বাংলা নিউজ > টেকটক > সাবধান! Google-এ ভুলেও সার্চ করবেন না এই পাঁচটি জিনিস

সাবধান! Google-এ ভুলেও সার্চ করবেন না এই পাঁচটি জিনিস

ফাইল ছবি : রয়টার্স (Reuters)

সার্চ ইঞ্জিন হিসাবে গুগলের নির্ভরযোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন ও্ঠে না। কিন্তু, আমজনতার গুগল সার্চের অভ্যাসেই ফাঁদ পাতে প্রতারকরা।

হাতের মুঠোয় গুগল। কিছু জানতে হলেই সোজা Google Search । কিন্তু, কিছু কিছু ক্ষেত্রে Google Search করে উল্টে বিপদে পড়তে পারেন।

 

সার্চ ইঞ্জিন হিসাবে গুগলের নির্ভরযোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন ও্ঠে না। কিন্তু, আমজনতার গুগল সার্চের অভ্যাসেই ফাঁদ পাতে প্রতারকরা। তার ফলে হতে পারেন সর্বস্বান্ত।

1

কাস্টমার কেয়ার নম্বর

ধরুন আপনি অনলাইন কোনও জিনিস কিনেছিলেন। সেটি রিটার্ন করায় রিফান্ড পাবেন। কিন্তু ২ দিন পরেও টাকা ফেরত পাননি।

এমন সময়ে কিন্তু ভুলেও গুগল করে সেই সংস্থার কাস্টমার কেয়ার নম্বর খুঁজতে যাবেন না। অনলাইন বিপনন সংস্থার আদলেই নকল ওয়েবসাইট খোলে প্রতারকরা। সেখানে থাকে ভুয়ো নম্বর। সেই নম্বরে ফোন করলেই পড়তে হবে ফাঁদে। সম্প্রতি এ ধরণের বেশ কিছু ঘটনা হয়েছে। ব্যাঙ্ক ডিটেলস জেনে নিয়ে চুরি করা হয়েছে টাকা।

তাই কাস্টমার কেয়ার নম্বর কখনই গুগল করে খুঁজতে যাবেন না।

2

ব্যাঙ্কিং সংক্রান্ত যে কোনও লিঙ্ক

Google সার্চ করে কোনও ব্যাঙ্কের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। ডুপ্লিকেট ভুয়ো ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন।

তাই ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাঙ্কেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। অনলাইন লেনদেনের সময় থাকুন সতর্ক।

3

অ্যাপ ও সফটওয়্যার

অনেকেই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগল সার্চ করে খোঁজেন। এমন কিছু অ্যাপও থাকে যা Google Play Store-এ থাকে না।

কিন্তু এভাবে .apk ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়। অজানা সাইট থেকে অ্যাপের আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। ইনস্টল করার সঙ্গে সঙ্গেই আপনার প্রাইভেসির দফারফা। স্মার্টফোনের বারোটাও বাজতে পারে।

4

ওষুধ ও চিকিত্সা

Google সার্চ ব্যবহার করে ডাক্তারি না করাই ভাল। টুকটাক শরীর খারাপে পথ্য, প্রাথমিক চিকিত্সা ইত্যাদি দেখতেই পারেন। কিন্তু শরীর খারাপের ক্ষেত্রে গুগল সার্চ করে কোনও ওয়েবসাইট দেখে ডাক্তারি করা মোটেও বিচক্ষণ কাজ নয়।

গুগল-এ সার্চ করে হঠাৎ কোনও ওষুধ, সাপ্লিমেন্টও কেনা অনুচিত্।

5

শেয়ার বাজার, ট্রেডিং-এর বুদ্ধি

গুগল-এ এ সম্মন্ধে সার্চ করলেই হাজারো ওয়েবসাইট ভরা পরামর্শ পাবেন। কিন্তু নির্দিষ্ট ও নামী কিছু ওয়েবসাইট ছাড়া শেয়ার বাজার সংক্রান্ত বুদ্ধি না নেওয়াই শ্রেয়।

একই সঙ্গে বিভিন্ন ভুয়ো সংস্থা 'ট্রেডিং'-এর নাম করে প্রতারণার ফাঁদ পেতে থাকে। তাই এই বিষয়ে গুগল সার্চের উপর বেশি নির্ভর না করাই ভাল।

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.