বাংলা নিউজ > টেকটক > Mars Dust Devil: মঙ্গলগ্রহের ধুলিঝড়ের শব্দ প্রকাশ করল NASA!

Mars Dust Devil: মঙ্গলগ্রহের ধুলিঝড়ের শব্দ প্রকাশ করল NASA!

মঙ্গলের ঝুলিঝড়ের শব্দ। ছবি: নাসা (NASA)

Mars Dust Devil: 'ধুলি শয়তানে'র এই শব্দ তুলে ধরেছে নাসার মঙ্গলযান পার্সিভিয়ারেন্স। গত বছরেই এই ধুলিকণার ঝড়ের মধ্যে দিয়ে গিয়েছে নাসার যান। খুব অল্প সময়ের জন্য এর মধ্যে পড়ায় অডিয়ো ক্লিপটি খুব বেশি লম্বা নয়। 

Mars Dust Devil: মঙ্গল গ্রহে একটি ধূলিকণার ঘূর্ণনের শব্দ। মানবজাতির কানে যে সেই শব্দও আসবে, তা কখনও ভেবেছিলেন? কিন্তু সেই অকল্পনীয়কেই বাস্তব করল বিজ্ঞান। মঙ্গলবার মঙ্গলের এই শব্দ প্রকাশ করল NASA। আর তাতে প্রায় ৪০ কিলোমিটার বেগে ঘুরতে থাকা ধুলিকণা বা 'Dust Devil'-এর শব্দ ধরা পড়েছে। পৃথিবীর ঘুর্ণিঝড়ের 'সোঁ-সোঁ' শব্দের সঙ্গে এর বেশ মিল রয়েছে।

তবে তুলনামূলকভাবে শব্দ কম। মঙ্গলের বায়ুমণ্ডলের কারণে সেখানে হাওয়া ও শব্দের পরিমাণ স্বাভাবিকভাবেই কম হয়েছে। মঙ্গলের বায়ুমণ্ডল পৃথিবীর তুলনায় অনেক কম ঘন। আরও পড়ুন: তৈরি ইতিহাস, মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার Ingenuity, থাকল রাইট ব্রাদার্সদের বিমানের কাপড়

এই 'ধুলি শয়তানে'র এই শব্দ তুলে ধরেছে নাসার মঙ্গলযান পার্সিভিয়ারেন্স। গত বছরেই এই ধুলিকণার ঝড়ের মধ্যে দিয়ে গিয়েছে নাসার যান। খুব অল্প সময়ের জন্য এর মধ্যে পড়ায় অডিয়ো ক্লিপটি খুব বেশি লম্বা নয়। নেচার কমিউনিকেশনে এমনটাই জানিয়েছেন এই গবেষণার প্রধান লেখক, ইউনিভার্সিটি অফ টুলুসের নাওমি মারডক।

রোভারে রাখা ন্যাভিগেশন ক্যামেরাটি মঙ্গলের ছবি তুলে ধরে। অন্যদিকে এতে আবহাওয়া পর্যবেক্ষণকারী যন্ত্রাদিও রয়েছে। এর মাধ্যমে মঙ্গলের বিষয়ে গবেশকরা তথ্য সংগ্রহ করেন।

শুনুন সেই অডিয়ো:

এর দ্বারা বিজ্ঞানীরা মঙ্গলগ্রহের বায়ু, বায়ুমণ্ডলীয় ঝড় এবং ধূলিকণা মতো বিষয়গুলি নিয়ে গবেষণা করেন। আরও পড়ুন: সাফল্য! মঙ্গল গ্রহে প্রথমবার অক্সিজেন তৈরি করল NASA-র রোভার

২০২১ সালের ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের মাটি ছুঁয়েছিল নাসার রোভার পারসিভেরান্স। প্রায় ৬ মাস যাত্রার পর নির্বিঘ্নে মঙ্গলের মাটি ছোঁয় নাসার মঙ্গলযান। মঙ্গলের বায়ুমণ্ডল পর্যবেক্ষণের পাশাপাশি মাটি/পাথরের নমুনা সংগ্রহের কাজেও তার ব্যবহার করা হচ্ছে। আগামী ২০৩০ সাল নাগাদ আলাদা একটি মিশনে পার্সিভিয়ারেন্সের মাধ্যমে সংগ্রহ করা প্রায় ৩০টি নমুনা পৃথিবীতে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে নাসার।

টেকটক খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.