বাংলা নিউজ > টেকটক > DART: এই তারিখে গ্রহাণুতে 'বোম' মারবে NASA! দেখতে পাবেন লাইভ

DART: এই তারিখে গ্রহাণুতে 'বোম' মারবে NASA! দেখতে পাবেন লাইভ

ছবি- নাসা (NASA)

আগামী ২৬ সেপ্টেম্বর ২০২২-এ DART আছড়ে পড়বে 'ডিমারফস' গ্রহাণুর বুকে। আর সেটা লাইভে স্ট্রিম করবে নাসা।

ডাবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট বা সংক্ষেপে ডার্ট। স্পেস ক্রাফটের মাধ্যমে এই প্রথমবার একটি গ্রহাণুর সঙ্গে ইচ্ছাকৃত সংঘর্ষ করতে চলেছে NASA। গত ২৪ নভেম্বর DART মহাকাশযানটি ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ এয়ার ফোর্স বেস রওনা দেয়। স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে উৎক্ষেপণ করা হয়।

আগামী ২৬ সেপ্টেম্বর ২০২২-এ DART আছড়ে পড়বে 'ডিমারফস' গ্রহাণুর বুকে। আর সেটা লাইভে স্ট্রিম করবে নাসা।

কিন্তু নাসা হঠাত্ গ্রহাণুতে 'বোম' মারতে চাইছে কেন?

পৃথিবীর দিকে যদি কোনওদিন কোনও গ্রহাণু ধেয়ে আসে, তবে তার গতিপথ বদলে দেওয়ার প্রস্তুতিই এই মিশনের উদ্দেশ্য। এই মিশনে দেখা হচ্ছে, বোম মেরে কীভাবে কোনও গ্রহাণুর গতিপথ বদলে দেওয়া সম্ভব।

সেই কারণেই এটিকে গ্রহ প্রতিরক্ষা মিশন বলছে নাসা। ডাবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট বা সংক্ষেপে ডার্ট। DART মহাকাশযানটি ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ এয়ার ফোর্স বেস থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে উৎক্ষেপণ করা হয়েছে।

DART মহাকাশযানটি মেরিল্যান্ডের জনস হপকিন্স অ্যাপ্লাইড ফিজিক্স ল্যাবরেটরি দ্বারা নির্মিত এবং নিয়ন্ত্রিত। প্রকল্পটি নাসার প্ল্যানেটারি ডিফেন্স কোঅর্ডিনেশন অফিস দ্বারা পরিচালিত।

মিশনের মূল লক্ষ্য ডিমারফস নামক একটি গ্রহাণু। এই দুই অংশ-যুক্ত একটি গ্রহাণুর অংশ। Dimorphos হল একটি ছোট 'মুনলেট' যা Didymos নামে একটি বড় গ্রহাণুকে প্রদক্ষিণ করে। Didymos প্রায় ৭৮০ মিটার জুড়ে রয়েছে। অন্যদিকে Dimorphos ১৬০ মিটার। 

NASA এবং এর আন্তর্জাতিক সহযোগীরা ক্রমাগত পৃথিবীর নিকটস্থ বস্তুর (NEOs) নজরদারি করেন। এই ধরনের 'বস্তুর' মধ্যে রয়েছে গ্রহাণু এবং ধূমকেতু। পৃথিবীর কক্ষপথের ৫০ মিলিয়ন কিলোমিটারের মধ্যে আসে এমন সবকিছুই নজরে রাখা হয়। বিজ্ঞানীদের অনুমান, কোটি কোটি গ্রহাণু এবং ধূমকেতু আমাদের সূর্যকে প্রদক্ষিণ করছে।

যে কোনও সময়ে কোনও মহাজাগতিক সংকট থেকে প্রস্তুত থাকার একটি মহড়া হিসাবে ডার্ট

টেকটক খবর

Latest News

ঘূর্ণিঝড় রেমাল কি কলকাতার ওপরে তাণ্ডব চালাবে? এখনও পর্যন্ত যা বলছে হাওয়া অফিস মন তো ভালো, হৃদয় ভালো কি? জানুন আপনার হার্টের স্বাস্থ্যের খুঁটিনাটি তথ্য T20 বিশ্বকাপের আগে হাসান আলিকে কেন স্কোয়াড থেকে ছেড়ে দিল পাকিস্তান- ৩টি কারণ জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী কাছে টেনে কোমর চেপে ধরেন, চুমু খান, একী করছেন অনুপম খেরের ছেলে!অপ্রস্তুত জর্জিয়া ইন্ডি জোটট জিতলে প্রধানমন্ত্রী হতে চান না কেজরিওয়াল, তাঁর লক্ষ্য… শ্লীলতাহানি তদন্তের মাঝে রামকৃষ্ণ মিশন বিতর্কে মুখ খুললেন রাজ্যপাল, জারি বিবৃতি বুদ্ধ পূর্ণিমায় শুভ ফলদায়ী সংযোগ, পুজোয় মিলবে দ্বিগুণ লাভ, অবশ্যই করুন এই ৩ কাজ বাঘের পাড়ায় ভোট, ঝড় ভাঙে ঘর, তবুও ঘুরে দাঁড়ায় সুন্দরবন, কোথায় মাস্টারপ্ল্যান? হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি

Latest IPL News

জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.