বাংলা নিউজ > টেকটক > সৌরজগতে ‘অদ্ভুত কিছু’ ঘটছে! জানালেন NASA-র বিজ্ঞানীরা

সৌরজগতে ‘অদ্ভুত কিছু’ ঘটছে! জানালেন NASA-র বিজ্ঞানীরা

প্রতীকী ছবি: রয়টা্র্স (via REUTERS)

NASA-র মতে, হাবল স্পেস টেলিস্কোপের প্রদত্ত তথ্যানুসারে প্রত্যাশিত হারের তুলনায়, আরও দ্রুত হারে মহাবিশ্বের সম্প্রসারণ হচ্ছে। এখনও পর্যন্ত নাসা এই অসঙ্গতির পিছনে কোনও নির্দিষ্ট কারণ ব্যাখ্যা করতে পারেনি।

মহাবিশ্বের সম্প্রসারণ হারের অধ্যয়ন। বহুকাল ধরেই জ্যোতির্বিজ্ঞানীদের মুগ্ধ করেছে এই বিষয়। আজ থেকে প্রায় ১০০ বছর আগে, ১৯২০-র দশকে জ্যোতির্বিজ্ঞানী এডউইন পি. হাবল এবং জর্জেস লেমাইত্রের প্রাথমিক গবেষণা। আর সেখান থেকে ১৯৯০-এর দশকের শেষের দিককার 'ডার্ক এনার্জি'-র খোঁজ। মহাবিশ্বের বিবর্তন বরাবরই বিজ্ঞানীদের পছন্দের বিষয়।

আর বর্তমানে সেই বিষয়ের অধ্যয়নে বিজ্ঞানীদের প্রধান অস্ত্র হাবল স্পেস টেলিস্কোপ। সেখান থেকে প্রাপ্ত ডেটা থেকেই মিলেছে এক নতুন সম্ভাবনা। মহাবিশ্বে কতটা দ্রুত প্রসারিত হচ্ছে তা পর্যবেক্ষণ করছেন গবেষকরা। আর তার থেকেই তাঁদের বক্তব্য, 'অদ্ভুত কিছু ঘটছে'।

NASA-র মতে, হাবল স্পেস টেলিস্কোপের প্রদত্ত তথ্যানুসারে প্রত্যাশিত হারের তুলনায়, আরও দ্রুত হারে মহাবিশ্বের সম্প্রসারণ হচ্ছে। এখনও পর্যন্ত নাসা এই অসঙ্গতির পিছনে কোনও নির্দিষ্ট কারণ ব্যাখ্যা করতে পারেনি।

স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউট (STScI) এবং মেরিল্যান্ডের বাল্টিমোরের জনস হপকিন্স ইউনিভার্সিটির অ্যাডাম রিস এই গবেষণা দলের নেতৃত্ব দিচ্ছেন।

হাবল স্পেস টেলিস্কোপ থেকে সংগৃহীত তথ্য সম্পর্কিত একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তাতে উল্লেখ করা হয়েছে যে, অন্যান্য ছায়াপথগুলি আমাদের সৌরজগত থেকে বেশ দ্রুত হারে দূরে সরে যাচ্ছে। মহাবিশ্বের প্রসারণের হারে একটি স্পষ্ট বৃদ্ধি দেখা যাচ্ছে।

এর আগে গবেষকদের করা সম্প্রসারণের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ৬৭.৫ কিলোমিটার প্রতি সেকেন্ড প্রতি মেগাপারসেক হারে সম্প্রসারণের কথা।

হাবল টেলিস্কোপ গত ৩০ বছর ধরে ডেটা সংগ্রহ করেছে। সেই ডেটা পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে যে, সম্প্রসারণের বর্তমান হার ৭৩ কিলোমিটার প্রতি সেকেন্ড প্রতি মেগাপারসেকের কাছাকাছি।

টেকটক খবর

Latest News

ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.