বাংলা নিউজ > টেকটক > মঙ্গলগ্রহ থেকে শেষ সেলফি দিল নাসার মঙ্গলযান, ভাইরাল হয়ে গেল ছবি
ফাইল ছবি: ইনস্টাগ্রাম (Instagram)

মঙ্গলগ্রহ থেকে শেষ সেলফি দিল নাসার মঙ্গলযান, ভাইরাল হয়ে গেল ছবি

NASA জানিয়েছে, মিশন চালিয়ে যাওয়া এখন বেশ কঠিন। প্যানেলে খুব বেশি ধুলো জমে গিয়েছে। শুধুমাত্র মঙ্গলের সিসমিক ইভেন্ট পর্যবেক্ষণ চালিয়ে যাওয়া হবে।

আজ থেকে প্রায় ৪ বছর আগেকার কথা। ২০১৮ সালে লাল গ্রহের মাটি ছোঁয় নাসার ইনসাইট মার্স ল্যান্ডার। তারপর থেকে নাসার এই মঙ্গলযান বহু অমূল্য তথ্য প্রেরণ করেছে। নাসার সোশ্যাল মিডিয়াতেও বেশ জনপ্রিয় এই মঙ্গলযান।

সম্প্রতি, নাসা ইনসাইটের একটি পোস্ট শেয়ার করেছে। ছবিতে ইনসাইট মার্স ল্যান্ডারের 'ফাইনাল সেলফি' দেখা যাচ্ছে।

নাসা ছবির সঙ্গে একটি ব্যাখ্যামূলক ক্যাপশনও দিয়েছে। 'মঙ্গল গ্রহের মাটি ছোঁওয়ার পর ১,২১১ মঙ্গল দিবস পেরিয়েছে। এই কালের পরিবর্তন দেখতে সোয়াইপ করুন,' লেখা নাসার পোস্টে। দুটি ছবি শেয়ার করা হয়েছে। একটি ছবি হল, ল্যান্ডারটির যাত্রা শুরুর সময়কার। অন্যটি তার বর্তমান অবস্থার।

'গত ২৪ এপ্রিল ২০২২-এ আমাদের ইনসাইট মার্স ল্যান্ডার তার শেষ সেলফি তুলেছিল,' লিখেছে নাসা। সম্পূর্ণ ধুলোর স্তরে ঢাকা নাসার মঙ্গলযান।

দেখুন সেই পোস্ট:

সিসমিক ইনভেস্টিগেশন, জিওডেসি অ্যান্ড হিট ট্রান্সপোর্ট- সংক্ষেপে InSight। এই অভিযানে রোবোটিক ল্যান্ডারের মাধ্যমে মঙ্গল গ্রহের গভীর অভ্যন্তরের অধ্যয়ন করেছেন গবেষকরা। এর নির্মাতা লকহিড মার্টিন স্পেস সিস্টেম। NASA-র জেট প্রপালশন ল্যাবরেটরি (JPL) দ্বারা এই যান পরিচালিত হয়। এর বেশিরভাগ বৈজ্ঞানিক যন্ত্রপাতি ইউরোপীয় বিভিন্ন সংস্থার নির্মিত।

NASA জানিয়েছে, মিশন চালিয়ে যাওয়া এখন বেশ কঠিন। প্যানেলে খুব বেশি ধুলো জমে গিয়েছে। শুধুমাত্র মঙ্গলের সিসমিক ইভেন্ট পর্যবেক্ষণ চালিয়ে যাওয়া হবে। ২০২২ সালের জুলাই মাস থেকে ল্যান্ডারটি লো-পাওয়ার মোডে থাকবে। NASA তারপর ২০২২ সালের শেষ পর্যন্ত ইনসাইটের কাজ চালিয়ে যাবে।

বন্ধ করুন