে পেয়েছি। আরও একজন বলেছেন, আচ্ছা বাচ্চা, আমার মনে হচ্ছে যে আমি নিজেজে মহাকাশে পৌঁছে গিয়েছি।

টেকটক খবর

Latest News

তিন ভাগে গড়ে উঠছে একুশে জুলাইয়ের মঞ্চ, পৃথক র‌্যাম্পের সঙ্গে থাকছে নানা ব্যবস্থা এস বসুরায় অ্যান্ড কোম্পানির ১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ED আদ্যিকালের মতো হাতে লেখা বোর্ডিং পাস, বিমানযাত্রীর পোস্ট ভাইরাল, জবাব ইন্ডিগোর হার্দিক-নাতাশার পর অভিষেক-ঐশ্বর্যর পালা? ডিভোর্স জল্পনা নিয়ে সামনে এল বড় আপটেড ভারতীয় দলের কোচ হওয়ার পর, চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে কি কথা হয় গৌতম গম্ভীরের? 'রাম এঁটো খেয়েছিল তো আমি…' নিজেকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে কটাক্ষের মুখে সোনু KKR-এর ২ কোচ গম্ভীরের সঙ্গে যোগ দিতে চলেছেন, দ্রাবিড় জমানার ফিল্ডিং কোচও থাকছেন সম্প্রচারের মাঝে 'বন্ধ' বাংলাদেশি খবরের চ্যানেলে, ওপার বাংলা যেন 'অন্ধকার দ্বীপ' গুরু পূর্ণিমায় এই ৩টি কাজ করুন, দেবী লক্ষ্মীর কৃপায় অর্থের বৃষ্টি হবে ‘পরিস্থিতিটা খুব এলার্মিং…’, দুমদাম বন্ধ হচ্ছে মেগা সিরিয়াল, কতটা চিন্তায় রাজা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.