বাংলা নিউজ > টেকটক > দুটি বিমানের পাশাপাশি সুপারসনিক শক ওয়েভের ছবি শেয়ার করল NASA

দুটি বিমানের পাশাপাশি সুপারসনিক শক ওয়েভের ছবি শেয়ার করল NASA

  • পাশাপাশি দুটি বিমানের সুপারসনিক তরঙ্গেরই এক অভিনব ছবি শেয়ার করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
শব্দের চেয়েও দ্রুত ওড়ার সময়ে বিমানে শক ওয়েভের ছবি নতুন কিছু নয়। কিন্তু, পাশাপাশি দুটি বিমানের একসঙ্গে সুপারসনিক তরঙ্গের ছবি? পাশাপাশি দুটি বিমানের সুপারসনিক তরঙ্গেরই এক অভিনব ছবি শেয়ার করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
1/5শব্দের চেয়েও দ্রুত ওড়ার সময়ে বিমানে শক ওয়েভের ছবি নতুন কিছু নয়। কিন্তু, পাশাপাশি দুটি বিমানের একসঙ্গে সুপারসনিক তরঙ্গের ছবি? পাশাপাশি দুটি বিমানের সুপারসনিক তরঙ্গেরই এক অভিনব ছবি শেয়ার করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
আকাশে দুটি বিমান। দুটিরই একই সঙ্গে সুপারসনিক শক ওয়েভের ছবি। ইনস্টাগ্রামে সেই অসাধারণ ছবি শেয়ার করেছে নাসা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
2/5আকাশে দুটি বিমান। দুটিরই একই সঙ্গে সুপারসনিক শক ওয়েভের ছবি। ইনস্টাগ্রামে সেই অসাধারণ ছবি শেয়ার করেছে নাসা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
ছবিতে নাসা জানায়, 'যথন কোনও বিমান শব্দের চেয়েও দ্রুত ওড়ে, তখন তাদের থেকে শকওয়েভ নির্গত হয়। ভূমিস্তরে যা সনিক বুম হিসাবে শোনা যায়।' ছবিটি ২০১৯ সালে তোলা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
3/5ছবিতে নাসা জানায়, 'যথন কোনও বিমান শব্দের চেয়েও দ্রুত ওড়ে, তখন তাদের থেকে শকওয়েভ নির্গত হয়। ভূমিস্তরে যা সনিক বুম হিসাবে শোনা যায়।' ছবিটি ২০১৯ সালে তোলা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
এই প্রথম এক বিমান থেকে আরেক বিমানে শক ওয়েভ ইন্টারাকশানের এই জাতীয় ছবি তোলা হয় বলে জানিয়েছে নাসা। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
4/5এই প্রথম এক বিমান থেকে আরেক বিমানে শক ওয়েভ ইন্টারাকশানের এই জাতীয় ছবি তোলা হয় বলে জানিয়েছে নাসা। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
এই ছবি বিশ্লেষণ করে সনিক বুমের শব্দ কমানোর গবেষণা করছেন বিশেষজ্ঞরা। নাসার X-50 Quiet SuperSonic Technology X-plane তৈরির ক্ষেত্রে সেটি প্রয়োগ করা হবে। সনিক বুমের শব্দ যতটা সম্ভব কম করা হবে সেই বিমানে। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
5/5এই ছবি বিশ্লেষণ করে সনিক বুমের শব্দ কমানোর গবেষণা করছেন বিশেষজ্ঞরা। নাসার X-50 Quiet SuperSonic Technology X-plane তৈরির ক্ষেত্রে সেটি প্রয়োগ করা হবে। সনিক বুমের শব্দ যতটা সম্ভব কম করা হবে সেই বিমানে। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
অন্য গ্যালারিগুলি